করোনা আতঙ্ক কাটিয়ে ফুটবলে ফেরার প্রস্তুতি জোরকদমে চলছে স্পেনে। অনুশীলনে নেমে পড়েছে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ সগ লা লিগার সবকটি দল। সরকারি ঘোষণা না হলেও, জুনের দ্বিতীয় সপ্তাহ থেকেই য়ে লা লিগা শুরু হতে চলেছে তা এক প্রকার নিশ্চিত। বুন্দেশলিগার পর লা লিগায় বল গড়ানোর অপেক্ষায় রয়েছে গোটা ফুটবল বিশ্ব। মেসি, সুয়ারেজ, গ্রিসম্যান, বেল, বেঞ্জিমাদের ফের বল পায়ে সবুজ গালিচায় দেখতে মুখিয়ে রয়েছে বিশ্ব জুড়ে ফুটবল প্রেমিরা। মাঠে নামার জন্য মুখিয়ে রয়েছেন খোদ লিওনেল মেসিও। কিন্তু করোনা সংক্রমণ রুখতে ও প্লেয়ারদের সুস্থতা ও নিরাপত্তার জন্য সব ম্যাচ হবে দর্শকহীন স্টেডিয়ামে। ফাঁকা মাঠে খেলার বিষয়টি একটু অদ্ভুতই লাগছে এলএমটেনের।

আরও পড়ুনঃআমফান মোকাবিলায় আর্থিক সাহায্য কেকেআরের, শহরজুড়ে বৃক্ষরোপণ করবে কিং খানের দল

সম্প্রতি এক সাক্ষাৎকারে ফুটবলের যাদুকর বলেছেন,'করোনা ভাইরাস যে এইভাবে গোটা পৃথিবীকে গ্রাস করবে তা স্বপ্নেও ভাবতে পারিনি। জীবন যে এরকম অনিশ্চয়তায় ভরা হয়ে উঠতে পারে তা আগে জানাই ছিল না। বর্তমানে বেঁচে থাকা ও কাজ করাই কঠিন হয়ে দাঁড়িয়েছে।আমরা সকলেই নিজেদেরই এই প্রশ্ন করছি, কবে আমরা নিজেদের চেনা পরিবেশে ফিরে যাব। যে কোনও ক্রীড়াবিদের কাছেই মনঃসংযোগ ধরে রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় বলে আমি মনে করি।' এছাড়াও ২০২০ সাল ও ফাঁকা মাঠে খেলার প্রসঙ্গে মেসি বলেন,'এই বছরটাতে আমরা কী ছেড়ে যাচ্ছি তা নিয়ে মাথা না ঘামানোই ভাল। তার চেয়ে আমাদের এগোতে হবে ভবিষ্যতের দিকে তাকিয়ে।ফাঁকা মাঠে খেলাটা সকলের কাছে বড় চ্যালেঞ্জ হতে চলেছে। আমার নিজেরই তো সেটা ভেবে খুব অদ্ভুত মনে হচ্ছে। তবে এখন যা পরিস্থিতি, তার সঙ্গে মানিয়ে নিতেই হবে। এই সময়ে মানসিক ভাবে নিজেকে তৈরি রাখাটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার। তবে তার পরেও বলব, অন্য একটা অভিজ্ঞতা হতে চলেছে। মনে হচ্ছে যেন শূন্য থেকে শুরু করব।'

আরও পড়ুনঃকেকেআরের ভুলে অপমানিত মনোজ তিওয়ারি,পরে ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা নাইটদের

আরও পড়ুনঃধোনির অবসরের জল্পনা, তীব্র প্রতিক্রিয়া সাক্ষীর

পরিস্থিতি যাই হোক মাঠে ফেরার জন্য মরিয়া লিও মেসি। চেনা ছন্দে নিজেকে ফিরে পেতে অনুশীলনে ঘামও ঝড়াচ্ছেন প্রতিনিয়ত। লিগ শুরু হলে যেন কোনওরকম অসুবিধায় না পড়তে হয় সেদিকে নজর দিয়েছেন এলএমটেন। নিজের অনুশীলন প্রসঙ্গে মেসি বলেছেন,'আমি তো বাড়িতেও প্রত্যেক দিন অনুশীলন করছি। তবে দলের সঙ্গে অনুশীলন এবং একক ভাবে অনুশীলনের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। নতুন ভাবে মাঠে নামার আগে নিজেদের সম্পূর্ণ ভাবে তৈরি করে নিতে হবে।'লা লিগা শুরু হওয়ার স্বস্তি থাকলেও, দেশের জার্সি গায়ে কোপা আমেরিকায় নামার সুযোগ নষ্ট হওয়ায় কিছুটা হতাশ মেসি। কারণ করোনার জেরে এক বছর পিছিয়ে গিয়েছে ২০২০ সালের কোপা আমেরিকা। যার ফলে দেশের জার্সি গায়ে ট্রফি জিতে শাপমোচন করার আরও একটি সুযোগ পেতে বেশ কিছুটা সময় অপেক্ষা করতে হবে আর্জেন্টাইন তারকাকে। মেসি বলেছেন,'কোপা আমেরিকা পিছিয়ে যাওয়া হতাশাজনক, তবে যে পরিস্থিতি তৈরি হয়েছে তাতে এ ছাড়া অন্য কোনও পথও খোলা ছিল না। আমি ব্যক্তিগত ভাবে এই প্রতিযোগিতায় খেলার ব্যাপারে  আগ্রহী ছিলাম।' তবে বর্তমানে কোপা আমেরিকা নিয়ে না ভেবে লা লিগা ও বার্সোলোনার হয়ে বাল খেলার বিষয়েই মনোনিবেশ করেছেন ফুটবলের যাদুকর।