অবশেষে ইতালিতে ফুটবল ফিরতে চলেছে। আমরা সকলেই জানি ইউরোপে করোনা ভাইরাসের দ্বারা বিধ্বস্ত দেশগুলির মধ্যে সর্বাধিক ক্ষতিগ্রস্ত দেশগুলির মধ্যে অন্যতম হচ্ছে ইতালি। মার্চ মাসের শেষ থেকে এপ্রিলের মাঝামাঝি অবধি বলতে গেলে মৃত্যুমিছিল চলেছে সেদেশে। ফলস্বরূপ অন্যান্য খেলাধুলার সাথে সাথে ফুটবলও স্থগিত রাখা হয়েছিল সে দেশে। কিন্তু বর্তমানে অবস্থার উন্নতি হওয়ায় ফুটবল ফেরানোর জন্য সবুজ সংকেত দিয়ে দিয়েছে সে দেশের সরকার। জার্মানিতে মে মাসেই শুরু হয়ে গেছে ফুটবল লিগ। ফ্রান্সে লিগ মাঝপথে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিলেও ইংল্যান্ড এবং স্পেনে ফুটবল ফিরতে চলেছে দ্রুত। এবার সেই পথে হাঁটলো ইতালিও। এমনকি বাকিদের থেকে তারা রইলো এক কদম এগিয়ে। ঘরোয়া ফুটবল লিগের পাশাপাশি, ঘরোয়া নক-আউট কাপ 'কোপা ইতালিয়া' আয়োজনের কথাও ঘোষণা করল ইতালিয়ান ক্রীড়া মন্ত্রক। ১৩ই জুন তারিখ থেকে শুরু হবে কোপা ইতালিয়া সেমিফাইনালের দ্বিতীয় পর্ব, ওই মাসের ১৭ তারিখ হবে ফাইনাল। তারপর ২০ শে জুন ইতালিতে শুরু হবে ঘরোয়া লিগ সিঁরি আ।

আরও পড়ুনঃকরোনা আবহেই ১৭ জুন থেকে শুরু হচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগ

আরও পড়ুনঃশুরু হচ্ছে ইপিএল,৩০ বছরের খরা কাটিয়ে স্বপ্ন পূরণের অপেক্ষায় লিভারপুল

কোপা ইতালীয় সেমিফাইনালে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে নাপোলি এবং ইন্টার মিলান। তাদের প্রথম পর্বের ম্যাচটিতে নাপোলি ইন্টারের ঘরের মাঠে তাদের ০-১ গোলে হারিয়েছিল। দ্বিতীয় পর্বের খেলা হবে নাপোলির ঘরের মাঠে। প্রথম পর্বের গোলদাতা ফাবিয়ান-কে সম্ভবত পাবে না নাপোলি। অপর সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল জুভেন্তাস ও এসি মিলান। তাদের মধ্যে প্রথম সেমিফাইনালটি ১-১ গোলে ড্র হয়েছিল স্যান-সিরো তে। আন্তে রাবিচের গোলে এগিয়ে গিয়েছিল মিলান, ম্যাচের শেষ মুহুর্তে পেনাল্টি থেকে গোল করে সমতা ফেরায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। অলিয়ানজ স্টেডিয়ামে কোন দল ফাইনালের ছাড়পত্র পায় তার দিকে নজে থাকবে। 

আরও পড়ুনঃঅবশেষে মিলল সরকারি অনুমতি,২০ জুন থেকে শুরু ইতালির সিরি এ লিগ

এবার ইতালিয়ান লিগে শুরু থেকেই লড়াইটা ছিল ত্রিমুখী। জুভেন্তাসের সাথে সাথে খেতাবি লড়াইয়ে ছিল ইন্টার মিলান এবং লাৎজিও। এখনও লিগে বাকি ১২-১৩ টি ম্যাচ। ২৬ ম্যাচ খেলে ৬৩ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ইতালিয়ান 'ওল্ড লেডি'-রা। সমসংখ্যক ম্যাচ খেলে ৬২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে লাৎজিও। জুভের সাথে শেষ ম্যাচ হেরে একটু পিছিয়ে পড়েছে ইন্টার। এক ম্যাচ কম খেলে তাদের পয়েন্ট ৫৪। এখন দেখার লিগে শেষ হাসি কোন দল হাসে।