Asianet News BanglaAsianet News Bangla

প্রোটিন সমৃদ্ধ ব্রেকফার্স্টে শরীর রাখবে সুস্থ, জেনে নিন সকালে কী কী খাবেন

শারীরিক সুস্থতা বজায় রাখতে বিশেষ পদক্ষেপ নিন দিনের শুরুতেই। আজ রইল কয়টি প্রোটিনে ভরপুর নিরামিষ ব্রেকফার্স্টে রেসিপি। জেনে নিন দিনের শুরুতে কোন খাবার খেলে শরীর থাকবে সুস্থ। 

4 recipes of high protein breakfast items ABSC
Author
Kolkata, First Published Aug 16, 2022, 9:35 AM IST

শরীর সুস্থ রাখতে সবার আগে প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস। রোজ পুষ্টি সমৃদ্ধ খাবার খেলে বৃদ্ধি পাবে রোগ প্রতিরোধ ক্ষমতা। ফলে যে কোনও রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। তেমনই ওজন থাকবে নিয়ন্ত্রণে। শারীরিক সুস্থতা বজায় রাখতে বিশেষ পদক্ষেপ নিন দিনের শুরুতেই। আজ রইল কয়টি প্রোটিনে ভরপুর নিরামিষ ব্রেকফার্স্টে রেসিপি। জেনে নিন দিনের শুরুতে কোন খাবার খেলে শরীর থাকবে সুস্থ। 

খেতে পারেন পনির স্টাফড মুগ ডাল চিল্লা। এতে রয়েছে হাই প্রোটিন। এটি বানানোও খুব সহজ। আগের দিন রাতে মুগ ডাল ভিজিয়ে রাখুন। ৬ ঘন্টা ভিজিয়ে রাখুন। তারপর, মিক্সিতে তা ব্লেন্ড করে নিন। এবার এই মিশ্রণে জল মিশিয়ে ব্যটার তৈরি করুন। অন্য দিকে পনিরের টুকরোর সঙ্গে মেশান লঙ্কা, ধনে ও পেঁয়াজ মেশান।  মেশান চাট মশলা ও স্বাদ মতো নুন। এবার কড়াইয়ে ঘি গরম করুন। তারপর তাতে এই ডালের মিশ্রণ অল্প করে ঢালতে থাকুন। পাটিসপটা তৈরি করার মতো একদিকে সেঁকে নিন। ওপর দিল উলটে নিনে তাতে দিন পনিরের মিশ্রণ। এবার রোলের মতো ভাঁজ করে নিন। তৈরি পনির স্টাফড মুগ ডাল চিল্লা।

বানাতে প্রোটিন শেক। প্রোটিন পাউডার, কলা, বাদাম ও পেস্তা দিয়ে এই প্রোটিন শেক বানানো সম্ভব। মিক্সিতে ১ স্কুপ প্রোটিন শেক দিন। এতে দিন কলা কিংবা স্ট্রবেরি অথবা আপেল। এবার দিন দুধ। ব্লেন্ড করে নিন। এবার তা নামিয়ে ওপর থেকে বাদাম ও পেস্তা কুঁচি ছড়িয়ে দিন। তৈরি  প্রোটিন শেক।

বানাতে পারেন স্প্রাউট স্যালাড। একটি বাটিতে ছোলা সেদ্ধ, পেঁয়াজ, শসা, মরিচ ও টমেটো কুটি নিয়ে ভালো করে মিশিয়ে নিন। ওপর থেকে স্বাদ মতো নুন ও চাট মশলা দিলেই তৈরি স্প্রাউট স্যালাড। এটি উচ্চ প্রোটিন যুক্ত। এর সঙ্গে চাইলে লেবুর রস যোগ করতে পারেন। 

খেতে পারেন পিনাট বাটার টোস্ট। অনেকের সকালে তাড়াহুড়োর কারণে ব্রেকফার্স্ট তৈরির সময় থাকে না। তারা খেতে পারেন পিনাট বাটার টোস্ট। এতে রয়েছে হাই প্রোটিন। যা শরীর রাখবে সুস্থ। দুটি পাউরুটির পিসের মধ্যে পিনাট বাটার দিন। দিন কলার টুকরো। রোজ খেতে পারেন পিনাট বাটার টোস্ট।  মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ। স্বাস্থ্যকর ব্রেকফার্স্ট রোগ থেকে মুক্তি দেবে।  
 

আরও পড়ুন- তিনদিন ধরে অব্যাহত সোনার দাম, রেকর্ড দরের চেয়ে অনেকটাই সস্তা, জেনে নিন হলমার্কের দর

আরও পড়ুন- বদহজম ও কোষ্ঠকাঠিন্যও হতে পারে কঠিন রোগের উপসর্গ, রইল জরায়ু ক্যান্সারের লক্ষণ

আরও পড়ুন- জেনে নিন ওজন কমাতে কেন খাবেন জিরের জল, কী উপকার রয়েছে এই পানীয়তে

Follow Us:
Download App:
  • android
  • ios