ঢাকের তালে সাড়ম্বরে উদ্বোধন হল চালতাবাগান লোহাপট্টির দুর্গাপুজোর মণ্ডপ, আনন্দে মাতলেন সুদীপ,শ্রীজাত, শশী পাঁজা

| Sep 28 2022, 07:37 PM IST

ঢাকের তালে সাড়ম্বরে উদ্বোধন হল চালতাবাগান লোহাপট্টির দুর্গাপুজোর মণ্ডপ, আনন্দে মাতলেন সুদীপ,শ্রীজাত, শশী পাঁজা
ঢাকের তালে সাড়ম্বরে উদ্বোধন হল চালতাবাগান লোহাপট্টির দুর্গাপুজোর মণ্ডপ, আনন্দে মাতলেন সুদীপ,শ্রীজাত, শশী পাঁজা
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

চালতাবাগান লোহাপট্টির মণ্ডপের উদ্বোধন করলেন বাংলার মন্ত্রী সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং শশী পাঁজা। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি শ্রীজাত বন্দ্যোপাধ্যায়। 

স্থাপত্যের আদি রূপ, চোল সাম্রাজ্যের সময়কালের অসাধারণ শিল্প ও নির্মাণ কৌশল প্রকাশ পেয়েছে মানিকতলার চালতাবাগান লোহাপট্টির দুর্গাপুজোর মণ্ডপে। ভারতে চোল রাজাদের শাসনকালে কোনও আধুনিক যন্ত্রপাতি ছিল না, তা সত্ত্বেও মানুষ নিজেদের স্থাপত্য সৃষ্টিকে শিল্পের রূপ দিয়েছেন, এই ভাবনাকে বাস্তবায়িত করতেই চালতাবাগানে এবছরের অভিনব প্রয়াস। 


চালতাবাগান লোহাপট্টির পুজো মণ্ডপের উদ্বোধন করলেন বাংলার মন্ত্রী সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং শশী পাঁজা। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি শ্রীজাত বন্দ্যোপাধ্যায়। ক্লাবের সদস্য ও স্থানীয় মানুষদের উৎসাহ, উদ্দীপনায় পালিত হল উদ্বোধনী অনুষ্ঠান। এই অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিখ্যাত অভিনেতা শত্রুঘ্ন সিনহা। আলোকময় আয়োজনকে নৃত্য পরিবেশনায় মাতিয়ে তুললেন অভিনেত্রী কনীনিকা বন্দ্যোপাধ্যায়। 

Subscribe to get breaking news alerts




মানিকতলার চালতাবাগানের দুর্গাপুজো শুরু হয়েছিল ১৯৪৩ সালে। প্রধান উদ্যোক্তা লক্ষ্মী চাঁদ জয়সওয়াল সেসময়ে ছিলেন এক দৃঢ়প্রতিজ্ঞ যুবক, বহু প্রতিবন্ধকতা সত্ত্বেও রাজা রাম মোহন রায় সরণিতে তিনি শুরু করেছিলেন মা দুর্গার আরাধনা। ২০২২-এ পৌঁছে সেই মাতৃ বন্দনা পা দিল ৮০ তম বর্ষে। এবছর  পুজোর ব্যপ্তি বাড়িয়ে তুলতে পুজো উদ্যোক্তাদের সঙ্গে আনন্দে মেতে উঠেছিলেন বিভিন্ন দেশের কনস্যুলেট জেনারেলরা। সকল অতিথিদের সঙ্গে ঢাক বাজিয়ে দুর্গাপুজোর উদ্বোধনী অনুষ্ঠানকে মুখর করে তুললেন পুজো কমিটির চেয়ারম্যান শিল্পপতি সন্দীপ ভুতোরিয়া। 



২০২২-এ পুজোর গুঞ্জনের শুরুর দিকে শোনা গিয়েছিল, ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথের আদলে গড়ে উঠছে কলকাতার চালতাবাগানের দুর্গাপ্রতিমা। কিন্তু, তার কয়েকদিনের মধ্যেই অবশ্য পুজো কমিটির পক্ষ থেকে সোশ্যাল মিডিয়ায় বিবৃতি দিয়ে জানিয়ে দেওয়া হয় যে, এই ধরনের কোনও ভাবনাই চালতাবাগান লোহাপট্টির দুর্গাপুজো উদ্যোক্তাদের নেই। সেই ভ্রান্তি দূর হতেই গতকালের উদ্বোধনী অনুষ্ঠানের জমক দূর করে দিল সমস্ত জল্পনা। দর্শকদের জন্য খুলে দেওয়া হল পুজোর মণ্ডপ। 

আরও পড়ুন-
দুর্গাপুজোয় প্যাচপ্যাচে কাদা, নাকি কাঠফাটা রোদ্দুর? কবে ঠাকুর দেখতে পারবেন, জেনে নিন আবহাওয়া দফতরের পূর্বাভাস
দক্ষিণ সুইডেনের হেলসিংবর্গের কনকনে ঠাণ্ডায় এই প্রথমবার তিথি মেনে দুর্গাপুজো, দুই বাংলার সমন্বয়ে নারীশক্তি
‘সিটি অফ জয়’ থেকে ‘সিটি অফ ড্রিমস’, দুর্গাপুজোর আমেজ স্বপ্নের মুম্বইতেও, জেনে নিন এখানকার পুজোর বিশেষত্বগুলি

Read more Articles on
null