Asianet News BanglaAsianet News Bangla

বসের বকা খেয়ে মন ভারাক্রান্ত? মন চাঙ্গা করতে এই পাঁচটি খাবার খান, জেনে নিন কী কী

অফিসে বসের কথা শুনলে মন খারাপ হবে স্বাভাবিক। সারাদিনটাই মাটি হয়ে যায় বসের বকা শোনার পর। কিন্তু, কাজ করতে গেলে ভুল তো হতেই পারে। আর ভুল হলে বস বকা দেবে তা স্বাভাবিক। আর রইল মুড ঠিক করার উপায়। রইল পাঁচটি খাবারের হদিশ। মন ভালো করতে কিংবা ডিপ্রেশন দূর করতে খেতে পারেন এই পাঁচটি খাবার।   

Eat those 5 foods to keep you mind happy ABSC
Author
Kolkata, First Published May 26, 2022, 3:54 PM IST

প্রতি মাসেই বেড়ে চলেছে টার্গেট। এই টার্গেট মিট করতে না পারলে বসের কথা তো শুনতেই হবে। অফিসে বসের কথা শুনলে মন খারাপ হবে স্বাভাবিক। সারাদিনটাই মাটি হয়ে যায় বসের বকা শোনার পর। কিন্তু, কাজ করতে গেলে ভুল তো হতেই পারে। আর ভুল হলে বস বকা দেবে তা স্বাভাবিক। আর রইল মুড ঠিক করার উপায়। রইল পাঁচটি খাবারের হদিশ। মন ভালো করতে কিংবা ডিপ্রেশন দূর করতে খেতে পারেন এই পাঁচটি খাবার।   

মন ভালো করতে খেতে পারেন গ্রিন টি। এতে রয়েছে এমন কিছু উপাদান যা ডিপ্রেশন বা অবসাদ কাটাতে সাহায্য করে। ওজন কমাতে ও শরীর সুস্থ রাখতেও গ্রিন টি-র অবদান বিস্তর। দিনে ৩ থেকে ৪ কাপ পর্যন্ত গ্রিন টি খেতে পারেন। এতে শরীর সুস্থ থাকবে।    

খেতে পারেন কাঠ বাদাম। যা স্ট্রেস ও অ্যাংজাইটি দূর করে। এতে প্রচুর ম্যাগনেশিয়াম থাকে। থাকে ফসফরাস ও অ্যান্টি অক্সিডেন্ট। তাই বসের কথা শুনে মন খারাপ হলে কিংবা কোনও ব্যক্তিগত সমস্যা নিয়ে মন ভারাক্রান্ত হলে খাদ্যতালিকায় যোগ করুন কাঠ বাদাম। এতে মনের সঙ্গে শরীর সুস্থ থাকবে। 

অফিসে কোনও অশান্তি হলে চট করে ব্রেক নিয়ে কফি খেয়ে আসুন। অফিসে আমরা সকলেই একাধিকবার কফি ব্রেক নিয়ে থাকি। গবেষণায় দেখা গিয়েছে, কফিতে আছে এমন কিছু উপাদান যা মন ভালো রাখে। তাই খেতে পারেন কফি। এটি মন চাঙ্গা করার সব থেকে সহজ উপায়। 

মন ভালো করতে বেরি খেতে পারেন। এই ফলে রয়েছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট উপাদান। রয়েছে অ্যান্থোসিয়ানিন। যা মানসিক অবসাদ দূর করতে সাহায্য করে। রোজ খেতে পারেন বেরি। অধিকাংশ মানুষই স্ট্রেসের সমস্যায় ভোগেন। এই সমস্যা থেকে মুক্তি পেতে খেতে পারেন বেরি ফল। 
 
মন ভালো করতে ওস্তাদ ডার্ক চকোলেট। এতে রয়েছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট। যা আপনার স্ট্রেস হরমোনের মাত্রা কমাতে সাহায্য করে। আর ডার্ক চকোলেটে ক্যালোরির পরিমাণ কম থাকে। ফলে এটি খেলে সহজে ওজন বাড়বে না। তাইব রোজ খেতে পারেন এক টুকরো করে ডার্ক চকোলেট। এবার থেকে মন চাঙ্গা করতে এই পাঁচটি খাবার খান। এতে শরীরও সুস্থ থাকবে সঙ্গে মন ভালো থাকবে।     

আরও পড়ুন- Silent Heart Attack কিভাবে চিনবেন, যা নীরবে কেড়ে নিতে পারে প্রাণ

আরও পড়ুন- বাচ্চা সারাক্ষণ মুখে মুখে তর্ক করছে? এই সহজ উপায় বাচ্চার অভ্যেসের বদল করুন

আরও পড়ুন- দিনে কয়টি ডিম খেলে কোলেস্টেরল বাড়বে না, জেনে নিন বিশেষজ্ঞদের মত
 

Follow Us:
Download App:
  • android
  • ios