রবিবার ক্রিকেট বিশ্বে তিনটি আন্তর্জাতিক টি২০ ম্যাচ ছিল। প্রথমটি নিউজিল্যান্ডে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যে। দ্বিতীয়টি অস্ট্রেলিয়ার সিডনিতে অস্ট্রেলিয়া ও পাকিস্তানের মধ্যে। আর শেষ ম্যাচটি ছিল দিল্লিতে ভারত ও বাংলাদেশের মধ্যে। কিন্তু এই তিনটি টি২০ ম্যাচের মধ্যে ভারত বাংলাদেশ ম্যাচটা একটু হলেও আদালা। কারণ এই ম্যাচটা টি২০ ক্রিকেটে একটা নতুন মাইল ফলক স্থাপন করল। ভারত বাংলাদেশের টি২০ সিরিজের প্রথম ম্যাচটা টোয়েন্টি টোয়েন্টি ক্রিকেটার এক হাজার তম আন্তর্জাতিক ম্যাচ। 

আরও পড়ুন - বৃষ্টিতে ধুয়ে গেল প্রথম টি-২০ ম্যাচ, নতুন নজির গড়লেন পাক পেসার ইরফান

২০০৫ সালে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যে হয়েছিল প্রথম টি২০ ম্যাচ। ২০০৭ সালে হয় প্রথম টি-২০ বিশ্বকাপ। ২০০৫ সালে প্রথম টি-২০ শুরু হওয়ার পর অনেকেই এটাকে বলেছিলেন সার্কাস। কিন্তু টি-২০কে আপন করে নিয়েছেন ক্রিকেট প্রেমীরা। এখন বিশ্ব ক্রিকেটের সবথেকে জনপ্রিয় এই টি-২০ ক্রিকেট। কুড়ি ওভারের খেলায় ৫০ ওভারের ক্রিকেট অনেকটাই আগ্রহ হারিয়েছে। এই এক হাজার ম্যাচের মধ্যে সব থেকে সফল পাকিস্তান তারা যেমন সব থেকে বেশি টি-২০ ম্যাচ খেলেছে তেমনই সব থেকে বেশি ম্যাচে জয়ও পেয়েছে। 

আরও পড়ুন - ভারতীয় অ্যাথলেটিক্সে বয়েস ভঁড়ানোর দিন শেষ, হাতিয়ার অত্যাধুনিক প্রযুক্তি

এদিকে বাংলাদেশের বিরুদ্ধে ভারতীয় দলের জার্সি গায়ে টস করতে নেমে নতুন রেকর্ড গড়লেন রোহিত শর্মা। ভারতের হয়ে সব থেকে বেশি টি-২০ ম্যাচ খেলার রেকর্ড গড়লেন রোহিত শর্মা। ৯৯টি  টি-২০ ম্যাচে দেশের জার্সিতে মাঠে নেমে রোহিত পেছনে ফেলে দিলেন ২০০৭ টি-২০ বিশ্বাক জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে। মাহি খেলেছেন ৯৮টি ম্যাচ।  ২০০৭ সালের টি-২০ বিশ্বকাপে ভারতীয় দলের জার্সিতে ক্রিকেটের সব থেকে ছোট ফরম্যাটে অভিষেক হয় হিটম্যানের। 

আরও পড়ুন - দিন রাতের টেস্ট নিয়ে প্রকাশ্যে এল কোহলি ও সৌরভের কথপাকথন