Asianet News BanglaAsianet News Bangla

এক ম্যাচ বাকি থাকতেই ইংল্য়ান্ডের বিরুদ্ধে সিরিজ জয়, বিদায়ী সিরিজে ঝুলনকে উপহার মহিলা টিম ইন্ডিয়ার

ভারত বনাম ইংল্যান্ড মহিলা (India Women vs England Women) দলের দ্বিতীয় একদিনের ম্যাচ। টস হেরে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৫ ইউকেট হারিয়ে ৩৩৩ রান করে ভারতীয় মহিলা ক্রিকেট দল (Indian womens Cricket Team)। ১৪৩ রানের অনবদ্য ইনিংস খেলেন অধিনায়ক হরমনপ্রীত কউর (Harmanpreet Kaur)।    ইংল্যান্ডের ইনিংস শেষে ২৪৫ রানে। 

India Women s Cricket Team beat England by 88 runs and win ODI series spb
Author
First Published Sep 22, 2022, 3:15 PM IST

টি২০ সিরিজে হার থেকে শিক্ষা নিয়ে ইংল্যান্ড সফরে একদিনের সিরিজে দুরন্ত পারফরম্যান্স ভারতীয় মহিলা ক্রিকেট দলের। ৩ ম্যাচের সিরিজে পরপর দুটি ম্যাচ জিতে সিরিজ পকেটে পুরে ফলল হরমনপ্রীত কউরের দল। একইসঙ্গে কেরিয়ারের শেষ সিরিজে ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটের কিংবদন্তী পেসার বাংলার ঝুলন গোস্বামীকে ট্রফি উপহার দিল মহিলা টিম ইন্ডিয়া। শেষ ম্য়াচ লর্ডসে একদিকে যেমন হতে চলেছে সিরিজ ও ঝুলনের কেরিয়ারের শেষ ম্য়াচ। অপরদিকে শেষ ম্যাচে ভারতীয় মহিলা দলের কাছে থাকছে সিরিজ হোয়াইট ওয়াশ করে ঝুলনের বিদায়কে স্মরণীয় করে রাখার সুযোগ। 

India Women s Cricket Team beat England by 88 runs and win ODI series spb

দ্বিতীয় একদিনের ম্যাচে ইংল্যান্ড মহিলা দলকে ৮৮ রানে হারায় ভারতীয় মহিলা ক্রিকেট দল। ম্যাচে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩৩৩ রান করে ভারতীয় দল। দলের হয়ে সর্বোচ্চ ১১১ বলে ১৪৩ রান করেন হরমনপ্রীত কউর। ১৮টি চার ও ৪টি ছয়ে সাজানো তার ইনিংস। এছাড়া ৫৮ রান করেন হারসলিন দেওল, ৪০ রান করেন স্মৃতি মন্ধনা, ১৮ রান  করেন পপুজা ভাস্ত্রাকার ও ১৫ রান করেন দীপ্তি শর্মা। মূলত সহরমনপ্রীত কউর ও হারলিন দেওলের ১১৩ রানের পার্টনারশিপে ভর করেই ভারতীয় দলের বড় স্কোরের ভিত রচিত হয়েছিল। এছাড়াও  স্মৃতি মন্ধনা ও যস্তিকা ভাটিয়াও অর্ধশতরানের পার্টনারশিপ করেন। হরমপ্রীত কউর ও দীপ্তি শর্মা শেষের দিকে ঝড়ে গতিতে অর্ধশরানের পার্টনারশিপ করেন। শেষ চার ওভারে ভারতীয় দল তোলে ৭১ রান। ১০০ বলে এক দিনের ক্রিকেটে পঞ্চম শতরান পূর্ণ করার পর আরও আগ্রাসী মেজাজে ব্যাট করতে শুরু করেন হরমন। সে সময় তাঁর স্ট্রাইক রেট ছিল ৪০০। শেষ পর্যন্ত ৩৩৩ রানের স্কোর করে ভারতীয় মহিলা দল।

India Women s Cricket Team beat England by 88 runs and win ODI series spb

রান তাড়া করতে নেমে শুরুতেই পরপর উইকেট হারিয়ে চাপ বেড়ে যায় ইংল্যান্ড মহিলা দলের। ১২ রানের মধ্যে ২ ও ৪৭ রানে তৃতীয় উইকেটের পতন হয় ইংল্যান্ডের। ড্যানি ওয়াট, অ্যালাইস ক্যাপসে, অ্যামি জোনস ও চার্লি ডিন কিছুটা লড়াই না করলে লজ্জাজনক স্কোরের সম্মুখীন হতে হত ব্রিটিশ মহিলাদের। ড্যানি ওয়াট ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৬৫ রান করেন। এছাড়া ৩৯ করে রান করেন অ্যালাইস ক্যাপসে ও অ্যামি জোনস। শেষের দিকে ৩৭ রান করে দলকে কিছুটা টানার চেষ্টা করেন চার্লি ডিন। ভারতের হয়ে সবথেকে রেনুকা সিংহ ৫৭ রান দিয়ে নিলেন চার উইকেট। ৪০ রান দিয়ে এক উইকেট দীপ্তির। দয়ালান হেমলতা ছয় রান খরচ করে তুলে নিলেন দু’টি উইকেট। শেফালিও পাঁচ রান দিয়ে একটি উইকেট নিলেন। ঝুলন গোস্বামী ভালো বোলিং করলেও কোনও উইকেট পাননি। লর্ডসে ইংল্যান্ডকে চুনকাম করে ঝুলন গোস্বামীর শেষ ম্যাচকে স্মরণীয় করতে রাখাই লক্ষ্যে হরমনপ্রীত কউর, স্মৃতি মন্ধনাদের।

আরও পড়ুনঃকোন মাঠে হবে ২০২৩ ও ২০২৫ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মেগা ফাইনাল, ঘোষণা করল আইসিসি

আরও পড়ুনঃফের ভারতীয় দলের কোচ ও অধিনায়ক পরিবর্তন হতে পারে, জেনে নিন কোন সিরিজে

Follow Us:
Download App:
  • android
  • ios