মেয়েদের আইপিএল করা নিয়ে দীর্ঘ দিন ধরে দাবি জানিয়ে আসছিল ভারতীয় মহিলা ক্রিকেটাররা। এ নিয়ে অনেকবার প্রকাশ্যে মুখ খুলেছিলেন মিথালি রাজ, স্মৃতি মন্ধনা, হরমনপ্রীত কউররা। বিগত কয়েক বছরে পরপর আইসিসির দুটি বিশ্বকাপে ফাইনালে ভারতীয় মহিলা দল পৌছালেও, ট্রফি আসেনি। মহিলা ক্রিকেটের উন্নতির জন্যই আইপিএলের মত ক্রিকেট টুর্নামেন্ট প্রয়োজন বলে জানিয়েছিলেন ভারতীয় মহিলা ক্রিকেটারদের বর্তমান ও প্রাক্তন ক্রিকেটারদের একাংশ। অনেক সময় তো অভিযোগ উঠছিল পুরুষদের দল নিয়েইই বেশি আগ্রহী ভারতীয় ক্রিকেট বোর্ড। এবার সব জল্পনার অবসান ঘটিয়ে জানা গেল এবছর হবে মেয়েদের আইপিএল।

আরও পড়ুনঃরোহিত শর্মাকে হুমকি দিয়েছিলেন যুবরাজ সিং, বলেছিলেন 'আমার বোনের থেকে দূরে থাকো'

মেয়েদের আইপিএল নিয়ে যাবতীয় জল্পনা-কল্পনা, বিতর্ক যা ছিল সবকিছুর অবসান ঘটালেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্য়ায়। তিনি স্পষ্ট জানিয়ে দিলেন, এবছর যথারীতি অনুষ্ঠিত হবে মেয়েদের আইপিএল, যা চ্যালেঞ্জার সিরিজ নামে পরিচিত। এক সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় বলেছেন,'আমি এটা নিশ্চিত করে দিতে পারি যে, মেয়েদের আইপিএল যথারীতি অনুষ্ঠিত হবে এবং জাতীয় দল নিয়েও আমাদের পরিকল্পনা রয়েছে।' মেয়েদের টুর্নামেন্ট শুরু দিনক্ষণ নিয়ে সৌরভ গঙ্গোপাধ্যায় কিছু না জানালেও, বোর্ড সূত্রে খবর,সম্ভবত ১-১০ নভেম্বরের মধ্যে আয়োজিত হতে পারে মেয়েদের ম্যাচগুলি। মোট চার দলের প্রতিযোগিটা হবে মেয়েদের টুর্নামেন্টে।

আরও পড়ুনঃভারতীয় মহিলা ক্রিকেট দলকে নিয়ে 'সর্বকালের সেরা' স্পোর্টস কমার্সিয়াল, ভাইরাল নেট দুনিয়ায়

আরও পড়ুনঃধোনির সেরা সময় অতীত,নতুনদের জায়গা ছেড়ে দেওয়াই সঠিক সিদ্ধান্ত,মন্তব্য প্রাক্তন বিশ্বকাপ জয়ীর

টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিল হওয়ার পর থেকেই আইপিএল আয়োজনের তোরজোর শুরু করে দিয়েছিল বিসিসিআই। ছেলেদের টুর্নামেন্ট নিয়ে বিসিসিআই এতটাই ব্যস্ত হয়ে পড়েছিল, য়ে অভিযোগ উঠছিল উপেক্ষিত থেকে যাচ্ছে মেয়েদের ক্রিকেট। কিন্তু সৌরভ গঙ্গোপাধ্যায় কতটা ভাল প্রশাক তা তিনি আরও একবার প্রমাণ করে দিলেন ছেলেদের আইপিএলের সঙ্গেই মেয়েদের আইপিএলের আয়োজনের ঘোষণা করে দেওয়ায়। আইপিএলের শেষে মেয়েদের আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনের কথাও ভাবছে বলে জানানো হয়েছে  বিসিসিআইয়ের তরফে।