করোনা আতঙ্ক দুরে সরিয়ে প্রায় দুই মাস পর ফুটবল ফিরেছে জার্মানিতে। সমস্ত রকম স্বাস্থ্য বিধি মেনে, দর্শক শূন্য স্টেডিয়ামেই শুরু হয়ে গিয়েছে বুন্দেশলিগা। শুধু জার্মানি নয়, ফুটবল শুরুর তোরজোর চলছে স্পেন, ইতালি, ইংল্যান্ড সহ ইউরোপের একাধিক দেশে। ইতালি, স্পেন ও ইংল্যান্ডে অনুশীলনও শুরু করে দিয়েছে ফুটবল ক্লাবগুলি। বুন্দেশলিগার পর সবার আগে শুরু হওয়ার সম্ভাবনা লা লিগার। সেইভাবেই প্রস্তুতি চালাচ্ছে স্পেনের প্রশাসন ও লা লিগা কর্তৃপক্ষ। সব দলের প্লেয়ারদের করোনা পরীক্ষা থেকে শুরু করে অন্যান্য স্বাস্থ্য পরীক্ষা পর্যন্ত হয়ে গিয়েছে। চলছে দলীয় অনুশীলনও। সবকিছু ঠিকঠাক থাকলে জুনের দ্বিতীয় সপ্তাহ থেকে শুরু হতে চলেছে লা লিগা। 

আরও পড়ুনঃবিশ্বকাপ অন্যত্র সরানোর আইসিসির হুমকি মেলে একেবারেই বিচলতি নয় বিসিসিআই

লা লিগা প্রেসিডেন্ট জেভিয়ার তেবাস আগেই জানিয়েছিলেন, ১২ জুন থেকে লিগ শুরু করার লক্ষ্য নিয়েছেন তাঁরা। এবার তাতেই স্পেন সরকারের তরফ থেকে সরকারি অনুমোদন এসে গেল। আগামী ৮ জুন থেকে স্পেনের সমস্ত স্পোর্টস ইভেন্ট করার অনুমোদন দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো স্যাঞ্চেজ। সরকারি বিবৃতি আসার পর লা লিগা কমিটি ১১ জুন থেকে লিগ শুরু করবার জন্য উঠে পড়ে লেগেছেন। এমনকি তাঁরা একটি ক্রীড়াসূচিও প্রস্তুত করেছেন। সব কিছু ঠিকঠাক থাকলে ১১ জুন প্রথম ম্যাচে মুখোমুখি হবে রিয়াল বেটিস ও সেভিয়া। 

আরও পড়ুনঃকোন পথে এখনও আইপিএল হওয়া সম্ভব তা জানালেন অনিল কুম্বলে ও ভিভিএস লক্ষ্মণ

আরও পড়ুনঃকেন ঘুসি মেরে স্টিভ ওয়ার কেরিয়ার শেষ করে দিতে চেয়েছিলেন তিনি,জানালেন ক্যারেবিয়ান পেসার

করোনাতে স্পেনে এখনও পর্যন্ত প্রায় ২৮০০০ এর কাছাকাছি মানুষের মৃত্যু হয়েছে। স্বাস্থ্য ব্যবস্থা প্রায় ভেঙে পড়েছে। এমত অবস্থায় লা লিগা কমিটি ঠিক করেছেন, করোনা পরবর্তীতে লিগ শুরু হলে সেক্ষেত্রে প্রথম ম্যাচ উৎসর্গ করা হবে করোনাতে মৃত দেশের সমস্ত মানুষের উদ্দেশ্যে। লা লিগার পক্ষ থেকে করোনায় মৃত ও আক্রান্তদের পাশে দাঁড়ানোর আশ্বাসও দেওয়া হয়েছে। এর আগে স্পেন ও ইতালির স্বাস্থ্য ব্যবস্থা একেবারে ভেঙে পড়ায় আগেই সাহায্যের হাত বাড়িয়ে এগিয়ে এসেছে উইরোপের তিন শক্তিধর ক্লাব।  স্পেনের রিয়াল মাদ্রিদ, জার্মানির বায়ার্ন মিউনিখ এবং ইতালির ইন্টার মিলান। এক অভিনব উদ্যোগ গ্রহণ করেছে এই তিন ক্লাব। অতিমারী করোনায় ব্যাপক ক্ষতিগ্রস্থ ইতালি এবং স্পেনের স্বাস্থ্যখাতে অর্থসাহায্য করতে এই তিন ক্লাব অংশগ্রহণ করবে নিজেদের উদ্যোগে অনুষ্ঠিত ‘ইউরোপিয়ান সলিডারিটি কাপে’। এই প্রতিযোগিতা হবে স্টেডিয়ামে দর্শক প্রবেশের অনুমতি মেলার পর। তার আগে লা লিগার প্রথম ম্যাচ করোনায় মৃতদের উদ্দেশ্যে উৎসর্গ করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন সকলে।