Asianet News Bangla

করোনা যুদ্ধে মানবজাতিরই জয় হবে, এই লড়াই আমাদের কাছে বড় শিক্ষা, মন্তব্য কপিল দেবের

  • করোনা ভাইরাস নিয়ে আতঙ্কের মাঝেও আশাবাদী কপিল দেব
  • এই পরিস্থিতি থেকে আমাদের অনেক কিছু শেখার আছে বলে দাবি কপিলের
  • তবে এই যুদ্ধে মানবজাতির জেতার বিষয়ে আশাবাদী বিশ্বকাপ জয়ী অধিনায়ক
  • সকলকে সরকারি নির্দেশ মেনে চলারও পরামর্শ প্রাক্তন ভারত অধিনায়কের
     
War against the Coronavirus is a great lesson for us, says Kapil Dev
Author
Kolkata, First Published Mar 27, 2020, 12:04 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বিশ্ব জুড়ে নিজের মারণ আগ্রাসন ক্রমশ বৃদ্ধি করছে করোনা ভাইরাস। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ভারতেও ক্রমশ ভীতি সঞ্চার করছে কোভিড ১৯ ভাইরাস। পরিস্থিতি মোকাবিলায় যথাসাধ্য চেষ্টা করছে কেন্দ্র ও রাজ্য সরকার। এবার দেশের মহামারী পরিস্থিতি নিয়ে মুখ খুললেন ভারতীয় প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিলদেব। আতঙ্কের মধ্যেও ইতিবাচক থাকার চেষ্টা করছেন কপিল দেব। বিশ্বকাপজয়ী অধিনায়ক বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া ভয়ের মধ্যেও অনেক কিছু শেখার রয়েছে বলে মনে করছেন। একইসঙ্গে তিনি আশাবাদী যে করোনার বিরুদ্ধে এই লড়াইয়ে জয় আসবেই।

আরও পড়ুনঃকরোনায় আক্রান্ত তুরস্কের দুই বক্সারও কোচ, আইওসির সঙ্গে বাকযুদ্ধ তুরস্ক বক্সিং ফেডারেশনের

এক সংবাদ পত্রে দেওয়া সাক্ষাৎকারে কপিল দেব বলেছেন,  “স্বাস্থ্যবিধি নিয়ে শিক্ষাগুলো এখন থেকে লোকে মনে রাখবে। হাত ধোয়ার ব্যাপারে এই শিক্ষা মনে রাখবে। থুতু ফেলা বা প্রকাশ্যে প্রস্রাব করা বন্ধ হবে। আমাদের আশপাশ পরিষ্কার রাখতে হবে। এই শিক্ষাগুলো আমরা যদি আগে মনে রাখতাম, তা হলে ভাল হত। আশা করব, এই প্রজন্ম আর ভুলগুলো করবে না। আমার সৌভাগ্য যে সিনিয়রদের থেকে এগুলো শিখতে পেরেছিলাম। তাঁদের কাছে আমি কৃতজ্ঞ।” তিনি আরও বলেছেন, “কী ভাবে মানবজাতি এর বিরুদ্ধে লড়বে, বিপদের মুখে উদাহরণ স্থাপন করবে, তা নিয়ে আমি পড়েছি, জেনেছি। আমাদের শক্তি নিহিত রয়েছে সংস্কৃতিতে। একে অন্যের খেয়াল রাখা ও বড়দের যত্ন করা। সিনিয়রদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে আমাদের। আমরা জানি যে একসঙ্গে থেকে এই যুদ্ধ আমরা জিতব। বাড়িতে থেকে আমাদের উচিত হবে সরকার ও ডাক্তারদের উদ্যোগকে সাহায্য করা।”

আরও পড়ুনঃকরোনা মোকাবিলায় নিউজিল্যান্ডের ডাক্তারদের খোলা চিঠি লিখে কুর্নিশ জানালেন উইলিয়ামসন

আরও পড়ুনঃকরোনায় আক্রান্ত স্ত্রী মৃত্যুর মুখে, বিমান বাতিল হয়ে দিশেহারা ইয়ান ও'ব্রায়েন

শুধু সচেতনতার বার্তাই নয়, এই লকডাউন পরিস্থিতিতে নিজে কী করছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক, তাও জানিয়েছেন।  কপিল দেব বলেছেন, “আমি ঘর সাফ করছি, বাগান পরিষ্কার রাখছি। ছোট্ট বাগানই আমার কাছে গল্ফ কোর্স। আর পরিবারের সঙ্গে প্রচুর সময় কাটাচ্ছি। রাঁধুনিকে আসতে বারণ করেছি। সবার জন্য রান্না করছি। ইংল্যান্ডে খেলার সময় এগুলো শিখেছিলাম।” শেষে সকলকে এই কঠিন লড়াইয়ে একসঙ্গে লড়াইয়ের ডাক দিয়েছেন কপিল দেব। একইসঙ্গে প্রশাসনের সমস্ত রকম নিয়ম মেনে চলারও পরামর্শ দিয়েছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক।
 

Follow Us:
Download App:
  • android
  • ios