Asianet News BanglaAsianet News Bangla

পুজোতে ছেলেদের মেকওভারের অন্যতম অংশ দাড়ি গোঁফ, জেনে নিন বিভিন্ন আকৃতির দাড়ি ভিন্ন অর্থ

বেশিরভাগ রাজাদের গোঁফ ছিল তীক্ষ্ণ এবং সূক্ষ্ম, যা তাদের ব্যক্তিত্বের গুরুতরতার লক্ষণ হিসাবে বিবেচিত হত। যেখানে রাজাদের সৈন্যরা লম্বা, মোটা এবং পূর্ণ গোঁফ রাখতেন, যা তাদের আক্রমণাত্মক দেখাত। এখানে জেনে নিন, কোন আকৃতির দাড়ি কি বার্তা দেয়-
 

Durga Puja 2022 Male makeover for puja know the meaning of different beard mustache shapes BDD
Author
First Published Sep 10, 2022, 3:25 PM IST

দাড়ি এবং গোঁফ রাখা আজকাল একটি ফ্যাশন। বিভিন্ন দৈর্ঘ্য এবং আকারের দাড়ি সহ বড় এবং ঘন গোঁফ। সারা বিশ্বের পুরুষদের মধ্যে দাড়ি এবং গোঁফ বাড়ানোর উন্মাদনা নতুন নয়, তবে এটি বহু শতাব্দী ধরে হয়ে আসছে। নির্দিষ্ট আকারে কাটা দাড়ি এবং গোঁফের নির্দিষ্ট স্টাইল নির্দিষ্ট পেশার বৈশিষ্ট্য হয়ে উঠেছে। উদাহরণস্বরূপ, রাজতান্ত্রিক যুগে, বেশিরভাগ রাজাদের গোঁফ ছিল তীক্ষ্ণ এবং সূক্ষ্ম, যা তাদের ব্যক্তিত্বের গুরুতরতার লক্ষণ হিসাবে বিবেচিত হত। যেখানে রাজাদের সৈন্যরা লম্বা, মোটা এবং পূর্ণ গোঁফ রাখতেন, যা তাদের আক্রমণাত্মক দেখাত। এখানে জেনে নিন, কোন আকৃতির দাড়ি কি বার্তা দেয়-

১) দৃঢ় আত্মবিশ্বাসের পরিচয় - 
লম্বা দাড়ি দেখায় যে ব্যক্তি একটি দৃঢ় বিশ্বাসী। নিজের কাজের প্রতি তার পূর্ণ আস্থা রয়েছে। এই ধরনের ব্যক্তিরা সাত্ত্বিক গুণাবলীর অধিকারী এবং জীবনের সঙ্গে সম্পর্কিত গুপ্ত বিষয় নিয়ে চিন্তাভাবনা করেন। কিন্তু যদি তাদের দাড়ি লম্বা ও স্থির না হয়, তবে এই ধরনের লোকদের মধ্যে এই সমস্ত গুণাবলীর অভাব রয়েছে।

২) অস্থির মন
যাদের দাড়ি লম্বা কিন্তু নিচে থেকে দুটি আলাদা ভাগে বিভক্ত অথবা তারা এভাবে দাড়ি বাঁধে। এই ধরনের ব্যক্তিদের গুরুতর চিন্তাবিদ হিসাবে বিবেচনা করা হয়, কিন্তু তাদের মনে চিন্তার দ্বন্দ্ব চলছে। এ ধরনের মানুষ মানসিকভাবে শান্ত থাকতে পারে না।

৩) ছোট এবং সীমিত দাড়ি
আপনি অবশ্যই এমন লোকদের দেখেছেন যাদের দাড়ি কেবল মাঝখানে থাকে এবং তারা উভয় গালে কামানো রাখে। এই ধরনের লোকেদের জাদুকরী ক্ষমতার উপর অগাধ বিশ্বাস আছে বলে বিশ্বাস করা হয়। তারা প্রকৃতির শক্তির প্রতি আকৃষ্ট হয়।

আরও পড়ুন- পুজোর আগে ঘর পরিষ্কার কোনও সহজ কথা নয়, এই টিপসগুলি খাটনি অনেক কম

আরও পড়ুন- পেটে ক্যান্সার হলে প্রথম দিকের এই লক্ষণগুলি দেখা যায়, জেনে নিন এই রোগের কারণ

আরও পড়ুন- এই ভুলগুলো মেটাবলিজম রেট কম করে সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন

৪) ছাঁটা দাড়ি
বর্তমান সময়ে, বেশিরভাগ মানুষই ছাঁটা দাড়ি রাখতে পছন্দ করেন। তার দাড়ি ছোটও নয় বড়ও নয়। নিজেকে আধুনিক এবং ট্রেন্ড প্রেমিক হিসাবে দেখানোর এই উপায়।

৫) বিভিন্ন গোঁফের জন্য বিভিন্ন বার্তা
উঁচু গোঁফ: রাজতন্ত্রের সময় এ ধরনের গোঁফ রাখার প্রথা বেশি দেখা যেত। তাকে নির্ভীকতা ও সাহসিকতার প্রতীক মনে করা হতো। যেমন, চন্দ্রশেখর আজাদের গোঁফ।
রাজকীয় গোঁফ: মোটা শরীর এবং তলোয়ার-স্টাইলের গোঁফকে রাজকীয় গোঁফও বলা হয়। অধিকাংশ রাজপুত ও রাজারা এ ধরনের গোঁফ রাখতেন। এই ধরনের গোঁফ তাদের পরিচয় হিসেবে বিবেচিত হয় যারা তাদের সংস্কৃতি রক্ষা করে।
পাশ থেকে ঢালু গোঁফ: কিছু লোকের গোঁফ দুপাশ থেকে ঢালু। নীতিনির্ধারণের ক্ষেত্রে এই ধরনের ব্যক্তিদের চতুর এবং সহনশীল বলে মনে করা হয়।

Follow Us:
Download App:
  • android
  • ios