Asianet News BanglaAsianet News Bangla

এই পাঁচটি খাবার কখনই খাবেন না পুরুষরা

খাদ্যতালিকায় যেকোনো কিছুর অত্যধিক ব্যবহার আপনার স্বাস্থ্যের নানাভাবে ক্ষতি করতে পারে। অতএব, বুদ্ধিমত্তার সাথে খাবার বেছে নেওয়া ভাল যাতে আপনি একটি সুস্থ জীবনযাপন করতে পারেন।

5 Such Foods That Men Should Not Eat, Know The Reason bpsb
Author
First Published Sep 12, 2022, 4:03 PM IST

একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখার জন্য প্রতিদিন খাওয়ার জন্য সঠিক জিনিসগুলি বেছে নেওয়া, পুরুষ বা মহিলা যিনিই হোক না কেন, কারও পক্ষে সহজ নয়। তবে এমন অনেক খাবার রয়েছে যা জনপ্রিয় খাবারের তালিকায় থাকা সত্ত্বেও স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। আজ আমরা এমন খাবার সম্পর্কে কথা বলব, যা পুরুষদের এড়িয়ে চলা উচিত।

সয়াবিন

আপনি কি জানেন যে সয়াতে ফাইটোস্ট্রোজেন রয়েছে? জেনে রাখুন এটা কি ক্ষতি করে। ফাইটোয়েস্ট্রোজেন মূলত ইস্ট্রোজেনের মতো যৌগ যা উদ্ভিদ থেকে আসে। হেলথলাইন অনুসারে, কিছু বিজ্ঞানী উদ্বিগ্ন যে ফাইটোস্ট্রোজেনগুলির অতিরিক্ত গ্রহণ শরীরের হরমোনের ভারসাম্যকে ব্যাহত করতে পারে।

অতিরিক্ত সয়াবিন খাওয়া শুক্রাণুর ঘনত্ব কমাতে পারে। এছাড়াও, সোসাইটি ফর এন্ডোক্রিনোলজিতে প্রকাশিত একটি সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছে যে উচ্চ মাত্রায় সয়াবিন খাওয়া টেস্টোস্টেরনের মাত্রার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

5 Such Foods That Men Should Not Eat, Know The Reason bpsb

ট্রান্স ফ্যাট

ট্রান্স ফ্যাট পুরুষ এবং মহিলা উভয়ের জন্য একটি স্বাস্থ্যকর বিকল্প নয়। ভাজা, ফাস্ট ফুড বা প্রক্রিয়াজাত খাবারে ট্রান্স ফ্যাট পাওয়া যায়। ট্রান্স ফ্যাট সম্পর্কে উদ্বেগ রয়েছে, যা হৃদরোগের ঝুঁকি বাড়ায়। ট্রান্স ফ্যাট গ্রহণের বৃদ্ধি শুক্রাণুর সংখ্যা হ্রাসের সাথেও জড়িত।

প্রক্রিয়াজাত মাংস

যার মধ্যে প্রক্রিয়াজাত মাংস সংক্রান্ত রোগের কথা বলা হয়েছে, যা মোটেও আশ্চর্যজনক নয়। প্রক্রিয়াজাত মাংস কি? যেমন, হট ডগ, বেকন, সালামি ইত্যাদি সবই প্রক্রিয়াজাত মাংস।

প্রক্রিয়াজাত মাংস শুক্রাণুর সংখ্যা কমাতে কাজ করতে পারে। যাইহোক, এটিও লক্ষ করা উচিত যে মুরগির মাংস খাওয়া এবং কম শুক্রাণুর সংখ্যার মধ্যে কোনও সম্পর্ক পাওয়া যায়নি।

কীটনাশক এবং বিপিএ

এগুলো ভোজ্য না হলেও শাকসবজি ও ফল চাষে কীটনাশক ব্যবহার করা হয়, যা আমরা সেবন করি। আপনি কি জানেন যে কীটনাশকগুলিতে উপস্থিত রাসায়নিকগুলি নন-স্টিক কুকওয়্যারেও থাকে? এমনকি BPA একটি ভাল জিনিস নয়। এটি বেশিরভাগ খাবার প্যাকেজিং এবং ক্যানে পাওয়া যায়।

কীটনাশকের রাসায়নিক এবং বিপিএ জেনোস্ট্রোজেনের মতো কাজ করে। Xenoestrogens হল রাসায়নিক যা ইস্ট্রোজেনের অনুকরণ করে। সয়াতে পাওয়া ফাইটোস্ট্রোজেনগুলির মতো, জেনোয়েস্ট্রোজেনগুলিও শুক্রাণুর সংখ্যাকে প্রভাবিত করতে কাজ করে।

আরও পড়ুন- চুল থেকে ত্বকের সবই চাই ঝা চকচকে, পুজোর আগে যত্ন নিন ঘরোয়া উপাদানে

উচ্চ চর্বিযুক্ত দুগ্ধজাত পণ্য

এই তালিকায় উচ্চ চর্বিযুক্ত দুগ্ধজাত পণ্যও রয়েছে। রচেস্টার ইয়ং মেনস স্টাডি অনুসারে, ১৮-২২ বছর বয়সী ১৮৯ জন পুরুষের শুক্রাণু এবং খাদ্য বিশ্লেষণ করা হয়েছিল। এটি দেখায় যে উচ্চ চর্বিযুক্ত দুগ্ধজাত পণ্য (দুধ, ক্রিম এবং পনির), শুক্রাণুর কম গতিশীলতা এবং অস্বাভাবিক শুক্রাণুর আকারের সাথে যুক্ত। এমনকি এর মধ্যে কিছু গরুকে দেওয়া স্টেরয়েডের কারণেও হতে পারে।

আরও পড়ুন- বাড়িতে বানিয়ে ফেলুন বার বি কিউ প্রন, রইল সহজ এই রেসিপির হদিশ

খাদ্যতালিকায় যেকোনো কিছুর অত্যধিক ব্যবহার আপনার স্বাস্থ্যের নানাভাবে ক্ষতি করতে পারে। অতএব, বুদ্ধিমত্তার সাথে খাবার বেছে নেওয়া ভাল যাতে আপনি একটি সুস্থ জীবনযাপন করতে পারেন।

Follow Us:
Download App:
  • android
  • ios