গত মে মাসে ভারতীয় দলের কোচের দায়িত্ব নিয়ে কাজ শুরু করেছিলেন ক্রোয়েশিয়ার ইগর স্টিমাচ। এশিয়া কাপের পর ভারতীয় দলে বেশ কিছু পরিবর্তন এসেছে। দলে এখন বেশ কিছু নতুন মুখ। কোচও নতুন। তাঁর স্টাইল অব ফুটবলের সঙ্গে নিজেদের মানিয়ে নেওয়ার চেষ্টা করছেন ফুটবলাররা। তবে যেটা বদলায়নি সেটা দলের মানসিকতা। আমরা জেতার জন্যই মাঠে নামব। আত্মবিশ্বাসের সঙ্গে বলছেন ভারতীয় দলের গোলকিপার গুরপ্রীত সিং সান্ধু। সদ্য অর্জুন পুরস্কার পাওয়া ফুটবলার মনে করেন ভাল কিছু করে দেখাতে শুরুটা ভাল হওয়া প্রয়োজনীয়। 
তবে এই ভালো শুরুর কাজটা যে একেবারেই সহজ হবে না সেটা ভাল করেই জানেন গুরপ্রীতদের কোচ ইগর স্টিমাচ। তাই আগেই তিনি বলে রেখেছেন তাঁরা আন্ডার ডগ। প্রতিপক্ষ ওমানকে ফেভারিট মনে করলেও, তাঁর দলও যে শক্তিশালী প্রতিপক্ষকে হারিয়ে চমক দিতে পারে সেটাও বলে রেখেছেন স্টিমাচ। বিশ্বকাপের যোগ্যতা নির্নায়ক পর্বের খেলা থেকেই ভারতীয় ফুটবলে ইগর স্টিমাচের আসাল পরীক্ষা শুরু বলেই মনে করছেন ফুটবল পন্ডিতরা। তিনি সুনীলদের দায়িত্ব নেওয়ার পর থেকে খুব বেশি সাফল্য আসেনি। ইগর এতদিন বলেছেন পরিকল্পনা মাফিক এগোচ্ছেন তিনি। তবে এবার সেই পরিকল্পনা রূপায়ণের পালা।

নতুন কোচ স্টিমাচের হাত ধরে টিম ইন্ডিয়া নতুন ধরনের ফুটবল খেলে। ভারতীয় ফুটবলের নতুন মন্ত্র ডিফেন্স থেকে খেলা তৈরি। বল নিজেদের দখলে রাখা এবং নিজেদের ডিফেন্স থেকেই আক্রমণ তৈরি করা। বিশ্বকাপের যোগ্যতা পর্বের প্রস্তুতির জন্য আগস্ট মাসের ২০ তারিখ থেকে গোয়ায় সন্দেশ ঝিঙ্গনদের নিয়ে প্রস্তুতি শিবির চালিয়েছেন স্টিমাচ। সেখানেই নিজের পরিকল্পনা ফুটবলারদের কাছে মেলে ধরেছেন ভারতীয় দলের ক্রোয়েশিয়ান কোচ। নতুন স্টাইলের পাশাপাশি ভারতীয় ফুটবল প্রেমীদের নজর থাকবে দলের তরুণ ফুটবলারারদের পারফরম্যান্সের দিকেও নজর।