আজকেই শেষ হচ্ছে চলতি মরশুমের ইপিএল। গত বছর মরশুম শুরু হওয়ার ঠিক ৩৫২ দিন পরে অর্থাৎ প্রায় এক বছর পরে শেষ হচ্ছে মরশুম। সৌজন্যে প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ। ইতিমধ্যে ইংলিশ ফুটবল ফেডারেশন পরবর্তী মরশুমের ইপিএল কবে শুরু হবে সেই ঘোষণা করে দিয়েছে। সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে অর্থাৎ চলতি মরশুম শেষ হওয়ার প্রায় ৭ সপ্তাহ পর থেকে শুরু হচ্ছে পরের মরশুমের ইপিএল। অবশ্য ইংলিশ ফুটবল শুরু হয়ে যাচ্ছে তার বেশ কিছুদিন আগেই। এখনও অবধি পাওয়া খবর অনুযায়ী আগস্ট মাসের ৩০ তারিখে কমিউনিটি শিল্ডের মধ্যে দিয়ে শুরু হচ্ছে পরবর্তী ইংলিশ ফুটবল মরশুম। 

আরও পড়ুনঃহতাশার মধ্যেই আচমকা খানিক আশার আলো ইস্টবেঙ্গলের

এই মরশুমের শেষ দিন অবধি উত্তেজনা বজায় রয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগে। যদিও লিগের বিজয়ী কারা হবে তা অনেকদিন আগেই নির্ধারিত হয়ে গেছে, কিন্তু চ্যাম্পিয়ন্স লিগ এবং ইউরোপা লিগের জন্য কারা যোগ্যতা অর্জন করছে তা নিশ্চিত হয়নি এখনও। আজ শেষ ম্যাচ ডে-তে পুরো চিত্রটি পরিস্কার হয়ে যাবে সকলের কাছে। ইতিমধ্যেই লিগ জয়ী লিভারপুল এবং দ্বিতীয় স্থানে থাকা ম্যান সিটি-র চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিশ্চিত হয়ে গিয়েছে। বাকি দুটো জায়গা নিয়ে লড়াই চলছে চেলসি, ম্যান ইউ এবং লেস্টার সিটির মধ্যে। ইউরোপা লিগে খেলা নিয়ে এই তিনটি দলের সাথে সাথে লড়াইয়ে আছে উলভারহ‍্যাম্পটন ওয়ান্ডারার্স এবং টট‍্যেনহ‍্যাম হটস্পার। 

আরও পড়ুনঃনাতাসার বেবি বাম্পে হাত দিয়ে আলিঙ্গনরত হার্দিক, ভাইরাল মিষ্টি মুহূর্তের একাধিক ছবি

আরও পড়ুনঃআমের প্রতি কতটা দুর্বল ধোনি, জানালেন মাহির সিএসকে সতীর্থ

আজ মরশুমের শেষ ম্যাচে নিজেদের ঘরের মাঠে উলভসের মুখোমুখি হচ্ছে চেলসি। চ্যাম্পিয়ন্স লিগের যোগ্যতা অর্জন করতে আজ ম্যাচ হারা চলবে না তাদের। হারলে তারা চাইবে ম্যান ইউ এবং লেস্টার ম্যাচে জয় পাক রেড ডেভিলসরা। সেক্ষেত্রে হারলেও পরের মরশুমে ইউসিএলের যোগ্যতা অর্জন করে ফেলবে তারা। কিন্তু লেস্টার জিতলে বা ম্যাচ ড্র হলে ইউরোপা লিগে খেলতে হবে চেলসিকে। অপরদিকে উলভসের লক্ষ্য ইউরোপা লিগে যোগ্যতা অর্জনের দিকে। সেই লক্ষ্য অর্জন করার ক্ষেত্রে তাদের প্রধান প্রতিপক্ষ জোসে মৌরিনহো-র স্পার্স। উলভসের থেকে এক পয়েন্টে পিছিয়ে থাকা টট‍্যেনহ‍্যাম আজ নামবে লিগ টেবিলের তলার দিকে থাকা ক্রিস্টাল প্যালেসের বিরুদ্ধে। সেই ম্যাচে তাদের সহজ জয়ের সম্ভাবনা বেশি। তাই উলভস-ও চাইবে নিজেদের ম্যাচে জিততে। হারলে আশা করতে হবে ক্রিস্টাল প্যালেস বনাম চেলসি ম্যাচে ক্রিস্টাল প্যালেসের জয়ের, যা একপ্রকার অসম্ভব।