করোনা ভাইরাস কাড়ল আরও এক ক্রীড়া ব্যক্তিতের প্রাণ। এবার মারণ ভাইরাস কোভিড ১৯-এ আক্রান্ত হয়ে মৃত্যু হল এক প্রাক্তন ফুটবলারের। প্রথম আফ্রিকান ফুটবলার হিসেবে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হল প্রাক্তন আফ্রিকান তারকা ফুটবলার আব্দুল কাদির মহম্মদ ফারার। কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল  এবং সোমালি ফুটবল ফেডারেশন ঘোষণা করল দেশের তারকা ফুটবলারের মৃত্যুর কথা। খবর প্রকাশ্যে আসতেই আতঙ্ক ও উদ্বেগ বেড়েছে ক্রীড়া বিশ্বে।

আরও পড়ুনঃকরোনা মোকাবিলায় তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশ রাজ্যের ত্রাণ তহবিলে দান পি ভি সিন্ধুর

বেশ কিছু দিন ধরে করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন আব্দুল কাদির মহম্মদ ফারা। তাঁর মৃত্যু হয় উত্তর-পশ্চিম লন্ডনের হাসপাতালে। গত সপ্তাহেই তাঁর শরীরে এই ভাইরাসের প্রভাবের কথা জানা গিয়েছিল পরীক্ষার পর। ৫৯ বছর বয়স হয়েছিল তাঁর । তিনি সোমালিয়ারইউথ ও স্পোর্টস মন্ত্রকের উপদেষ্টা হিসেবে কাজ করতেন। আব্দুলকাদিরের জন্ম হয়েছিল বেলেদওয়েন শহরে ১৯৬১-র ১৫ ফেব্রুয়ারি। জায়গাটি রাজধানী মোহাদিশু থেকে ৩৪২ কিলোমিটার দূরে। তাঁর ফুটবল কেরিয়ার শুরু হয় ১৯৭৬-এ যখন তিনি ন্যাশনাল স্কুল ফুটবল টুর্নামেন্টে। এর পর ডোমেস্টিক পর্যায়ে নিজের হোমটাউন হিরানের হয়ে খেলেন ১৯৭৯তে ডোমেস্টিক ফুটবল টুর্নামেন্টের। স্থানীয় টুর্নামেন্টেই ছিল তাঁর প্রতিভাকে তুলে ধরার মঞ্চ। সেখান থেকেই তিনি নির্বাচিত হন‌ বাত্রুলকা ফুটবল ক্লাবে খেলার জন্য। যেখানে তিনি ১৯৮০ পর্যন্ত খেলে তাঁর সেরা সময় কাটান।  ফারা প্রথম আফ্রিকান ফুটবলার যিনি করোনা ভাইরাসে মারা গেলেন।

আরও পড়ুনঃলকডাউনকে সমর্থন সচিন তেন্ডুলকরের, সোশাল মিডিয়ায় দেশবাসীকে ঘরে থাকার বার্তা

আরও পড়ুনঃকরোনার সঙ্গে যুদ্ধে জেতার মন্ত্র বাতলালো বিসিসিআই

মারণ করোনা ভাইরাসের জেরে এর আগেও মৃত্যু হয়েছে স্পেনের ২১ বছর বয়সী এক তরুণ ফুটবল কোচের। নাম ফ্রান্সিসকো গার্সিয়া। এছাড়া বিশেষ করে ফুটবল বিশ্বে নিজের থাবা ক্রমশ বিস্তার করেছে করোনা ভাইরাস। আক্রান্ত বিশ্বের একাধিক ক্লাবের একাধিক ফুটবলার। ফ্রান্সিসকো গার্সিয়ার মৃত্যুর পরও শোক প্রকাশ করেছিল গোটা ফুটবল বিশ্ব। এবার আব্দুল কাদির মহম্মদ ফারার মৃত্যুতেও শোকস্তব্ধ ফুটবল বিশ্ব।