Asianet News BanglaAsianet News Bangla

ফিফার যাবতীয় নিয়ম মানতে প্রস্তুত, শীর্ষ আদালতে জানাল কেন্দ্রীয় সরকার

ভারতীয় ফুটবলের নিয়ামক সংস্থা সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে (AIFF) নির্বাসিত (BAN)করেছে ফিফা (FIFA)। ‘তৃতীয় পক্ষের হস্তক্ষেপের’ কারণে এই শাস্তির কথা ঘোষণা করা হয়। এই ব্য়ান তুলতে ফিফার নিয়ম মানতে রাজি কেন্দ্রীয় কেন্দ্রীয় সরকার (Central Government)।
 

central government agree to accept all the rules of FIFA to lift the ban of Indian football spb
Author
First Published Aug 22, 2022, 11:29 AM IST

তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে আন্তর্জাতিক ফুটবল থেকে ভারতকে নির্বাসিত করেছে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা। গত ১৬ অগাস্ট ভারতীয় ফুটবলে নেমে এসেছিল ঘন কালো অন্ধকার। এই সঙ্কট দ্রুত মেটাতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল কেন্দ্রীয় সরকার। দ্রুত  ভিত্তিতে সেই মামলার শুনানির দাবি জানানো হয়েছিল। গত বুধবার এই শুনানিন স্থগিত রেখেছিল সুপ্রিম কোর্ট। একইসঙ্গে অ্যাডভোকেট জেনারেল জানিয়েছিলেন সমস্যা মেটাতে ফিফার সঙ্গে আলোচনা করে দ্রুত সংমস্যা সমাধানের চেষ্টা করছে কেন্দ্রী সরকার।  সোমবার ফের এই মামলার শুনানি। কেন্দ্রীয় সরকার  ভারতীয় ফুটবলের নির্বাসন তুলতে ফিফার যাবতীয় নিয়ম মানতে রাজি তাই শীর্ষ আদালতে জানানো হবে।

ফিফা ভারতীয় ফুটবলকে নির্বাসিত করার সময় যে বিবৃতি দিয়েছিল তাতে বলা হয়েছিল,'এখন এআইএফএফ-এর ক্ষমতায় রয়েছে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স। এর বদলে যে দিন থেকে নির্বাচনের মাধ্যমে তৈরি হওয়া কমিটি এআইএফএফ-এর দৈনন্দিন কাজকর্ম দেখতে শুরু করবে, সে দিন থেকে এই নির্বাসনের শাস্তি উঠে যাবে।' অর্থাৎ  সিওএর সম্পূর্ণ অবলুপ্তি এবং এআইএফএফের অ্যাডমিনিস্ট্রেশন তাদের প্রতিদিনকার কাজকর্ম দেখাশোনা করবে। তাদের আরও বক্তব্য ছিল যে আগের যারা মেম্বার ছিল তাদের উপর ভিত্তি করেই নির্বাচন করতে হবে। একটি স্বতন্ত্র কমিটি এআইএফএফ গঠন করবে যারা এই নতুন এক্সিকিউটিভ কমিটির নির্বাচনের বিষয়টি দেখবে। ফিফার যাবতীয় শর্ত মানচে প্রস্তুত কেন্দ্রীয় সরকার।

central government agree to accept all the rules of FIFA to lift the ban of Indian football spb

ইতিমধ্যেই সর্বভারতীয় ফুটবল সংস্থার নির্বাচনের প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে। শীর্ষ আদালত আগেই ২৮ অগাস্ট স্ট এআইএফএফের নির্বাচন করার অনুমতি দিয়েছিল। মনোনয়ন জমা দেওয়া হয়ে গিয়েছে। শনিবার ছিল সেই মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। প্রেসিডেন্ট পদেক জন্য মূলত লড়াই হতে চলেছে ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক ও স্ট্রাইকার বাইচুং ভুটিয়া ও প্রাক্তিন গোলরক্ষক  তথা বর্তমানে বাংলার বিজেপি নেতা কল্যাণ চৌবের মধ্যে। মোট ৭ জন মনোনয়নপত্র জমা দিয়েছিল প্রেসিডেন্ট পদের জন্য। দু'জনের মনোনয়নপত্র পদ্ধতিগত ত্রুটির কারণে বাতিল হয়েছে। সরকারের তরফে প্রস্তাব দেওয়া হয়েছে ২৩ সদস্যের এক্সিকিউটিভ কমিটির যেখানে থাকবেন ৬ জন প্রখ্যাত ফুটবলার। এই ছয় ফুটবলারের মধ্যে আবার ৪ জন হবেন পুরুষ এবং ২ জন হবেন মহিলা ফুটবলার। তাদের সকলের এক্সিকিউটিভ কমিটিতে ভোটাধিকার থাকবে। এখন দেখার আজ এই মামলা কী রায় দেয় শীর্ষ আদালত।

আরও পড়ুনঃডুরান্ডে দুরন্ত মহমেডান, জামশেদপুরকে ৩-০ গোলে উড়িয়ে দিল সাদা-কালো ব্রিগেড

আরও পড়ুনঃলিগামেন্ট ছিঁড়ে শয্যায়, তারউপর চাহলের সঙ্গে বিচ্ছেদের গুজব, নেটিজেনদের ধুয়ে দিলেন ধনশ্রী

Follow Us:
Download App:
  • android
  • ios