অপেক্ষা ঠিক একটা বছরের, আগামী বছর নভেম্বরে বিশ্ব ফুটবলে আরও একটা নতুন ইতিহাস তৈরি করতে চলেছে ভারতীয় ফুটবল। ২০১৭ সালে পুরুষদের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ আয়োজন করে বিশ্ব ফুটবলে একটা সারা ফেলে দিয়েছিল ভারত। এবার আগামী বছর ভারতের মাটিতে আরও একটা ফুটবল বিশ্বকাপ। তবে এবার ফুটবল পায়ে বিশ্ব জয়ের স্বপ্ন নিয়ে মাঠে নামবেন মহিলারা। আগামী বছর নভেম্বরের ২ তারিখ শুরু হবে অনুর্ধ্ব ১৭ ফিফা মহিলা বিশ্বকাপ। 

আরও পড়ুন - মোহনবাগান কোচিং টিমে এবার ব্যারেটো, ছাত্র হয়ে বাগানে সবুজ তোতা

 

 

শনিবার মুম্বইয়ের ইন্ডিয়া গেটে প্রকাশ করা হল এই টুর্নামেন্টের লোগো। এই অনুষ্ঠান নিয়েও মায়া নগরীতে ছিল উন্মাদনা। দেশের ক্রীড়া মন্ত্রী, কিরণ রিজিজু, ফেডারেশন সভাপতি প্রফুল প্যাটেল থেকে শুরু করে বর্তমান ভারতীয় অনুর্ধ্ব ১৭ দলের ফুটবলারও উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে। ছিলেন ফিফার মহিলা ফুটবলের প্রধান সরাই বারেম্যান। ২০১৭ সালে পুরুষদের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ সফল ভাবে আয়োজন করার পর এবার মহিলাদের জুনিয়র বিশ্বকাপ আয়োজনের গুরু দায়িত্ব ভারতীয় ফুটবল ফেডারেশনের কাঁধে।  

আরও পড়ুন - ভগবান ধোনির অটোগ্রাফ ভক্তের বাইকে, ভাইরাল হল ভিডিও

মহিলাদের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে অংশ নেবে মোট ১৬টি দল। প্রতি দুই বছর অন্তর অনুষ্ঠিত হওয়া এই প্রতিয়োগিতা ২০০৮ সালে শুরু হয়েছিল। এখনও পর্যন্ত হওয়া ছটি বিশ্বকাপের মধ্যে দুবার চ্যাম্পিয়ন হয়েছে উত্তর কোরিয়া, একবার করে জিতেছে দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, জাপান ও স্পেন। ২০১৮ সালে উরুগুয়েতে হওয়া শেষ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল স্পেন।  এবারই প্রথম এই টুর্নামেন্টের আসরে নামতে চলেছে ভারত। অনেক প্রত্যাশা তাদের নিয়ে। 

আরও পড়ুন - ক্রিকেটার ধোনিকে ফুটবলার বানিয়ে দিলেন তাঁর রাজ্যের মুখ্যমন্ত্রী রঘুবর দাস