Asianet News BanglaAsianet News Bangla

খাদ্যতালিকায় যোগ করুন এই পাঁচটি খাবার, যেমন বন্ধ হবে চুল পড়ার সমস্যা তেমনই ঘটবে চুলের বৃদ্ধি

চুলের যত্ন এই সকল পণ্য ব্যবহারের সঙ্গে খাদ্যতালিকায় বদল আনুন। যোগ করুন এই পাঁচটি খাবার। এতে চুলের যেমন বৃদ্ধি ঘটবে তেমনই বন্ধ হবে চুল পড়ার সমস্যা। জেনে নিন কী কী।

Add those five foods in diet chart to stop hair fall and increase hair growth ABSC
Author
First Published Sep 12, 2022, 3:37 PM IST

চুল পড়ার সমস্যা নিয়ে সকলে ঝামেলায় থাকেন। অকারণ চুল পড়া, খুশকি, অকাল পক্কতা থেকে শুরু করে চুলের নানান সমস্যা লেগেই থাকে। চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে কিংবা চুলের বৃদ্ধি ঘটাতে কত কী করে থাকি। পার্লার ট্রিটমেন্ট থেকে ঘরোয়া টোটকা- মেনে চলেন অনেকে। আবার নিয়মিত কেউ বিভিন্ন প্রোডাক্ট ব্যবহার করেন। এবার চুলের যত্ন এই সকল পণ্য ব্যবহারের সঙ্গে খাদ্যতালিকায় বদল আনুন। যোগ করুন এই পাঁচটি খাবার। এতে চুলের যেমন বৃদ্ধি ঘটবে তেমনই বন্ধ হবে চুল পড়ার সমস্যা। জেনে নিন কী কী। 

খেতে পারেন পালং শাক। এতে ভিটামিন সি, এ, আয়রন ও ফোলেট আছে। পালং শাকে প্রচুর পরিমাণে আয়রন আছে। নিয়মিত পালং শক খেতে চুলের বৃদ্ধি ঘটে। বন্ধ হয় চুল পড়ার সমস্যা। পালং শাক দিয়ে নানান পদ বানানোও সম্ভব। 

রোজ একটি করে ডিম খান। ডিমে প্রোটিন, বায়োটিন নামক উপাদান আছে। এতে আছে জিঙ্ক ও সেলেনিয়াম। এই সকল উপকারী উপাদান চুলের বৃদ্ধি ঘটায়। চুল পড়া বন্ধ করে সঙ্গে ঘটায় চুলের বৃদ্ধি।

খেতে পারেন বেরি ফল। এটি অ্যান্টি অক্সিডেন্টে পূর্ণ। এটি ভিটামিন সি সমৃদ্ধ। যা ফলিকলকে শক্তিশালী করে। চুলের গোড়া মজবিত করতে খেতে পারেন বেরি। এটি চুল ভাঙার সমস্যাও রোধ করে। কোলাদজেন তৈরির একটি উৎস হল বেরি। 

খেতে পারেন বাদাম। ওমেগা ৩, ফ্যাটি অ্যাসিড, জিঙ্ক, ভিটামিন ই, বি ১ ও বি ৬ এবং সেলেমিয়াম আছে বাদামে। যা চুলে পুষ্টি জোগায়। চুলের গোড়া মুজবুত করে। চুলের বৃদ্ধি ঘটায়। এতে থাকা ম্যাগনেসিয়াম চুলের ঘনত্ব বৃদ্ধিতে বেশ উপকারী। তাই রোজ ১ মুঠো করে বাদাম খান। 

চিয়া বীজ খেতে পারেন রোজ। এটি প্রোটিন, তামা, ফসফরাস থাকে। এটি খেলে তুলে কেরাটিন সরবরাহ বৃদ্ধি করে। নিয়ম কমে চিয়া বীজ খেলে শরীর থাকবে সুস্থ। চুলে জোগাবে পুষ্টি। তেমনই চুল হবে ঝকঝকে। মেনে চলুন এই টিপস। পুজোর আগে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার। এতে মিলবে উপকার। এবার থেকে খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি খাবার। একদিকে যেমন বন্ধ হবে চুল পড়ার সমস্যা তেমনই ঘটবে চুলের বৃদ্ধি। এবার থেকে মেনে চলুন এই সকল টোটকা। 

আরও পড়ুন- চুল থেকে ত্বকের সবই চাই ঝা চকচকে, পুজোর আগে যত্ন নিন ঘরোয়া উপাদানে

আরও পড়ুন- 'বার্তা পৌঁছবে বিশ্ব জনে' এই পতিশ্রুতির প্রস্তুতিতে ব্যস্ত কাঁকুড়গাছি মিতালী সংঘ সার্বজনীন দুর্গোৎসব

আরও পড়ুন- বাড়িতে বানিয়ে ফেলুন বার বি কিউ প্রন, রইল সহজ এই রেসিপির হদিশ
 
 

Follow Us:
Download App:
  • android
  • ios