Asianet News BanglaAsianet News Bangla

হৃদযন্ত্র থেমে গেলও শত শত শিশুদের হৃদয়ে রয়ে যাবেন কেকে, উদ্যোগী ‘হৃদয়া’

পথে ঘাটে রাত কাটানো নিরুপায় শিশুদের যেন হৃদয়ের অসুখে ভুগে অকালে চলে যেতে না হয়, সেই উদ্যোগের সঙ্গেই অনুপস্থিত থেকেও আষ্টেপৃষ্ঠে জড়িয়ে গেলেন প্রয়াত শিল্পী কেকে। নিজের সৃষ্টি দিয়ে শত শত অভাবী পরিবারের পাশে রয়ে গেলেন মেলোডির কারিগর।

Hridaya arranged Tribute to singer KK to raise fund for heart surgery of less privileged children ANBSS
Author
Kolkata, First Published Aug 20, 2022, 8:36 PM IST

রোটারি ক্লাব অফ ওল্ড সিটি-এর এক অনন্য উদ্যোগ ‘হৃদয়া’। সমাজের কম সুবিধাপ্রাপ্ত শিশুদের জন্য নিখরচায় হার্ট সার্জারির সুবিধা। বেশ কয়েক বছর ধরে এই উদ্যোগের মাধ্যমে বহু শিশু উপকৃত হয়ে সুস্থ জীবন যাপন করছে। এখনও পর্যন্ত অস্ত্রপচার করে সুস্থ করা হয়েছে প্রায় ৪৪ জন শিশুকে। ভবিষ্যতে আরও শিশুদের পাশে দাঁড়ানোর পরিকল্পনা করেছে এই সংস্থা।

‘হৃদয়া’-র পক্ষ থেকে আয়োজিত বিশেষ ক্যাম্পেন ‘ড্রাইভ হৃদয়া’। শহরের যে যে অঞ্চলে প্রচুর গাড়ির ভিড়, সেই অঞ্চলের কম সুবিধাপ্রাপ্ত শিশুদের হৃদয়ের অসুখের অস্ত্রপচার করে সারিয়ে তোলার লক্ষ্যে এই বিশেষ উদ্যোগ।

বিভিন্ন তহবিল সংগ্রহকারীর মধ্যে আগামী ২২ অগাস্ট কলকাতার সল্টলেকের ই.জেড.সি.সি মঞ্চে খুকুমণি সিন্দুর ও আলতা-র নিবেদনে এবং রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩২৯১-এর সহযোগিতায় অনুষ্ঠিত হতে চলেছে "ট্রিবিউট টু কেকে"। ২৩ অগাস্ট সকলের প্রিয় সদ্য প্রয়াত গায়ক কেকে-এর জন্মদিন। বিখ্যাত সঙ্গীতশিল্পীর এটাই সেই প্রথম জন্মদিন, যেখানে তিনি সশরীরে অনুপস্থিত। কিন্তু তাঁর গান, তাঁর সুর, তাঁর গায়কি, তাঁর কণ্ঠ শ্রোতাদের রন্ধ্রে রন্ধ্রে ছড়িয়ে আছে। 

Hridaya arranged Tribute to singer KK to raise fund for heart surgery of less privileged children ANBSS

সম্প্রতি কলকাতায় অনুষ্ঠান করতে এসে হৃদরোগে আক্রান্ত হয়ে শিল্পী কেকে প্রয়াত হন। কয়েক ঘণ্টার মধ্যে সারা ভারত জুড়ে খবরটা ছড়িয়ে পড়ে এবং সাথে সাথে আলোড়ন সৃষ্টি হয়। কল্লোলিনী কলকাতাই হয়ে রইল তাঁর জীবনের শেষ কনসার্টের অমূল্য সাক্ষী। তাই হৃদয়ের অসুখের কথা ভেবে ‘হৃদয়া’-র এই বিশেষ নিবেদন। পথে ঘাটে রাত কাটানো নিরুপায় শিশুদের যেন হৃদয়ের অসুখে ভুগে অকালে চলে যেতে না হয়, সেই উদ্যোগের সঙ্গেই অনুপস্থিত থেকেও আষ্টেপৃষ্ঠে জড়িয়ে গেলেন কেকে। নিজের সৃষ্টি দিয়ে শত শত অভাবী পরিবারের পাশে রয়ে গেলেন মেলোডির কারিগর। তাঁর হৃদযন্ত্রটি সঙ্গ না দিলেও, তাঁর গান কিন্তু শ্রোতাদের এখনও সঙ্গ দেবে। কারণ, মানুষের সামনে তাঁকে নিয়ে আসবে ‘হৃদয়া’।  
 
Hridaya arranged Tribute to singer KK to raise fund for heart surgery of less privileged children ANBSS

কেকে-র স্মরণে এই অনুষ্ঠানে গান গাইবেন ভারতের বিশিষ্ট পপ শিল্পী উষা উত্থুপ, সাথে থাকবেন বাংলার সপ্তক, দেবজিৎ, দুর্নিবার, গৌরব, শোভন, নীহারিকা, জয়-এর মতো প্রখ্যাত গুণী সুরসাধকরা। টিকিট বিক্রি থেকে প্রাপ্ত অর্থে করা হবে অভাবী শিশুদের হার্ট সার্জারি। 

Hridaya arranged Tribute to singer KK to raise fund for heart surgery of less privileged children ANBSS
 

সল্টলেকের ইজেডসিসি প্রেক্ষাগৃহে ‘ট্রিবিউট টু কেকে’ অনুষ্ঠানটি অনুষ্ঠিত হবে আগামী ২২ অগাস্ট, সন্ধ্যা ৭টা থেকে। হৃদয়ে জুড়ে থাকা শিল্পী কেকে-এর হৃদয়ের স্পন্দন অনেক শিশুর বুকে ধ্বনিত হোক, ‘হৃদয়া’-র এই মহৎ উদ্যোগের এটাই মূল লক্ষ্য।


আরও পড়ুন-
“দলের সঙ্গে ছিলাম, দলের সঙ্গে আছি”, সাংবাদিকদের মাধ্যমে তৃণমূলকেই বার্তা দিলেন পার্থ?
‘রূপঙ্কর আগেও ঠিক ছিল,এখনো ঠিক আছে’, অবশেষে ‘কেকে বিতর্কে’ মুখ খুললেন রূপঙ্কর

Follow Us:
Download App:
  • android
  • ios