বর্তমান যুগের ব্যস্ততার ফলে পুরনো রীতি-নীতি প্রায় বন্ধ হতে বসেছে।  দোকান থেকে কিনেই তা দিয়েই চলছে পুজোর প্রস্তুতি। তবে আপনার হাতে সময় থাকলে আপনিও ঠাকুমা-দিদিমায়েদের মতন বাড়িতেই বানিয়ে নিতে পারেন পুজোর উপকরণগুলি। উপচারে ফল মিষ্টি ছাড়াও থাকে মোয়া, নাড়ু ইত্যাদি। 

আরও পড়ুন- বিজয়া দশমীতে মুখ মিষ্টি হোক দোকানের মত রসালো বাড়ির তৈরি রসমালাই দিয়ে

লক্ষ্মীপুজো উপলক্ষে ঠাকুমা-দিদিমা বাড়িতেই বানাতেন নানান ধরনের সুস্বাদু সব মিষ্টি। সেই তালিকায় থাকত মোয়া, নাড়ু, মুড়কি, ছাঁচের সন্দেশের মত নানান পদ। তাই দেখে নেওয়া যাক, লক্ষ্মীপুজো উপলক্ষে কী ভাবে বাড়িতে সহজেই বানাবেন খই-এর মুড়কি।  খই-এর মুড়কি বানাতে লাগবে মাত্র দুটি জিনিস, ১) ৫০০ গ্রাম এর মত খই, ২) গুড় ৩০০ গ্রাম

আরও পড়ুন- দোকানের স্বাদের নরম রসালো কালাকান্দ, পুজোয় এবার তৈরি হবে বাড়িতেই, দেখে নিন সহজ রেসিপি

যেভাবে বানাবেন এই মুড়কি-  দোকান থেকে খই কেনার পর তা প্রথমেই ঝেড়ে ভালো করে বাছাই করে নিন। একটি বড় মাপের পাত্র নিতে হবে। পাত্রটির মাপ এমন মাপের হতে হবে, যাতে সহজেই পুরও খই রাখা যায়। এবার গুড়ে সামান্য জল দিয়ে জ্বাল দিয়ে নিন। গুড় জ্বাল দিতে দিতে আঠালো হয়ে এলে তার মধ্যে বাছাই করা খই ঢেলে দিতে হবে। গুড় গরম থাকতে থাকতেই নাড়িয়ে নাড়িয়ে সমস্ত খইতে জ্বাল দেওয়া গুড় মিশিয়ে দিতে হবে। এরপর এয়ারটাইট কন্টেকারে ভরে অনেক দিন অবধি এই খইয়ের মুড়কি সংগ্রহ করে রাখতে পারবেন।