অস্কারে ফের বাঙালি, সেরার লড়াইয়ে মনোনীত হল বঙ্গতনয় শৌনক সেনের তথ্যচিত্র 'অল দ্যাট ব্রিদস'

| Jan 24 2023, 09:35 PM IST

Oscar

সংক্ষিপ্ত

২০২১ সালে অস্কারের মনোনয়ন তালিকায় পৌঁছন বঙ্গতনয় সুস্মিত ঘোষের তথ্যচিত্র 'রাইটিং উইথ ফায়ার'। এরপর ২০২৩ সালে ফের একবার অস্কারের লড়াইয়ের মঞ্চে বাংলার ছেলের সিনেমা 'অল দ্যাট ব্রিদস'।

অস্কারের মঞ্চে ফের বাঙালি পরিচালকের ছবি। সত্যজিৎ, সুস্মিতের পর এবার ৯৫ তম অ্যাকাডেমিক পুরস্কারের মনোনয়ন তালিকায় নাম উঠল বঙ্গতনয় শৌনক সেনের তথ্যচিত্র 'অল দ্যাট ব্রিদস'। এর আগে বাংলার থেকে ১৯৯২ সালে অস্কার পেয়েছিলেন সত্যজিৎ রায়। আজীবনের কাজের স্বীকৃতির জন্য তাঁকে এই পুরস্কার দেওয়া হয়েছিল। তারপর ২০২১ সালে অস্কারের মনোনয়ন তালিকায় পৌঁছন বঙ্গতনয় সুস্মিত ঘোষের তথ্যচিত্র 'রাইটিং উইথ ফায়ার'। এরপর ২০২৩ সালে ফের একবার অস্কারের লড়াইয়ের মঞ্চে বাংলার ছেলের সিনেমা 'অল দ্যাট ব্রিদস'।

অস্কারের মঞ্চ এখন পর্যন্ত বাঙালির উপস্থিতি বলতে এই জনই। তবে এছাড়াও বহু ভারতীয় সিনেমা, যেমন আমির খানের 'লাগান' অস্কারের মঞ্চ পর্যন্ত পৌঁছেছিল। কিন্তু এই সিনেমা অস্কারের প্রতিযোগিতায় টিকে থাকতে পারেনি। অপরদিকে এ আর রহমান, অনিল কপূরের মতো ভারতীয়দের জড়িয়ে থাকা সিনেমা ড্যানি বয়েলের ছবি ‘স্লামডগ মিলিওনেয়ার' অস্কারজয় করেছিল। এবার ফের একবার অস্কারের প্রতিযোগিতায় নামল বাংলার ছেলে শৌনক সেনের তথ্যচিত্র 'অল দ্যাট ব্রিদস'।

Subscribe to get breaking news alerts

অন্যদিকে, ৯৫ তম অ্যাকাডেমিক অ্যাওয়ার্ডের জন্য মনোনিত হল RRR-এর গান নাটু নাটু। সেরা মৌলিক গানের জন্য এই গান ইতিমধ্যেই গোল্ডেন গ্লোব জিতেছে। এবার অস্কারের জন্য মনোনয়ন পেল এই গান। এই শিরোপা জেতার সঙ্গে সঙ্গে ভারতীয় অস্কার বিজয়ীদের তালিকায় যোগ হবে সুরকার এমএম কিরাভানির নামও। অস্কাররের জন্য এর আগেও মাদার ইন্ডিয়া, সালাম বোম্বে এবং লাগান সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্মের জন্য মনোনীত হয়েছিল।২৪ জানুয়ারি ঘোষণা করা হল ৯৫ তম একাডেমি পুরষ্কারের মনোনয়ন তালিকা। অস্কারের মনোনয়ন ঘোষণা করেছেন অভিনেতা রিজ আহমেদ এবং অ্যালিসন উইলিয়ামস। ১২ মার্চ লস অ্যাঞ্জেলেসে ৯৫ তম একাডেমি অ্যাওয়ার্ড অনুষ্ঠিত হবে। চ্যাট শো হোস্ট জিমি কিমেল তৃতীয়বারের মতো হোস্ট করবেন।

আরও পড়ুন - 

সাইকোলজিস্টের চরিত্রে অভিনয়, হাড়হিম করা সাসপেন্স, এক্সক্লুসিভ সাক্ষাৎকারে বিক্রম চট্টোপাধ্যায়

'রক্তকরবী-র রঞ্জা হতে গিয়ে ভুলে যেতে হয়েছিল নিজেকে', এক্সক্লুসিভ সাক্ষাৎকারে রাইমা সেন

ব্যাকলেস হোক কিংবা লো-নেক ড্রেস, ৪২-এও সেক্সবম্ব রিয়া, হট আদায় বোল্ড আউট ভক্তরা