Asianet News BanglaAsianet News Bangla

করোনায় আক্রান্ত তুরস্কের দুই বক্সারও কোচ, আইওসির সঙ্গে বাকযুদ্ধ তুরস্ক বক্সিং ফেডারেশনের

  • তুরস্কের দুই বক্সার ও এক কোচ করোনা ভাইরাসে আক্রান্ত
  • ঘটনার জন্য আইওসি-কে দায়ী করল তুরস্ক বক্সিং ফেডারেশন
  • যদিও বক্সারদের উদাসীনতাকেই দায়ী করেছে আইওসি
  • আপাতত চিকিৎসাধীন রয়েছেন দুই বক্সার ও কোচ
     
2 Turkish boxers and a coach contract Kovid 19 virus
Author
Kolkata, First Published Mar 27, 2020, 10:53 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বিশ্ব ক্রীড়া ক্ষেত্রেও অব্যাহত করোনা ভাইরাসের দাপট। কিন্তু এবার করোনা নিয়ে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সঙ্গে বিতর্কে জড়াল তুরস্ক। কারণ তুরস্কের দুই বক্সার ও  তার কোচের শরীরে করোনা ভাইরাসের রিপোর্ট ধড়া পড়েছে। এর জন্য আইওসিকেই দায়ি করেছে তুরস্কের বক্সিং সংস্থা। চলতি মাসে লন্ডনে একটি অলিম্পিক যোগ্যতা অর্জন পর্বের প্রতিযোগিতায় যোগ দেন তুরস্কের বক্সাররা।  ৪০টি দেশ থেকে বক্সাররা এই প্রতিযেগিতায় অংশ নিয়েছিলেন। যা চলার কথা ছিল ১১ দিন। কিন্তু তিন দিন চলার পরেই ১৬ মার্চ বন্ধ করে দেওয়া হয়। গোটা বিশ্বের যখন সমস্ত ক্রীড়া প্রতিযোগিতা বন্ধ বা পিছিয়ে দেওয়া হচ্ছে, সেই সময় কেন আইওসি এই প্রতিযোগিতা আয়োজন করার সিদ্ধান্ত নিল, সেই প্রশ্ন তুলেছে তুরস্কের বক্সিং সংস্থা। শুধু তাই নয় আন্তর্জাতিক অলিম্পিক কমিটির টাস্ক ফোপ্সের গাফিলতির দিকেই আঙুল তুলেছে তুরস্কের বক্সিং সংস্থা।

আরও পড়ুনঃকরোনায় আক্রান্ত স্ত্রী মৃত্যুর মুখে, বিমান বাতিল হয়ে দিশেহারা ইয়ান ও'ব্রায়েন

যদিও তুরস্কের করা সমস্ত অভিযোগ অস্বীকার করেছে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা। বিবৃতি প্রকাশ করে আইওসির পক্ষ থেকে জানানো হয়েছে, , ভাইরাসের সংক্রমণের উৎস কোথায়, সেটা জানা সম্ভব নয়। ‘‘অংশ নেওয়া অনেক প্রতিযোগীই বেশ কিছু দিন ইটালি, ইংল্যান্ড বা নিজের দেশে প্রশিক্ষণ নিচ্ছিলেন। তার পরে ১৪ মার্চ লন্ডনে যোগ্যতা অর্জনকারী প্রতিযোগিতায় নামেন। কয়েক দিন আগেই তাঁরা বাড়ি ফিরে গিয়েছেন,’’ বিবৃতিতে জানিয়েছে আইওসি। গত বছর আন্তর্জাতিক বক্সিং সংস্থাকে সাসপেন্ড করার পরে আইওসি-ই অলিম্পিক্স বক্সিংয়ের দায়িত্ব নিয়েছিল। যোগ্যতা অর্জন প্রতিযোগিতা গুলিও তারাই আয়োজন করছিল। আইওসি-র আরও বক্তব্য, যে সময় এই প্রতিযোগিতা আয়োজন করা হয়েছিল, ইংল্যান্ডের সরকারের তরফে তখনও কোনও বিধিনিষেধ জারি করা হয়নি। অনেক ক্রীড়া প্রতিযোগিতাই ইংল্যান্ডে হচ্ছিল তখন। এর পরেই বক্সিং প্রতিযোগিতাটি বন্ধ করে দেওয়া হয়। 

আরও পড়ুনঃকরোনা মোকাবিলায় নিউজিল্যান্ডের ডাক্তারদের খোলা চিঠি লিখে কুর্নিশ জানালেন উইলিয়ামসন

আরও পড়ুনঃকরোনা লড়াইয়ে মমতার পাশে অভিষেক ডালমিয়া, ৩০ লক্ষ টাকা দানের প্রতিশ্রুতি

বর্তমানে কোয়ারেন্টাইনে চিকিৎসাধীন রয়েছেন তুরস্কের দুই বক্সার ও এক কোচ। সর্বদা তাদের পর্যবেক্ষণে রাখছেন চিকিৎসকরা। তুরস্কের অন্যান্য বক্সার ও সাপোর্টিং স্টাফদেরও পর্যবেক্ষণে রাখা হচ্ছে। আইওসির বিবৃতিকে উড়িয়ে দিয়ে আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকেই দায়ী করেছেন তুরস্কের বক্সিং সংস্থা।

Follow Us:
Download App:
  • android
  • ios