অবশেষে  অপেক্ষার অবসান।  শুরু হয়ে গেছে চলচ্চিত্র জগতের সবথেকে বড় পুরস্কার অস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস। অস্কার পুরস্কারের চৃড়ান্ত  তালিকাও সামনে চলে এসেছে। ৯২ তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে লস অ্যাঞ্জেলসে। আপাতত সেদিকেই তাকিয়ে রয়েছে গোটা বিশ্ব। কাদের মাথার মুকুটে উঠল অস্কারের পালক সেদিকেই তাকিয়ে রয়েছে প্রত্যেকেই। আবার কাদের সেরার সেরা থেকে ছিটকে গেলেন তা জানার আগ্রহও প্রবল রয়েছে।  কোন কোন ছবি রয়েছে সেই তালিকায় সবটাই চলে এসেছে প্রকাশ্যে।

আরও পড়ুন-‘জোকার’ কি এবার ছিনিয়ে নেবে একাধিক অস্কার, যবনিকা উঠতে আর ক্ষণিকের অপেক্ষা...

ইতিমধ্যেই লস অ্যাঞ্জলসের ডলবি অডিটোরিয়ামে শুরু হয়ে গেছে অস্কার পুরস্কারের অনুষ্ঠান। ইতিমধ্যেই মোট ১১ টি  বিভাগে মনোনীত হয়ে অস্কারের শীর্ষে জায়গা করে নিল টড ফিলিপ্স পরিচালিত ছবি 'জোকার'। অস্কারের সেরার সেরা তালিকা দেখে নিন একনজরে।


অভিনয় জীবনে প্রথমবার অস্কার পুরস্কার পেলেন অভিনেতা ব্র্যাড পিট। 'ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড' চলচ্চিত্রের জন্য তিনি এই অস্কার পুরস্কার পেয়েছেন।

সেরা সহ অভিনেত্রীর পুরস্কার জিতে নিয়েছেন লরা ডার্ন। 'ম্যারেজ স্টোরি' ছবিতে অভিনয়ের জন্য তিনি এই বিশেষ পুরস্কার পেয়েছেন।

সেরা ডকুমেন্টরি ফিচার নির্বাচিত হয়েছে 'আমেরিকান ফ্যাক্টরি'।  তথ্যচিত্রটি প্রযোজনা করেছেন বারাক ওবামা ও মিচেল ওবামার প্রযোজনা সংস্থা। ডকুমেন্টরি ফিচারটি নেটফ্লিক্স-এ মুক্তি পেয়েছে ।

সেরা সাউন্ড মিক্সিংয়ের পুরস্কার জিতল চলচ্চিত্র 'নাইন্টিন সেভেন্টিন'।

সেরা সাউন্ড এডিটিংয়ের পুরস্কার জিতে নিয়েছে  'ফোর্ড ভার্সেস ফেরারি' চলচ্চিত্র। ছবির জন্য পুরস্কার জিতে নিলেন ডোনাল্ড সিলভেস্টার।

সেরা সম্পাদনার পুরস্কার জিতল  ফোর্ড 'ভার্সেস ফেরারি' চলচ্চিত্র।

সেরা সিনেম্যাটোগ্রাফির পুরস্কার জিতল চলচ্চিত্র 'নাইন্টিন সেভেন্টিন'। সিনেম্যাটোগ্রাফার রজার ডিকেন্স ছবির জন্য অস্কার জিতে নিলেন ।

সেরা মৌলিক চিত্রনাট্য হিসাবে নির্বাচিত হল 'প্যারাসাইট'।

সেরা অ্যানিমেটেড ফিচার ফিল্ম নির্বাচিত হল 'টয় স্টোরি ফোর'।

সেরা প্রোডাকশন ডিজাইনের শিরোপা জিতল 'ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড'।

সেরা অ্যাডপ্টেড চিত্রনাট্য নির্বাচিত হল 'জোজো র‍্যাবিট'।

সেরা অ্যানিমেটেড শর্ট ফিল্ম পুরস্কার জিতলো চলচ্চিত্র 'হেয়ার লাভ'।

সেরা লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম হিসাবে নির্বাচিত হল চলচ্চিত্র  ' দ্য নেবারস উইন্ডো'।

সেরা ডকুমেন্টরি শর্ট-এর পুরস্কার জিতে নিল 'লার্নিং টু স্কেটবোর্ড ইন আ ওয়র জোন : ইফ ইউ আর আ গার্ল'।

সেরা কস্টিউম ডিজাইন পুরস্কার জিতে নিল চলচ্চিত্র 'লিটল উওম্যান'।