বর্ণ বৈষম্য মূলক মন্তব্য পিছু ছাড়ছে না ক্রীড়া মহলকে। আবার ফুটবল মাঠে এক ফুটবলারের উদ্দেশ্যে উড়ে এল এমন কটুক্তি। ঘটনাটি ঘটেছে শনিবারের ম্যাঞ্চেস্টার ডার্বিতে। খেলায় ম্যাঞ্চেস্টার ইউনাইটেড হারিয়ে দিয়েছে ম্যাঞ্চেসার সিটিকে। দ্বিতীয়ার্ধের ঘটনা। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড তারকা জেসি লিংগার্ড জানিয়েছেন খেলার ৬৭ মিনিট নাগাদ, গ্যালারী থেকে লাইটার ও জলের বোতাল ছোঁড়া শুরু হয় তাঁর দিকে। সেই সময় লিংগার্ডের সঙ্গেই ছিলেন ফ্রেড। পাশাপাশি সিটি গ্যালারী থেকে এক দর্শককে দেখা যায় এই দুই তারকার দিকে বাঁদরের মত অঙ্গভঙ্গি করতে। সেটা টিভি ক্যামেরাতেও ধরা পরেছে। এমনটা দেখে আর চুপ করে বসে থাকতে পারেনি সিটি কতৃপক্ষ, ম্যাচ শেষ হওয়ার কিছুক্ষণের মধ্যেই ক্লাবের স্টেটমেন্ট জারি করে তারা। সিটি কতৃপক্ষ জানিয়েছে, ‘সোশ্যাল লিডিয়ায় যে ছবি ছড়িয়েছে সেটা সম্পর্কে আমরা ওয়াকিবহাল। ক্লাব এমন আচরণ বরদাস্ত করবে না। গ্রেটার ম্যাঞ্চেস্টার পুলিশের সঙ্গে আমরা কাজ শুরু করেছি।’ ম্যাচ শেষ হওয়ার পর টুইটারও ক্ষোভ উগরে দিয়েছেন জেসি লিংগার্ড। 

 

 

 

 

আরও পড়ুন - হ্যাটট্রিক করে ব্যালেন ডি’অর সেলিব্রেট করলেন মেসি, পেছনে ফেললেন রোনাল্ডোকে

তবে শুধু এখানেই শেষ নয়, শনিবারের ম্যাচে দুই দলের সমর্খতরা নিজেদের মধ্যে মারামারিতেও জড়িয়ে পরেছিলেন। গ্যালারীতে ম্যাচ চলাকালিন সময়েই শুরু হয়েছিল অশান্তি। দুই দলের সমর্থদের শান্ত করতে বেশ কিছুটা সময় লাগে পুলিশের। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড তাদের ঘরের মাঠে এসে তাদের হারিয়ে দিয়ে যাবে এটা যেন বরদাস্ত করতে পারছিলেন না সিটির সমর্থকরা। তাই গোটা ৯০ মিনিট জুড়েই মাঠে কিছু না কিছু বিক্ষপ্ত ঘটনা হতেই থাকল। তবে সব থেকে বড় ঘটনা ফুটবলারদের লক্ষ্য করে বোতল ও লাইটার ছোঁড়া ও বর্ণ বৈষম্য মূলক উক্তি। 

 

আরও পড়ুন - ডোপ টেস্টে ফেল, নির্বাসিত এনবিএ খেলা ভারতীয় বাস্কেটবল তারকা সতনাম সিং

ইংল্যান্ড সব দিক থেকে নিজেদের সভ্য বলে জাহির করে, কিন্তু খেলার মাঠে একজন কৃষ্ণবর্ণ ফুটবলার বা ক্রিকেটার দেখলেই কোথায়ও যেন বেড়িয়ে পরে ইংলিশ সমাজের কদর্য চেহারাটা। শনিবার যেনমটা দেখা গেল। এমনই একটা ঘটনা কিছুদিন আগেই দেখা গেছে ক্রিকেট মাঠে। ইংল্যান্ডের ক্রিকেটের জোফরা আর্চারের বিরুদ্ধে বর্ণ বৈষম্য মূলক উক্তি উড়ে এসেছিল। প্রথমে মনে করা হয়েছিল নিউজিল্যান্ডের সমর্থকরা এমনটা করেছেন। কিন্তু তদন্ত করেত গিয়ে জানা যায়, ভীড়ের আড়াল থেকে এক ইংরেজ সমর্থক নিজের দলের ক্রিকেটারকেই বর্ণ বৈষম্য মূলক উক্তি করেছেন। এবার একই রকম অসভ্যতার শিকার হলেন ইংল্যান্ড জাতীয় দলের ফুটবলার জেসি লিংগার্ড। 

আরও পড়ুন - দশ বছর পর টেস্ট দলে ডাক, পাক ক্রিকেটে নতুন নজির