করোনা পরিস্থিতি কাটিয়ে অনেকটাই স্বাভাবিক ছন্দে ফিরেছে ইতালি। ইতিমধ্যেই দেশের ফুটবল ক্লাবগুলিকে অনুশীলন শুরুর অনুমতি দিয়েছে ইতালির প্রশাসন। তারপরই ক্লাবের বিদেশি ফুটবলারদের ইতালিতে ফেরার নির্দেশ দেয় জুভেন্টাস ক্লাব কর্তৃপক্ষ। ক্লাবের নির্দেশ পেয়েই তুরিনে ফিরেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ইতালিতে ফিরে প্রশাসনের নিয়ম অনুযায়ী কোয়ারেন্টাইনে গিয়ছেন রোনাল্ডো ও তার পরিবার। অপরদিকে অনুশীলন শুরু করে দিলেন জুভেন্টাসের প্লেয়াররা।

আরও পড়ুনঃঅগস্টে চ্যাম্পিয়নস লিগ ফাইনাল করতে প্রস্তুত তুরস্ক,১২ জুন থেকে শুরু হচ্ছে ঘরোয়া লিগ

ফুটবল শুরুর অনুমতি পেতেই অনুশীলনে নেমে পড়েছেন জুভেন্টাসের প্লেয়াররা। সোশ্যাল মিডিয়ায় প্লেয়ারদের অনুশীলনের সেই ছবি শেয়ার করেছে ক্লাব কর্তৃপক্ষ। প্রথম দিন থেকেই অনুশীলনে নেমে পড়লেন অধিনায়ক জর্জিও চিলেনি ও লিওনার্দো বুনুচ্চি। সকলেই ফেস মাস্ক পরেই ক্লাবে পৌঁছন। অনুশীলনের সময় অবশ্য স্বাভাবিকভাবেই করেন। এই দু'জন ছাড়াও যোগ দেন অ্যারন রামসে ড্যানিয়েল রুগানিসহ আরও বেশ কয়েকজন। তবে প্রশাসনের নিয়ম মেনে দূরত্ব বজায় রেখেই হয়েছে অনুশীলন। জুভেন্টাসের পক্ষ থেকে জানানো হয়েছে, সোমবার সকলের পরীক্ষা করা হয়েছে যাদের তারাই প্রথম পর্বে অনুশীলনে নামছেন। জুভেন্টাসের মেডিক্যাল টিম সবার পরীক্ষা করেন। এতদিন অনুশীলনের বাইরে থাকায় সকলেরই ফিটনেসে অল্পবিস্তর ঘাটতি তৈরি হয়েছে। জুভেন্টাসের মতো অনেক বড় ক্লাবই অনুশীলন শুরু করেছেন। তার মধ্যে রয়েছে আটলান্টা, বোলোগনা এবং উদিনেস। মঙ্গলবার থেকেই অনুশীলন শুরু করেছেন এই ক্লাবগুলোও। তবে দেশের ক্রীড়ামন্ত্রী সাবধান করে দিয়েছেন ক্লাবগুলোকে। ১৮ মে পর্যন্ত দলবদ্ধভাবে ট্রেনিং যেন না করা হয়। আপাতত সবাই আলাদা আলাদাই ট্রেনিং করছেন।

JTC reopens ➡️https://t.co/49lSnL74rC

Happy training, guys! pic.twitter.com/WyQdb31KkL

— JuventusFC (@juventusfcen) May 5, 2020 /p>

আরও পড়ুনঃকরোনার জের,৬০০-৭০০ কোটি টাকার ক্ষতির সম্মুখীন ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থাগুলি

আরও পড়ুনঃলডাউনে নস্টালজিক সৌরভ গঙ্গোপাধ্যায়,পুরোনো ছবি শেয়ার করে কী লিখলেন

শুধু ইতালির সিরি এ নয়, ফুটবল ফিরতে চলেছে ইউরোপের একাধিক দেশে। স্পেনেও বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ সহ অন্যান্য লা লিগার অন্যান্য ক্লাবগুলির প্লেয়ারদের করোনা টেস্ট হয়ে গিয়েছে। রিপোর্ট আসার পরই অনুশীলনে নামবে ক্লাবগুলি। জার্মানিতেও মে মাসের তৃতীয় সপ্তাহ থেকে শুরু হতে চলেছে বুন্দাস লিগা। ফলে খারাপ সময় পুরোপুরি না কাটলেও ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে ইউরোপ, ছন্দে ফিরছে ফুটবলও।