রবিবার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে নামতে চলেছে ভারত ও বাংলাদেশ। টি২০ সিরিজ দিয়ে রোহিতদের বিরুদ্ধে রবিবার ভারতীয় সফর শুরু করবে বাংলাদেশ দল। এই ম্যাচে প্রধান বাধার কারণ দূষণ হলেও, সেই সব কিছুকে উপেক্ষা করে এখন দুই দলের ফোকাস পুরোপুরি ভাবে ক্রিকেটে। বিশ্রামের কারণে ভারতীয় দলে নেই বিরাট কোহলি। অপরদিকে, বাংলাদেশের অন্যতম সেরা ক্রিকেটার শাকিব আল হাসানকে ছাড়া নামবে বাংলাদেশ দল। নির্বাসনের কারণে দলে নেই শাকিবও। তাই রবিবারীয় লড়াইটা নয়াদিল্লিতে বেশ জমজমাট হতে চলেছে সেটা বলাই যায়। কোহলির অবর্তমানে দলের দায়িত্ব এখন রোহিতের ওপর। তাঁর কাছে ফের সুযোগ নিজেকে অধিনায়ক হিসাবে প্রমাণ করার।

আরও পড়ুন, দিন রাতের টেস্টের আগে প্রস্তুতি ম্যাচ, চিমটি কাটা মন্তব্য বাংলা কোচের

ভারত ও বাংলাদেশ দ্বৈরথ মানেই ফের একবার আবেগের টান। আর সেই জায়গায় দাঁড়িয়ে ভারতের কাছে কিছুটা হলেও চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে পারে বাংলাদেশ দল। বাংলাদেশের বিরুদ্ধে ভারতের হয়ে এই সিরিজে দেখা যাবে ভারতীয় তরুণ ব্রিগেডকে। দলে রয়েছেন সঞ্জু স্যামসন, শ্রেয়স আইয়ারদের মতন ক্রিকেটাররা। একই সঙ্গে ভারতীয় দলে নতুন মুখ শিভম দুবে। তবে দুবের খেলার সুযোগ কম থাকলেও, প্রথম টি২০তে বাংলাদেশের বিরুদ্ধে নামতে দেখা যেতে পারে সঞ্জু স্যামসনকে। দীর্ঘ বেশ কয়েক বছর পরেই জাতীয় দলে সুযোগ পেয়েছেন স্যামসন। আর সেই সঙ্গে এই ম্যাচে তাঁর কাছে সুযোগ আসতে পারে নিজেকে ফের প্রমান করার। তবে তরুণদের পাশাপাশি ভারতীয় দলের উইকেটরক্ষক হিসাবে বেশ কয়েকদিন ধরেই খেলছেন ঋষভ পন্থ। তবে ব্যাট হাতে সেই ভাবে রান করতে পারেননি দিল্লির ছেলে। এবার ঘরের মাঠে পন্থের কাছেও সুযোগ রয়েছে নিজেকে ফের তুলে ধরার। দিল্লির কোটলা স্টেডিয়ামের উইকেট মূলত শ্লো হলেও, এই ম্যাচের জন্য উইকেটে ঘাস রাখা হয়েছে। আর সেই জায়গায় পেসারদের বাড়তি সুবিধা থাকবে বলে খবর দিল্লি ক্রিকেট অ্যাসোসিয়েশন সূত্রে।

আরও পড়ুন, দিল্লিতে জরুরি অবস্থা, রোহিতের আশ্বাসে চিন্তা মুক্ত মহারাজ

বাংলাদেশের মতন দল সব সময় প্রতিপক্ষকে কিছুটা হলেও চাপে রাখে। আর সেই বাংলাদেশের বিরুদ্ধে লড়াইটা সহজ হবে না বলে দাবি করেছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মাও। হিটম্যান বলেন, বাংলাদেশ সব সময় কঠিন দল। অতীতে আমাদের বেশ কিছুবার চাপে ফেলেছে। আর সেই বাংলাদেশের বিরুদ্ধে লড়াইটা কঠিন হবে না। তাই ফোকাসটা খেলায় রাখতে হবে। শাকিবের অবর্তমানে এবার বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন মহম্মদুল্লা। একই সঙ্গে বাংলাদেশের হয়ে ব্যাট হাতে ভালো খেলতে দেখা যেতে পারে সোম্য সরকার, লিটন দাস, মুশফিকুর রহিমদের। অপরদিকে, বল হাতে ভারতীয় ব্যাটসম্যানদের বেগ দিতে পারেন মুস্তাফিজুর রহমানরা। তবে ব্যাট হাতে নিজেদের কার্যকরি ভূমিকা পালন করতে তৈরি রোহিত, ধাওয়ান, রাহুলরাও। একদিকে দূষণ অন্যদিকে বাংলাদেশ। চ্যালেঞ্জ থাকলেও, জয় ছাড়া আর কিছুই ভাবতে নারাজ এই রোহিতের ভারত।