Asianet News BanglaAsianet News Bangla

Virat's Test Captaincy: দক্ষিণ আফ্রিকা সফরই কি 'টেস্ট অধিনায়ক' কোহলির শেষ সুযোগ

বিরাট কোহলি (Virat Kohli) টি২০ অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন, ওডিআই অধিনায়কত্ব হারিয়েছেন। দক্ষিণ আফ্রিকা সফর (India tour to South Africa) কিন্তু, টেস্ট অধিনায়ক হিসাবেও তাঁর শেষ সফর হতে পারে।  
 

South Africa Tour may be last chance for Virat Kohli as India's Test Captain ALB
Author
Kolkata, First Published Dec 15, 2021, 8:52 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বুধবার, এক সাংবাদিক সম্মেলন করে একদিকে, তাঁর ওডিআই অধিনায়কত্ব যাওয়া নিয়ে তৈরি হওয়া বিতর্ক, রোহিত শর্মার (Rohit Sharma) সঙ্গে তাঁর দ্বন্দ্বের জল্পনার অবসান ঘটিয়েছেন বিরাট কোহলি (Virat Kohli)। আবার অন্যদিকে, বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের বক্তব্যের সরাসরি বিরোধিতা করে জন্ম দিয়েছেন নতুন বিতর্কের। তবে, পরিস্থিতি যেদিকে এগোচ্ছে, তাতে করে, আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরই (India tour to South Africa) ভারতীয় দলের (Team India) টেস্ট অধিনায়ক (Teast Captain) হিসাবেও বিরাট কোহলির শেষ সফর হতে পারে। এটাই হয়তো তাঁর নিজেকে প্রমাণ করার শেষ সুযোগ হতে চলেছে। ব্যাটে রান না পেলে, টান পড়তে পারে, তার টেস্ট অধিনায়কত্বেও।

প্রায় এক দশক আগে, ২০০৮ সালে, এমএস ধোনির (MS Dhoni) নেতৃত্বাধীন ভারতীয় দলের হয়ে অভিষেক হয়েছিল, দিল্লির তরুণ ক্রিকেটার বিরাট কোহলির। অল্প সময়ের মধ্যেই মাঠে তাঁর আবেগ, জেতার উদগ্র ইচ্ছা, আক্রমনাত্মক দৃষ্টিভঙ্গি - সকলের নজর কেড়েছিল। তার পরের কয়েক বছরে শীতল মস্তিষ্কের, আবেগের বহিঃপ্রকাশহীন ধোনির ঠিক বিপরীত স্বভাবের কোহলিকে, ক্রিকেটের তিন ফর্ম্যাট জুড়েই ধোনির উত্তরসূরি হিসাবে তৈরি করা হয়েছিল। কোহলিও তার যোগ্য মর্যাদা দিয়েছেন। অনেকে, তাঁর আইসিসি ট্রফি না জেতার কথা তুলবেন। তবে, অধিনায়ক কোহলির নেতৃত্বে সাফল্যের খতিয়ানকেও কেউ অস্বীকার করতে পারবেন না।

আরও পড়ুন - Virat Press Conference: 'টি-২০ ছাড়া নিয়ে কেউ বাঁধা দেয় নি' সৌরভ গঙ্গোপাধ্যায়ের দাবিকে নাকচ করলেন বিরাট কোহলি

আরও পড়ুন - Virat Press Conference: 'আগে জানানো হয়নি' - বিতর্ক ধামাচাপা, তাও ফাটল বিরাট বোমা

আরও পড়ুন - Virat Vs Rohit: কোথাকার জল কোথায় গড়ালো, সত্যিই কি বিরাট-রোহিতের মধ্যে চলছে ঠান্ডা লড়াই

অন্যদিকে ব্যাট হাতে, কয়েক বছরের মধ্যেই নিজেকে অন্য উচ্চতায় তুলে নিয়ে গিয়েছিলেন কোহলি। বিপুল সাফল্যের জোরে অল্প সময়ের মধ্য়েই, আধুনিক যুগের ক্রিকেটের শ্রেষ্ঠ ব্য়াটারদের মধ্যে নিজের জায়গা পাকা করেছিলেন তিনি। সচিন তেন্ডুলকরের (Sachin Tendulkar) ১০০ শতরানের বিস্ময়কর রেকর্ড একমাত্র তিনিই ভাঙতে পারবেন বলে মনে করতেন বিশেষজ্ঞরা। কিন্তু, অবস্থাটা পাল্টে যায় ২০১৯ সালের পর থেকে। গত দুই বছরে, ব্যাট হাতে তাঁর পারফরম্যান্স, ভারতীয় দলের এবং বোর্ডের সবচেয়ে বড় উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

South Africa Tour may be last chance for Virat Kohli as India's Test Captain ALB

দুই বছরেরও বেশি সময় হয়ে গেল, আন্তর্জাতিক ক্রিকেটে শতরান পাননি বিরাট কোহলি। ভারতে অনুষ্ঠিত প্রথম গোলাপি বলের টেস্টে, ইডেন গার্ডেন্সে বাংলাদেশের (Bangladesh) বিপক্ষে ১৩৬ রান করেছিলেন, সেটাই শেষ। গত দুই বছরে, কোহলি ২৫ টি টেস্ট ইনিংস খেলেছেন। সর্বোচ্চ, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাডিলেডে  ৭৪ রান। ৫ টি অর্ধশতরান করেছেন, কিন্তু সেগুলিকে তিন সংখ্য়ার রানে নিয়ে যেতে পারেননি। সবচেয়ে গুরুত্বপূর্ণ, তাঁর মতো ব্যাটারের, অধিনায়ক হিসেবে টেস্টে সবচেয়ে বেশি শূন্য রান করার রেকর্ড রয়েছে। ঘরের মাঠে এখনও পর্যন্ত তিনি ছয়বার শূন্য রানে আউট হয়েছেন, যা ভারত অধিনায়কদের মধ্যে সর্বোচ্চ। 

ইতিমধ্য়েই ওয়ার্কলোড ম্যানেজমেন্টের কারণে বিরাট কোহলি, ভারতের টি২০ দলের নেতৃত্ব ছেড়ে দিয়েছেন। এর তিন মাস পর, তাঁকে ওডিআই অধিনায়কের পদ থেকেও সরিয়ে দিয়েছে ভারতীয় বোর্ড। কিন্তু, টেস্ট দলের নেতৃত্ব তাঁর হাতে এখনও রয়েছে। তবে বোর্ড কর্তাদের কথা থেকে স্পষ্ট, তাঁরাও মনে করছেন, ব্যাটার কোহলির উপর অধিনায়কত্বের চাপ পড়ছে। টিম ইন্ডিয়ার পরবর্তী লক্ষ্য, দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জয়। প্রোটিয়াদের দেশে এখনও পর্যন্ত একবারও টেস্ট সিরিজ জিততে পারেনি ভারত। ২০১৭ সালে ২-১ ব্যবধানে হেরেছিল ধোনির ভারত। তবে, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডে সম্প্রতি ভারত যেভাবে খেলেছে, তাতে করে সেই লক্ষ্য পূরণ এবার হতে পারে বলে আশা করা হচ্ছে।

তবে, তার জন্য ৩১ বছরের কোহলিকে আগের ফর্মে ব্যাট করতে হবে। হ্যামস্ট্রিং-এর চোটের জন্য নেই রোহিত শর্মা। আজিঙ্কা রাহানে এবং চেতেশ্বর পূজারা - দুজনের কেউ ফর্মে নেই। নতুন ব্যাটাররা আশা দেখাচ্ছেন, তবে, মিডল অর্ডারের হাল ধরতে হবে সেই কোহলিকেই। কাজেই এই সফরে তাঁর পারফরম্যান্সের উপর অতিরিক্ত নজর থাকবে নির্বাচকদের। ২০১৮ সালের সফরে, ৩ ম্যাচের টেস্ট সিরিজে কোহলি ২৮৬ রান করেছিলেন। তিনিই ছিলেন সিরিজের সর্বোচ্চ রান সংগ্রাহক। গড় ছিল ৪৭.৬৭, একটি শতরান এবং একটি অর্ধশতরান করেছিলেন। এবার, দুই ফর্ম্যাটের অধিনায়কত্বের বোঝা নামিয়ে কি ফের নিজের সেরা ফর্মে ফিরবেন ব্যাটার কোহলি? না পারলে কিন্তু, এটাই অধিনায়ক কোহলির শেষ সফর হতে পারে। নির্বাচকরা, কিন্তু ইতিমধ্য়েই রোহিত শর্মাকে টেস্ট ফর্ম্যাটের নতুন সহ-অধিনায়ক ঘোষণা করে, কাজ একধাপ এগিয়ে রেখেছেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios