Asianet News BanglaAsianet News Bangla

দেশের হয়ে জিতেছেন বিশ্বকাপ, সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন রবিন উথাপ্পা

আন্তর্জাতিক সহ সব ধরনের ক্রিকেট থেকে অবসর (Retirement) ঘোষণা করলেন ভারতীয় তারকা ক্রিকেটার রবিন উথাপ্পা (Robin Uthappa)। ট্যুইট করে নিজের বুট জোড়া তলে রাখার কথা জানালেন তিনি। 
 

Robin Uthappa has announced retirement from all form of international cricket spb
Author
First Published Sep 14, 2022, 8:37 PM IST

দীর্ঘ বছর ভারতীয় দলের বাইরে। আইপিএলে দল পেলেও নিয়মতি প্রথম একাদশে খেলার সুযোগ হয় না।  কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে আবির্ভাবে ভালোই সাড়া জাগিয়েছিলেন তিনি। ২০০৭ সাললে এমএস ধোনির টি২০ বিশ্বকাপ জয়ী দলে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন। কিন্তু আন্ততর্জাতিক কেরিয়ার বেশি দীর্ঘায়িত হয়নি। অবশেষে নিজের কিট ব্যাগটা তুলে রাখার সিদ্ধান্ত নিলেন ভারতীয় তারকা ক্রিকেটার রবিন উথাপ্পা। আন্তর্জাতিক ক্রিকেট সহ সব ধরনের ক্রিকেট থেকে অবসর থেকে অবসর ঘোষণা করলেন তিনি। সোশ্যাল মিডিয়ায় জানালেন নিজের অবসরের কথা। ঘরোয়া ক্রিকেটে কর্নাটক ও  আন্তর্জাতিক ক্রিকেটে দেশের হয়ে প্রকিনিধিত্ব করতে পারার জন্য নিজেকে সম্মানিত জানিয়েছেন রবিন উথাপ্পা। 

ক্রিকেটকে বিদায় জানানোর বেলায় যে আবেগ প্রবণ হয়ে পড়েছিলেন রবিন উথাপ্পা তা ট্যুইটার পোস্ট থেকেই প্রমাণিত। ট্যুইটার পোস্টে নিজের অবসরের কথা জানাতে গিয়ে রবিন উথাপ্পা লিখেছেন,'আমার দেশ এবং রাজ্য কর্ণাটকের হয়ে প্রতিনিধিত্ব করতে পেরে আমি গর্বিত। তবে সব ভাল জিনিসই একদিন শেষ হয়ে যায়। সকলের প্রতি আমার কৃতজ্ঞতা জানিয়ে আমি সবধরনের ক্রিকেট থেকে অবসর নিচ্ছি। কুড়ি বছর ধরে আমার ক্রিকেট জীবনে অনেক ওঠা-পড়া দেখেছি। তবে সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে আমি মানুষ হিসাবে অনেক উন্নতি করেছি।' বিশেষভাবে তাঁর পাশে থাকার জন্য স্ত্রী শীতলকে ধন্যবাদ জানিয়ে উথাপ্পা লিখেছেন,'আমার জীবনের আলো হয়ে থাকার জন্য অনেক ধন্যবাদ।' খেলা ছাড়লেও ক্রিকেট থেকে দূরে না থাকার সম্ভাবনাই বেশি রবি উথাপ্পার।

 

 

প্রসঙ্গত, ২০০৬ সালের ১৫ এপ্রিল ভারতের এক দিনের দলে অভিষেক হয়েছিল রবিন উথাপ্পার। তার পরের বছর ২০০৭ সালে ১৩ সেপ্টেম্বর হয় টি২০ ক্রিকেটে অভিষেক। সেই বছর টি২০ বিশ্বকাপ দলে নির্বাচিত হয়েছিলে রবিন। ভালো পারফর্মও করেছিলেন। অস্ট্রেলিয়ার মাটিতে ধোনির নেতৃত্বে ঐতিহাসিক একদিনের সিরিজ জয়ী দলেরও সদস্য ছিলেন রবিন উথাপ্পা। মারকাটারি ওপেনিং ব্য়াটসম্যান হিসেবেই পরিচিতি ছিল তার। তবে ফর্মেপ ওঠা পড়ার কারণে ভারতীয় দলে নিজের জায়াগা পাকাপাকি করতে পারেননি দবিন উথাপ্পা। ভারতের হয়ে ৪৬টি একদিনের ম্য়াচে ৯৩৪ রান করেছেন তিনি। সর্বোচ্চ স্কোর ৮৬। অর্ধশতরান করেছেন ৬টি। টি২০ ক্রিকেটে দেশের জার্সিতে খেলেছেন ১৩টি ম্যাচ। রান করেছেন ২৪৯।  তবে আইপিএলে কথা বলেছে তার ব্য়াট। কেকেআর ও সিএসকের হয়ে আইপিএল জিতেছেন তিনি। আইপিএলে ২০৫ ম্য়াচে করেছেন ৪৯৫২ রান। সর্বোচ্চ স্কোর ৮৮। রয়েছে ২৭টি  অর্ধশতরান। ক্রিকেট থেকে অবসর ঘোষণার পর রবিন উথাপ্পাকে আগামি জীবনের জন্য শুভেচ্ছা জানিয়েছেন ভারতীয় ও তার রাজ্য দলের একাধিক বর্তমান ও প্রাক্তন ক্রিকেটার।

আরও পড়ুনঃকীভাবে নিজের জীবনসঙ্গীকে খুঁজে পেয়েছিলেন সূর্যকুমার যাদব, তারকা ক্রিকেটারের জন্মদিনে জানুন সেই কাহিনি

আরও পড়ুনঃফের বিতর্কের আগুনে ঘি ঢাললেন উর্বশী রাউটেলা, এবার ঋষভ পন্থকে নিয়ে কী বললেন তিনি

Follow Us:
Download App:
  • android
  • ios