ইউরোপ জুড়ে করোনা আবহের মধ্যেই শুরু হচ্ছে ফুটবলের মহাযজ্ঞ। একাধিক দেশে চলছে ফুটবল ফেরার প্রস্তুতি। ১৬ মে থেকে জার্মানিতে শুরু হয়ে গিয়েছে বুন্দেশলিগা। এখনও পর্যন্ত সাফল্যের সঙ্গে বুন্দেশলিগা পরিচালনা করছে জার্মান প্রশাসন ও লিগ কর্তৃপক্ষ। জুন মাস থেকে ইউরোপ তথা বিশ্ব ফুটবলের আরও তিনটি লিগ যে ফিরতে চলেছে তা একপ্রকার নিশ্চিত ছিল। প্রত্যাশা মতই ৮ জুন থেকে শুরু হচ্ছে স্প্যানিশ লা লিগা। ১৭ জুন তেকে শুরু হচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগ। শুধু টালবাহান চলছিল ইতালির প্রধান ফুটবল প্রতিযোগিতা সিরি এ নিয়ে।  ক্লাবগুলি অনুশীলন শুরু করলেও, লিগ শুরুর দিন নিয়ে চলছিল জল্পনা। একাধিক বার একাধিক তারিখ শোনা যাচ্ছিল। এবার সবকিছু ঠিকঠাক থাকলে ২০ জুন থেকে শুরু হতে চলেছে সিরি এ।

আরও পড়ুনঃকরোনা আবহেই ১৭ জুন থেকে শুরু হচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগ

এখনও সরকারিভাবে কোনও ঘোষণা না আসলেও, ২০ জুন থেকে সিরি এ শুরু করার সরকারি অনুমতি পেয়ে গিয়েছে লিগ কর্তৃপক্ষ। ইতালির ক্রীড়ামন্ত্রী ভিনসেঞ্জো স্পাদাফোরা এক সংবাদ মাধ্যমে জানিয়েছেন, ২০ জুন থেকে সিরি এ -র খেলা শুরু করতে পারে লিগ কর্তৃপক্ষ। এখন লিগ কর্তৃপক্ষ প্রস্তুত থাকলে ওই দিন থেকেই মাঠে গড়াবে ইতালির শীর্ষ লিগটির। ইতালির ফুটবল ফেডারেশনের সঙ্গে কনফারেন্সের মাধ্যমে বৈঠকের পর এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন স্পাদাফোরা। এছাড়া ইতালির ক্রীড়ামন্ত্রী জানিয়েছেন,'করোনা আতঙ্ক কাটিয়ে সবকিছু নতুনভাবে শুরু করছে ইতালি। তাই ইতালির প্রাণ ফুটবলও দ্রুত শুরু হওয়া উচিৎ।' সিরি এ-র পাশাপাশি সিরি বি লিগও ২০ জুন থেকে শুরু করার পরিকল্পনা রয়েছে লিগ কর্তৃপক্ষের।

আরও পড়ুনঃঅক্টোবরের আগে সম্ভব নয় কলকাতা ফুটবল লিগ,জানিয়ে দিল আইএফএ

আরও পড়ুনঃকরোনার গ্রাসে আরও এক ক্রীড়া প্রতিযোগিতা,স্থগিত হয়ে গেল ৩৬ তম জাতীয় গেমস

করোনাভাইরাসের প্রভাবে সিরি এ বন্ধ হয়েছিল গত মার্চের ৯ তারিখে। চলতি মাসের শুরু থেকে একক এবং চলতি সপ্তাহ থেকে গ্রুপ অনুশীলনের অনুমতি পেয়েছে সিরি এ লিগের ক্লাবগুলো। অনুশীলনে নেমে পড়েছে লিগের সব থেকে বড় তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোও। তবে লিগ শুরু হলেও, দর্শশূন্য স্টেডিয়ামে হবে সব ম্যাচ। স্বাস্থ্যবিধির ক্ষেত্রেও কোনওরকম ঝুঁকি নিতে চাইছে লিগ কর্তৃপক্ষ। কড়া নিরাপত্তা  ওসুরক্ষা বেষ্টনীর মধ্যেই শুরু করা হবে লিগ। এছাড়া লাগু করা হবে একাধিক নিয়ম। কোনও কারণে ফের লিগ বন্ধ হলে তখন কোন পদ্ধতি অবলম্বন করা হবে তার সিদ্ধান্তও প্রসাসনের তরফে ঠিক করে রাখতে বলা হয়েছে সিরি এ কর্তৃপক্ষকে। লিগ বন্ধ হওয়ার সময় ২৬ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল জুভেন্টাস। সমান ম্যাচে ১ পয়েন্ট কম নিয়ে দুই নম্বরে ছিল লাজিও। সব ক্লাবের এখনও ১২টি করে ম্যাচ বাকি। ফলে ফের বল পায়ে রোনাল্ডো, দিবালা, মাতুইদিদের দেখার অপেক্ষায় ফুটবল বিশ্ব।