Asianet News BanglaAsianet News Bangla

জলখাবারে বানাতে পারেন সাবুদানার পকোরা কিংবা সাবুদানার প্যানকেক, রইল রেসিপি

জল খাবারে নিত্য নতুন পদ বানাতে চান সকলেই। জল খাবারে বানান সাবুর পদ। বানাতে পারেন সাবুদানার পকোরা কিংবা সাবুদানার প্যানকেক। রইল এই দুই সুস্বাদু পদের রেসিপি।

How to make Sabudana Pakora and Sabudana Pancake see the recipe ABSC
Author
First Published Sep 13, 2022, 2:48 PM IST

জল খাবারে নিত্য নতুন পদ বানাতে চান সকলেই। কিন্তু, রোজ রোজ নতুন পদ বানানো বেশ কঠিন। এবার জল খাবারে বানান সাবুর পদ। বানাতে পারেন সাবুদানার পকোরা কিংবা সাবুদানার প্যানকেক। রইল এই দুই সুস্বাদু পদের রেসিপি। 

উপকরণ- সাবুদানা (২ কাপ), আলু সেদ্ধ (৪ থেকে ৫টি), কাঁচামরিচ (১০ থেকে ১২টি), জিরে গুঁড়ো (১ চা চামচ), লেবুর রস (৩ চা চামচ), ধনেপাতা কুঁচি (২ চা চাচম), বাদাম ভাজা (১ কাপ), সাদা তেল (আড়াই চা চামচ), নুন (পরিমাণ মতো), কর্নফ্লাওয়ার (দেড় চা চামচ), তেল (ভাজার মতো) 

How to make Sabudana Pakora and Sabudana Pancake see the recipe ABSC
পদ্ধতি- প্রথমে একটি পাত্রে জল নিয়ে সব পরিমাণ সাবু দিন। ভালো করে ধুয়ে তা ছেঁকে নিন। এবার আবার সেই সাবু একটি বাটিতে জল নিয়ে ভিজিয়ে রাখুন। ৩ থেকে ৪ ঘন্টা পর তা ভালো করে বেটে নিন। এবার বেটে রাখা সাবুর দানার সঙ্গে মেশান আলু সেদ্ধ। এতে দিন জিরে গুঁড়ো, মরিচ, বদাম ভাজা, ধনেপাতা কুচি ও কর্নফ্লাওয়ার নিয়ে ভালো করে মেখে নিন। এই মিশ্রণ দিয়ে একটি ডো তৈরি করুন। তারপর তার থেকে কয়টি আলাদা আলাদা করে পকোরার আকার দিন। এবার কড়াইয়ে তেল গরম করুন। তাতে এই পকোরাগুলো ভেজে নিন। চায়ের সঙ্গে পরিবেশন করতে পারেন সাবুদানার পকোরা। 

বানাতে পারেন সাবুদানার প্যানকেক। বাচ্চা থেকে বড় সকলকে দিতে পারেন সাবুদানার প্যানকেক। জেনে নিন কীভাবে বানাবেন। 

উপকরণ- গ্রেট করে রাখা আলু(১টি), সাবুদানা (১ কাপ), ঘি (পরিমাণ মতো), নুন (স্বাদ মতো), লঙ্কা-ধনেপাতা কুচি ও সবুজ লঙ্কা কুচি (পরিমাণ মতো), জল (পরিমাণ মতো)

How to make Sabudana Pakora and Sabudana Pancake see the recipe ABSC

পদ্ধতি- একটি পাত্রে জল নিয়ে তাতে সাবু দানা দিয়ে তা ভিজিয়ে রাখুন। এবার ২ থেকে ৩ ঘন্টা পর জল ছেঁকে নিন। এবার সেই সাবু দানা ব্লেন্ড করে নিন। এবার একটি পাত্রে ব্লেন্ড করে রাখা সাবু দানা নিন। তাতে মেশান আলু, নুন, লঙ্কা, ধনেপাতা কুচি, লঙ্কা কুচি দিয়ে ভালো করে মিশিয়ে ব্যটার করে নিন। এবার ননস্টিকের প্যান গরম হলে তাতে দিন ঘি। এবার সেই ব্যাটার দিন। এমন ভাবে ঢালুন যাতে তা পুরো প্যানে ছড়িয়ে যায়। একদিক ভাজা হলে তা উল্টে দিন। সস দিয়ে পরিবেশ করুন সাবুদানার প্যানকেক।
 

Follow Us:
Download App:
  • android
  • ios