উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের প্রথম দিনই চমক দিল ভ্যালেন্সিয়া, নেপোলির মতন দলগুলো। প্রথম দিনে জয়ের মুখ দেখা হল না গতবারের চ্যাম্পিয়ন দল লিভারপুলের। নেপোলির কাছে ২-০ গোলে হার দিয়ে এবারের উয়েফাকাপের সেরার লড়াই শুরু করল তারা। লিভারপুলের সঙ্গে সঙ্গে প্রথম ম্যাচে হারের মুখ দেখলো চেলসি। ভ্যালেন্সিয়ার কাছে ১-০ গোলে হার দিয়ে চ্যাম্পিয়ন্স লিগ শুরু করল এই দল। প্রথম দিন লিভারপুল, চেলসি, বার্সেলোনার দিকে নজর থাকলেও, এদিন কাজের কাজ করতে ব্যার্থ হয়েছে তিনটি সেরা দলই। এদিন জয়ের মুখ দেখা হয়নি বর্সেলোনারও। প্রথম ম্যাচে ডর্টমুন্ডের সঙ্গে ড্র করেই মাঠ ছাড়া হতে হয়েছে ভালভেরদের দলকে। স্যাঞ্চো, হ্যাজার্ডদের বিরুদ্ধে গোল শূন্য ড্র করেই মাঠ ছাড়তে হয়েছে সুয়ারেজ, গ্রিজম্যানদের।

জানতে পড়ুন, শাস্তি কমলো নেইমারের, স্বস্তিতে পিএসজি

মঙ্গলবার মধ্য রাত্রেই চ্যাম্পিয়ন্স লিগের লড়াইয়ে নেমেছে মোট ১৬টি দল। তারমধ্যে প্রথম থেকেই নজরে ছিল গতবারের চ্যাম্পিয়ন লিভারপুল। তবে প্রথম ম্যাচে নিজেদের সমর্থকদের হতাশ করল এই ক্লাব। নেপোলির ঘরের মাঠে খেলা থাকায় একটু হলেও মানসিকভাবে প্রথম থেকে পিছিয়ে পড়েছিল উয়েগের্ন ক্লপের দল। প্রিমিয়ার লিগে ভালো স্থানে থাকলেও এই ম্যাচ নিয়ে চিন্তায় ছিলেন কোচ ক্লপ। আর সেই চিন্তার প্রভাবে প্রথম দিনে ২-০ ব্য়বধানে হার দিয়ে শুরু করল লিভারপুল। এদিন ম্যাচের পুরোটা সময় ভালো খেললেও ম্যাচের মোড় ঘুরে যায় ৮০ মিনিটের পর থেকে। গ্রুপ পর্যায়ের প্রথম ম্যাচে নেপোলির বিরুদ্ধে এদিন নিজেদের চেনা ছন্দের বাইরে ছিলেন মো সালাহ, ফিরমিনো, ভ্যান ডিকরা। খেলরা বেশ কিছুটা অংশ খেলার ওপর নিজেদের নিয়ন্ত্রণ রাখলেও লিভারপুলের বিরুদ্ধে নেপোলির হয়ে এদিন ৮২ মিনিটে প্রথম গোলটি করেন ড্রি মর্টেন্স। নির্ধারিত সময় পর্যন্ত খেলা চলে ১-০। ফের ৯০+২ মিনিটের মাথায় ফের একটি গোল দিয়ে ম্যাচ শেষ করে নেপোলি। দ্বিতীয় গোলটি করেন স্পানিশ ফুটবলার ফার্নান্ডো লোরেন্তে।

আরও পড়ুন, ইতিহাসের পুনরাবৃত্তির অপেক্ষায় কলকাতা ফুটবল লিগ

অপরদিক, মঙ্গলবার রাত্রে গ্রুপ এফ য়ের লড়াইয়ে নেমেছিলন বার্সেলোনা। প্রত্যাশা মতন এদিন বার্সা জার্সিতে চ্যাম্পিয়ন্স লিগ অভিষেক হল আন্তোয়ান গ্রিজম্যানের। অপরদিকে, এদিন তরুণ ফুটবলার আনসু ফাতিরও অভিষেক ঘটান চ্যাম্পিয়ন্স লিগে। প্রথম ম্যাচে কিছুটা হলেও হতাশ করল বার্সা। ম্যাচ গোল শূন্য ড্র করেই মাঠ ছাড়তে হল ভালভেরদের দলকে। অপরদিকে, এদিন পরিবর্ত খেলওয়ার হিসাবে মাঠে নামেন লিওনেল মেসিও। তিন স্ট্রাইকাক নিয়ে শুরু করলেও এদিন গোলের মুখ দেখা হয়নি বার্সা ফুটবলারদের। চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে ডর্টমুন্ডের বিরুদ্ধে ১ পয়েন্টেই সন্তুষ্ট থাকতে হল ভালভের্দের ছেলেদের। খেলায় হামেলস, আকাঞ্জিদের এদিন পরাস্ত করেত ব্যর্থ হন গ্রিজম্যান, সুয়ারেজ, ফাতিরা। পরে দলের হয় কাজের কাজটি করেত দেখা যায়নি মেসি, রাকিতিচকেও। তাই চ্যাম্পিয়ন্স লিগে এবার পরের ম্যাচগুলোর দিকেই তাকিয়ে থাকতে হবে মেসির বার্সাকে।

লিভারপুল বর্সেলোনার পাশাপাশি এদিন চ্যাম্পিয়ন্স লিগর প্রথম ম্যাচে হতাশ করে চেলসিও। এদিন চেলসির হয়ে প্রথম কোচ হিসাবে চ্যাম্পিয়ন্স লিগের লড়াইয়ে নামেন ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড। তবে ইংলিশ ক্লাব লিগের মতনই এদিন ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে হোঁচোট খেতে হল চেলসিকে। প্রথম ম্যাচেই ১-০ গোলে হারের মুখ দেখলো ল্য়াম্পার্ডের দল। চেলসির ভরসা হিসাবে এদিন মাঠে নেমেছিলেন তরুণ ফুটবলার ট্যামি অ্যাব্রাহাম। তবে এই ম্যাচে নিজের প্রভাব ফলেত পারেননি তিনি। অপরদিকে, ৭৪ মিনিটের মাথায় ভ্যালেন্সিয়ার হয়ে গোল করে দলকে এগিয়ে দেন রডরিগো। আর সেই ১-০ ব্যবধানেই চলিস-ভ্যালেন্সিয়া ম্যাচ শেষ হয়ে মঙ্গলবার মধ্যরাতে।

এদিন বাকি খেলা গুলোর ফল হল, আয়াক্স ৩ - লিলই ০, বেনফিকা ১ - আরবি লেপজিগ ২, সালবার্গ ৬ - গেঙ্ক ২।