দেবী দুর্গাকে ভুলেও এই কয়টি ফুল নিবেদন করবেন না, রুষ্ট হতে পারেন দেবী

| Oct 02 2022, 03:56 PM IST

দেবী দুর্গাকে ভুলেও এই কয়টি ফুল নিবেদন করবেন না, রুষ্ট হতে পারেন দেবী

সংক্ষিপ্ত

চারিদিকে চলছে মায়ের আরাধনা। এই সকল সঠিক নিয়ম নিষ্ঠার সঙ্গে মায়ের আরাধনা করতে ব্যস্ত। এই সময় সঠিক নিয়ম মেনে পুজো না করলে হতে পারে আপনারই ক্ষতি। অনেকেই অজান্তে ছোটখাটো ভুল করে ফেলেন। এতে ক্রুদ্ধ হতে পারেন দেবী।

ঢাকের বাদ্যি, আলোর রোশনাই আর মায়ের মন্ত্রে পাঠে গম গম করছে চারিদিক। চারিদিকে চলছে মায়ের আরাধনা। এই সকল সঠিক নিয়ম নিষ্ঠার সঙ্গে মায়ের আরাধনা করতে ব্যস্ত। এই সময় সঠিক নিয়ম মেনে পুজো না করলে হতে পারে আপনারই ক্ষতি। অনেকেই অজান্তে ছোটখাটো ভুল করে ফেলেন। এতে ক্রুদ্ধ হতে পারেন দেবী। 

শাস্ত্র মতে, চম্পা ও পদ্ম ছাড়া অন্য কোনও ফুলের কুঁড়ি নিবেদন করবেন না দেবীকে। এতে তিনি ক্রুদ্ধ হতে পারেন। 

তেমনই কাটসারাইয়া, নাগচাঁপা ও বৃহতী ফুল দেবেন না দেবীকে। পুজোয় দেবীকে তুষ্ট করতে ফুল নিবেদনের চল আছে। কিন্তু, সব ফুল দেবীকে দেওয়া যায় না। এমন কিছু ফুল আছে যা দিলে দেবী ক্রুদ্ধ হতে পারে।  

তেমনই দেবীকে পারিজাত ফুল ও বেল ফুল দেবেন না। এতে দেবী দুর্গা ক্রুদ্ধ হন। মেনে চলুন বিশেষ টিপস। 

শাস্ত্র মতে, মাদার ফুল দেওয়া অনুচিত দেবীকে। তাই পারিবারিক শান্তি বজায় রাখতে ভুলেও দেবেন না মাদার ফুল। 

হিন্দু শাস্ত্রে, ১৩৩ কোটি শক্তির পুজোর কথা উল্লেখ আছে। হিন্দু ধর্মানুসারে তিনি হলেন সব থেকে জনপ্রিয় দেবী হলেন দেবী দুর্গা। শাস্ত্র মতে, দেবী দুর্গা হলেন মহাবিশ্বের মা। সংস্কৃতে দুর্গা শব্দের অর্থ ‘একটি দুর্গ’ বা ‘এমন একটি স্থান যা অতিক্রম করা কঠিন’। কখনও দেবী দুর্গাকে দুর্গতিনাশিনী হিসেবে উল্লেখ করা হয়। যার আক্ষরিক অর্থ হল যিনি দুঃখ দূর করেন। তিনি মা কালী, মা ভগবতী, মা ভবানী, মা অম্বিকা, মা ললিতা, মা গৌরি, মা কন্দলিনী, মা রাজেশ্বরী অবতারে পুজিত হন। শাস্ত্র মতে, মা দূর্গা যখন নিজের রূপে আবির্ভূত হন, কখন তিনি নয়টি নামে পুজিত হন। স্কন্দমাতা, কুসুমন্দা, শৈলপুত্রী, কালরাত্রি, ব্রক্ষ্মচারিণী, মহাগৌরী, কাত্যায়নী, চন্দ্রঘন্টা ও সিদ্ধিদাত্রী। 

দেবী দূর্গা দশভুজা নামে পুজিত হন। দেবীর দশ হাতে আছে দশটি অস্ত্র। যার সব কয়টির রয়েছে আলাদা আলাদা অর্থ। কোনওটি ওম-এর প্রতীক, বুদ্ধির ধারের প্রতীক তো কোনওটি দৃঢ়তা ও সংহতির প্রতীক। এবছর পুজোর সময় মেনে চলুন সঠিক নিয়ম। দেবীর কৃপা পেতে পুজোর সব নিয়ম নিষ্ঠা সহকারে পালন করুন। তেমনই দেবী দুর্গাকে ভুলেও এই কয়টি ফুল নিবেদন করবেন না, রুষ্ট হতে পারেন দেবী। 
 
আরও পড়ুন- অষ্টমী নবমীতে এই কাজটি অবশ্যই নিয়ম মানলে, মা ভগবতীর কৃপায় মিলবে অপার সুখ ও সমৃদ্ধি

আরও পড়ুন- নবরাত্রিতে 'সিন্দুর খেলা'র রয়েছে বিশেষ তাৎপর্য, জেনে নিন এই রীতির সঠিক পদ্ধতি

Subscribe to get breaking news alerts

আরও পড়ুন- মহাষষ্ঠী তিথিতে মায়ের বোধন হয়, এই 'বোধন' কি এবং কেন, কীভাবে করা হয় এই নিয়ম জেনে নিন