বুধবার মুম্বইতে একটা অসামান্য ক্রিকেট ম্যাচ দেখেছে ক্রিকেট বিশ্ব। তবে সেটা ভারতের জন্য সুখের স্মৃতি। ওয়েস্ট ইন্ডিজ সেই স্মৃতি ভুলে যাওয়ার চেষ্টা করবে খুব দ্রুত। কারণ হাতে সময় আর নেই। রবিবার থেকেই দুই দেশের মধ্যে শুরু হয়ে যাচ্ছে তিন ম্যাচের একদিনের সিরিজ। প্রথম ম্যাচে মাঠে নামার আগে শুক্রবার জোরকদমে অনুশীলন ভারতীয় দলের। টি-২০ সিরিজ জিতলেও ক্যারেবিয়ানরা প্রমাণ করেছে তারা প্রতিপক্ষ হিসেবে দুর্বল নয়। একটু সুযোগ পেলেই তারাও পারে খেলর রং বদলে দিতে। তাই ভারতীয় দলের বোলিং কোচ ভরত অরুণ সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, আমাদের কাছে ভাল ব্যাটিং ও বোলিং নিশ্চই আছে। কিন্তু ওয়েস্ট ইন্ডিজকে হালকা ভাবে নেওয়ার কোনও জায়গা নেই। দল যে টি-২০ আবহ থেকে বেড়িয়ে এসে আবার নতুন লড়াইয়ের প্রস্তুতি শুরু করেছে সেটা অনুশীলনের ছবি দেখলেই বোঝা যায়। মায়াঙ্ক আগরওয়ালকে রবিবার দেখা যেতে পারে ওপেনারের ভূমিকায়। 

 

 

আরও পড়ুন - নিউজিল্যান্ডের বিরুদ্ধে অসামান্য ক্যাচ নিলেন স্টিভ স্মিথ, চাপে কিউইরা

অন্যদিকে লড়াই করে টি-২০ সিরিজ হারের পর, একদিনের সিরিজে ফিরে আসার মরিয়া চেষ্টায় ক্যারিবিয়ানরা। তবে এই লড়াইতেও সেই বিরাটের দিকেই তাকিয়ে ওয়েস্ট ইন্ডিজ। দলের সহকারি কোচ রডি এস্টউইক বলেন, বিরাট কোহলিকে দেখে হেটমায়ার, পুরানদের শিখতে হবে। বিরাটই হল বেঞ্চমার্ক। দলের তরুণ ক্রিকেটারদের ভারত অধিনায়কের মতই পরিশ্রম করতে বলছেন সহাকরি কোচ। একদিনের দলেও একাধিক জুনিয়র রয়েছে এই দলে। সহকারি কোচ রডি এস্টউইক বলছেন, সেরাদের বিরুদ্ধে তরুণ ক্রিকেটারদের মাঠে নামিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের আসল স্বাদটা ক্রিকেটাদরে দিতে চাইছেন তারা। যাতে তরুণ ক্যারিবিয়ানরাও নিজের মানকে আরও ওপরে নিয়ে যেতে পারে। 

 

 

আরও পড়ুন - অবসর ভেঙে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলেন ব্রাভো, খেলতে চান বিশ্বকাপ

ভারতীয় দলের প্রস্তুতি পর্বের পাশাপাশি শুক্রবার বিসিসিআই তাদের টুইটার হ্যান্ডেলে সৌরভ গঙ্গোপাধ্যায়ের একটি ছবি রি-টুইট করেছে বোর্ড। লর্ডসে দাঁড়িয়ে  মহারাজবোর্ডের আরও দুই শীর্ষ কর্তা জয় শাহ ও অরুণ ধুমের সঙ্গে সেলফি তুলেছেন। সেই লর্ডস, যেখানে সৌরভের প্রথম টেস্ট শতরান বা ন্যাট ওয়েস্ট ট্রফি জয়, অনেক স্মৃতি। বোর্ড সভাপতি সৌরভ লিখেছেন, অন্য ধরনের অধিনায়কত্ত্ব শুরু করার জন্য দারুণ জায়গা। আসলে ভারতীয় ক্রিকেট কন্ট্রোব বোর্ডের সভাপতি হিসেবে এবার আইসিসি’র বিরুদ্ধে লড়াই করতে হবে সৌরভকে। ইংল্যান্ডে গিয়ে এই বিষয়ে ইসিবি কর্তাদের সঙ্গেও কথা বলবেন সৌরভ গঙ্গোপাধ্যায়, জয় ও শাহ অরুণ ধুমলরা।

আরও পড়ুন - কলকাতায় ৩৩২ ক্রিকেটারের ভাগ্য পরীক্ষা, আইপিএল নিলামের নির্ঘন্ট প্রকাশ করল বোর্ড