খোলা বাজারে মিষ্টির বিক্রি নিরাপদ করতে ভারতের খাদ্য সুরক্ষা ও মানদণ্ড কর্তৃপক্ষ (FSSAI) একটি বড় পদক্ষেপ নিয়েছে। এটি ২০২০ সালের ১ অক্টোবর থেকে জারি হবে এই নয়া নিয়ম। সমস্ত মিষ্টির দোকানে খোলা মিষ্টি বিক্রয়ের ক্ষেত্রে তার 'বেস্ট বিফোর ডেট' উল্লেখ করা বাধ্যতামূলক। নতুন এফএসএসএআই সিদ্ধান্ত মিষ্টিরের বিশুদ্ধতা নিশ্চিত করার জন্য এই নির্দেশ জারি করা হয়েছে।

কেন্দ্রীয় সরকারের নির্দেশের পরে সিদ্ধান্ত নিয়েছে এই সংস্থা। এটি বিশেষত গার্হস্থ্য ব্যবহারের জন্য মিষ্টিরের ভেজাল রোধ করবে বলে বিশ্বাস করা হয়। এফএসএসএআইয়ের নতুন নির্দেশ অনুসারে, "কেন্দ্রীয় সরকার বিবেচনা করার পরে এফএসএসএআইকে ভেজাল বা নষ্ট মিষ্টি বিক্রি বন্ধ করার নির্দেশ দিয়েছে। যার উদ্দেশ্য হল গার্হস্থ্য ব্যবহারের জন্য খাঁটি মিষ্টির উত্পাদন ও বিক্রয় প্রচার করা। এফএসএসএআইআই  জনগণের আগ্রহের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

জানা গিয়েছে যে, এফএসএসএআই সারা দেশে ভেজাল মিষ্টির বিক্রি বন্ধে তদারকি করেছিলেন। তদন্তের উদ্দেশ্যটি ছিল খাঁটি মিষ্টির বিক্রি নিশ্চিত করা। এফএসএসএআই নজরদারি ও তদন্তের পাশাপাশি খাদ্য কমিশনারদের মিষ্টিরতে উপাদানগুলির উপস্থিতি যাচাই করার পরামর্শ দিয়েছে। জানা গিয়েছে প্যাকেট জাত মিষ্টি বিক্রয়ের ক্ষেত্রে 'এক্সপায়ারি ডেট' এবং মিষ্টির দোকানে খোলা মিষ্টি বিক্রয়ের ক্ষেত্রে তার 'বেস্ট বিফোর ডেট' উল্লেখ করতেই হবে।