ফের হুঁশিয়ারী দিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান এহসান মানি। এবার এশিয়া কাপ নিয়ে সুর চড়ালেন মানি। আইপিএল আয়োজনের জন্য যদি কোনওভাবে এশিয়া কাপের সূচি পরিবর্তন বা বাতিল করা হয় তা তিনি কোনওভাবে মনে নেবেন না বলে জানিয়েছেন পিসিবি চেয়ারম্যান। মানির আসল উদ্বেগের কারণ আইপিএল। কারণ করোনা ভাইরাসের জেরে অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গিয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। আইপিএলের ভবিষ্যৎ এখন বিশ বাঁও জলে। অন্য কোনও সময় আইপিএলের আয়োজন করা যায় কিনা সেই ভাবনাও শুরু করেছেন বিসিসিআই কর্তারা। 
আরও পড়ুনঃলকডাউনে ভারত বনাম অস্ট্রেলিয়ার ঐতিহাসিক ইডেন টেস্টের স্মৃতিচারণায় সৌরভ গঙ্গোপাধ্যায়

সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরশাহিতে হওয়ার কথা এশিয়া কাপ। ভারতীয় ক্রিকেটমহলে কেউ কেউ বলছেন, করোনা অতিমারির জেরে সেপ্টেম্বর থেকে অক্টোবরের মধ্যে আয়োজন করা হতে পারে আইপিএল। সরকারি ভাবে যদিও এ বিষয়ে কিছু জানায়নি ভারতীয় বোর্ড। তবুও একটি ধারণা থেকেই পিসিবি প্রধান বলেছেন, ‘‘শুনেছি এবং পড়েওছি যে, এশিয়া কাপ বাতিল করে অথবা পিছিয়ে দিয়ে আয়োজন করা হতে পারে আইপিএল। অনেকেই এ বিষয়ে আলোচনা করছে। কিন্তু একটি বিষয়ে পরিষ্কার ধারণা থাকা ভাল। এশিয়া কাপ কিন্তু শুধুমাত্র ভারত ও পাকিস্তানের প্রতিযোগিতা নয়। বেশ কয়েকটি দেশকে নিয়ে এই প্রতিযোগিতা হয়।’’ মানি আরও বলেন, ‘‘পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরে ক্রিকেট শুরু হলে এশিয়া কাপ নিয়ে ভাবনাচিন্তা করা উচিত। কারণ এই প্রতিযোগিতার উপরে বেশ কয়েকটি দেশের ক্রিকেট ভবিষ্যৎ নির্ভর করে। তাই আইপিএল আয়োজনের জন্য যদি কোনওভাবে এশিয়া কাপের সূচি পরিবর্তন বা বাতিল করা হয় তা কোনও ভাবই মেনে নেওয়া হবে না ’’ তবে পাক ক্রিকেট প্রধানও জানিয়েছেন, এই পরিস্থিতিতে ক্রিকেট শুরু করা কঠিন। মানি বলেছেন, ‘‘মানুষের জীবন কী করে বাঁচানো যায় তা নিয়েই ভাবতে হবে। ক্রিকেট নিয়ে ভাবার সময় আছে কি এখন?’’ আরও বলেন, ‘‘এশিয়া কাপ না হলে অনেক ক্রিকেট সংস্থারই আর্থিক ক্ষতি হয়ে যাবে।’’
আরও পড়ুনঃক্রিকেটকে এখনও অনেক কিছু দেওয়া বাকি ধোনির, জানালেন তার সতীর্থ রায়না
আরও পড়ুনঃ২০২১ মহিলা ক্রিকেট বিশ্বকাপে সরাসরি যোগ্যতা অর্জন করল ভারত
এর আগেও ভারতের বিরুদ্ধে সুর চড়িয়েছেন এহসান মানি। করোনা ভাইরাস মহামীরার কারণে পাকিস্তান ক্রিকেট বোর্ডের ভারতের কোনও সাহায্যের দরকার নেই বলে চলতি সপ্তাহেই জানিয়েছিলেন পিসিবি চেয়ারম্যান। ভারত-পাক দ্বিপাক্ষিক সিরিজের সম্ভাবনা একেবারে উড়িয়ে দিয়ে মানি জানান, 'আমাদের ক্ষতি হচ্ছে ঠিকই তবে তারা (ভারত) আমাদের পরিকল্পনার মধ্যে নেই। আমাদের তাদের ছাড়া বাঁচতে হবে এবং বেঁচে থাকার জন্য তাদের কোনও দরকার নেই। আমি স্পষ্ট করে বলতে চাই ভারত খেলতে না চাইলে তাদের ছাড়া আমাদের পরিকল্পনা করতে হবে।" এবার এশিয়া কাপ নিয়েও নিজের সুর চড়ালেন মানি। কিন্তু সরকারিভাবে এশিয়া কাপ পিছিয়ে দেওয়া বা বাতিল করে দেওয়ার কোনও কথাই হয়নি। তারপরও পিসিবি চেয়ারম্যানের হুঁশিয়ারী নিয়ে প্রশ্ন তুলেছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।