ভারতীয় ক্রিকেট দলকে ৬০ টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। জয় ২৭টিতে, পরাজয় ১৮টি। একদিনের ক্রিকেটে দেশকে ২০০ ম্যাচে নেতৃত্ব দিয়ে ধোনি জিতেছেন ১১০টিতে। সঙ্গে জিতেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপ, একদিনের বিশ্বকাপ, আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি।  অপরদিকে, সৌরভ গঙ্গোপাধ্যায় দেশকে ৪৯টি টেস্ট ম্যাচে নেতৃত্ব দিয়েছেন, জিতেছেন ২১টি, হার ১৩টি। ওয়ান ডে-তে সৌরভের নেতৃত্বে ভারত খেলেছে ১৪৬টি ম্যাচ, জিতেছেন ৭৬টি। পরিসংখ্যানের বিচারে ধোনি কিছুটা এগিয়ে থাকলেও, কে বড় অধিনায়ক সৌরভ না ধোনি, এই নিয়ে বিতর্ক লেগেই রয়েছে ক্রিকেট বিশ্বে। নানা মুনির নানা মত। এবার সেই বিতর্কে অংশ নিলেন ভারতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান পার্থিব প্যাটেল।  পার্থিব কিন্তু সৌরভকেই এগিয়ে রাখছে অধিনায়কত্বের বিচারে।

আরও পড়ুনঃচিনে নিন বিশ্বের সব থেকে সেক্সিয়েস্ট ফুটবল রেফারিদের, যাদের রূপ ঝড় তোলে হৃদয়ে

সম্প্রতি এক টিভি চ্যানেলের সাক্ষাৎকারে যোগ দিয়েছিলেন পার্থিব প্যাটেল। সেখানেই আলোচনায়, সৌরভ ও ধোনির অদিনায়কত্ব নিয়ে প্রসঙ্গ ওঠে। সেখানে পার্থিব প্যাটেল বলেন,'এক জন ক্যাপ্টেন অনেক ট্রফি জিতেছেন। অন্য ক্যাপ্টেন তৈরি করেছেন দল। ২০০০ সালে সৌরভ গঙ্গোপাধ্যায় যখন অধিনায়ক হন, ভারতীয় ক্রিকেট তখন কঠিন একটা সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। সেখান থেকেই সৌরভ এমন দল তৈরি করেছিলেন, যাঁরা টেস্ট বিদেশে জিতেছিলেন। এমন নয় যে আমরা তার আগে বিদেশে জিতিনি। কিন্তু সৌরভের আমলে আমরা হেডিংলিতে টেস্ট জিতেছি, টেস্ট জিতেছি অস্ট্রেলিয়ায়। পাকিস্তানে গিয়েও টেস্ট সিরিজ জিতেছি।'

আরও পড়ুনঃশুধু ব্য়াটিংয়ে নয়,গাভাসকরের গানেও মুগ্ধ লতা মঙ্গেশকর

আরও পড়ুনঃপাকিস্তানের এক বিশেষ ভক্ত চিঠি লিখতেন কাম্বলিকে, যা পৌছে দিতেন রশিদ লতিফ

একইসঙ্গে সৌরভের প্রশংসা করে পার্থিব প্যাটলেন আরও বলেছেন,'দক্ষিণ আফ্রিকায় ২০০৩ সালের বিশ্বকাপে কেউ ভাবতেই পারেনি যে ভারতীয় দল ফাইনালে উঠবে। অন্য দিকে, ধোনি আবার অনেক ট্রফি জিতেছে। ওই একমাত্র ক্যাপ্টেন যে এতগুলো ট্রফি জিতেছে। তবে আমাকে যদি ভোট দিতে বলা হয়, তবে দাদাকেই দেব। কারণ, শূন্য থেকে দল তৈরি করেছে সৌরভ।' ফলে পার্থিব প্যাটেলের কথায় স্পষ্ট ট্রফির নিরিখে ধোনি এগিয়ে থাকলেও, সৌরভ গঙ্গোপাধ্যা দল গড়েছিলেন আর ধোনি ট্রফি জিতেছেন। পার্থিবের কোনও দ্বিমত না রেখেই এগিয়ে রাখলেন সৌরভ গঙ্গোপাধ্যায়কে।