পাতে মুরগির পরিবর্তে এই খাবারগুলো রাখলে, কোনওদিন প্রোটিনের অভাব হবে না

| Sep 28 2022, 04:07 PM IST

পাতে মুরগির পরিবর্তে এই খাবারগুলো রাখলে, কোনওদিন প্রোটিনের অভাব হবে না

সংক্ষিপ্ত

আপনি যদি আমিষ না হন, তাহলে আপনার খাদ্যতালিকায় এমন কিছু জিনিস অন্তর্ভুক্ত করা উচিত যা আপনার শরীরে প্রোটিনের চাহিদা পূরণ করবে। এমন কিছু খাবারের কথা জেনে রাখুন যা আপনার অবশ্যই খাওয়া উচিত। 
 

আমাদের শরীরের সঠিক পুষ্টি পাওয়া খুবই গুরুত্বপূর্ণ। এটা না হলে আমরা অনেক রোগের কবলে পড়তে পারি। একই সময়ে, অনেকে মনে করেন যে প্রোটিন শুধুমাত্র আমিষ খাবারেই থাকে।কিন্তু আপনি যদি আমিষ না হন, তাহলে আপনার খাদ্যতালিকায় এমন কিছু জিনিস অন্তর্ভুক্ত করা উচিত যা আপনার শরীরে প্রোটিনের চাহিদা পূরণ করবে। এমন কিছু খাবারের কথা জেনে রাখুন যা আপনার অবশ্যই খাওয়া উচিত। 
প্রোটিনের ঘাটতি মেটাতে এই জিনিসগুলো

খান- ডাল-সহ
আপনি আপনার প্লেট প্রোটিন সমৃদ্ধ করতে ডাল অন্তর্ভুক্ত করতে পারেন, এর জন্য আপনি আপনার খাদ্যতালিকায় যেকোনো ডাল অন্তর্ভুক্ত করতে পারেন। এর জন্য মালকা, মসুর ডালও খেতে পারেন। কারণ প্রত্যেকের মধ্যে কিছু পরিমাণ প্রোটিন অবশ্যই পাওয়া যায়।আপনাদের জানাই যে এক কাপ মসুর ডালে ১৫ থেকে ১৮ গ্রাম প্রোটিন এবং ফাইবার থাকে। অতএব, এটি প্রোটিনের জন্য লাঞ্চ এবং ডিনারে অন্তর্ভুক্ত করা যেতে পারে।
আপেল খান-
বর্তমান সময়ের পরিবর্তিত জীবনধারা ও খাদ্যাভ্যাসের কারণে আমাদের শরীরে নানাভাবে পুষ্টির প্রয়োজন হয়। আমাদের শরীর যদি নিয়মিত পুষ্টি না পায় তাহলে আপনার কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে। অতএব, আপনি যদি চান যে আপনার শরীরে প্রোটিন বা পুষ্টি উপাদানের কোনো ঘাটতি না হয়, তবে আপনি আপেল খেতে পারেন।

Subscribe to get breaking news alerts

আরও পড়ুন- চুল অতিরিক্ত পাতলা, এভাবে যত্ন নিন নাহলে টাক হতে বেশি সময় লাগবে না

আরও পড়ুন- উৎসবের মরশুমে নিজেকে সুন্দর ও স্টাইলিশ দেখাতে অবশ্যই এই মেকআপ টিপসগুলি

আরও পড়ুন- পুজোয় আপনার সুবাসে মেতে উঠুক চারপাশ, ফ্ল্যাট ৫০ শতাংশ ছাড়ে মিলছে এই ব্র্যান্ডেড

বাদাম-
আপনার বুকে মুরগি অন্তর্ভুক্ত না করার পরিবর্তে, আপনি বাদাম অন্তর্ভুক্ত করতে পারেন কারণ বাদামে প্রচুর প্রোটিন থাকে। এজন্য প্রতিদিন আধা কাপ বাদাম অবশ্যই ডায়েটে অন্তর্ভুক্ত করতে হবে।