শুক্রবার থেকে ঢাকে কাঠি পড়তে চলেছে ইন্ডিয়ান সুপার লিগের ২০২০-২১ মরসুমের। বিগত বছর গুলিতে কিছুটা জনপ্রিয়তায় ভাঁটা পড়লেও, এবছর এটিকে মোহনবাগান ও এসসি ইস্টবেঙ্গলের অন্তর্ভুক্তিতে আইএসলের জনপ্রিয়তাতেও জোয়ারের টান এসেছে। আর প্রথম ম্যাচেই মুখোমুখি হতে চলেছে এটিকে মোহনবাগান ও কেরালা ব্লাস্টার্স। একদিকে আইএসএলের ইতিহাসে অন্যতম সেরা কোচ আন্তেনিও লোপেজ হাবাস ও অপরদিকে মোহনবাগানের প্রাক্তন কোচ আইলিগ জয়ী কিভু ভিকুনার মগজাস্ত্রের দ্বৈরথ দেখতে মুখিয়ে রয়েছে ফুটবল প্রেমিরা। অপরদিকে এটিকে মোহনবাগানের কাছে এই ম্যাচ নতুন ইতিহাসের শুরু। সব মিলিয়ে সকলের একটাই কথা 'লেটস ফুটবল'।

 

প্রচন্ড সিরিয়াস হাবাস স্যার-
এটিকে ও মোহনবাগানের অন্তর্ভুক্তির পর এবার নতুন পথ চলা শুরু। তাই মরসুমের শুরু থেকেই অন্যান্য বারের থেকে একটু বেশিই সিরিয়াস সবুজ-মেরুণ কোচ হাবাস। দলের পরিকল্পনা, রণকৌশল যাতে প্রকাশ্যে না আসে তার জন্য অনুশীলন ম্যাচ খেলা বাতিল করার পাশাপাশি জোর দিয়েছিলেন কঠোর অনুশীলনে। এমনকী কালো কাপড় টাঙিয়ে লোক চক্ষুর অন্তরালে চলেছে অনুশীলন। স্পেনীয় কোচ এ বার প্রথম দিন থেকেই রক্ষণ সংগঠন ও সেট পিসের উপরে বাড়তি জোর দিয়েছেন। দীর্ঘ লিগে যে-হেতু ফুটবলারদের চোট-আঘাত লাগার সম্ভাবনা রয়েছে, তাই একই বিভাগে একাধিক ফুটবলার নিয়েছেন। সকলকেই ঘুরিয়ে-ফিরিয়ে খেলিয়ে দেখে নিয়েছেন। তবে বুধবার থেকে কঠোর অনুশীলনের রাস্তা থেকে সরে এসে হালকা অনুশীলন শুরু করেছে রয় কৃষ্ণা, প্রীতম কোটাল, সন্দে ঝিঙ্গানরা। চোট আঘাত জনিত সমস্যা এড়াতেই এই পন্থা নিয়েছেন হাবাস। রণকৌশল নিয়ে কিছু সেভাবে জানা না গেলেও, যেটুকু জানা যাচ্ছে ৪-৪-২ ছকেই দল নামাতে চলেছে এটিকে মোহনবাগান।

 

আবেগ থাকলেও বাগানকে জবাব দিতে মরিয়া কিবু-
অপরদিকে গবরা মোহনবাগানকে আইলিগ জেতানোর পরও চাকরি স্থায়ী হয়নি কিবু ভিকুনার। এটিকের সঙ্গে দল চুক্তিবদ্ধ হওয়ায় হাবাসকে প্রথম পছন্দ হিসেবে বেছে নিয়েছে ক্লাব কর্তৃপক্ষ। আইএসএল অভিযান শুরু করার আগে তাই কিবু পরিষ্কার জানিয়ে দিয়েছেন, মোহনবাগানের প্রতি আবেগ থাকলেও, কেরালার হয়ে নিজের সেরাটাই দেব। প্রাক মরশুমে প্রস্তুতির সময় কম পেলেও, সেটাকে অজুহাত হিসেবে দেখানে নারাজ কিবু। যতটা সময় পেয়েছেন কেরালা দলকে তৈরি করে নিয়েছেন। পাসিং ফুবল, বল কন্ট্রোল, সেটপিস, রক্ষ্মণ সব দিক থেকে তার দলকে যতটা সম্ভব তৈরি করেছেন তিনি। এটিকে মোহানবাগানের বিরুদ্ধে নামার আগে সাবধানি কেরালা কোচ। তাই রক্ষণ সামলে, মাঝ মাঠের নিয়ন্ত্রণ নিজদের দখলে রেখে খেলাই লক্ষ্য কেরালা ব্লাস্টার্সের। অনুশীলনে নিজেদের সেরাটা উজার করে দিয়েছেন ফাকুন্দো পেরেইরা, রাহুল কেপি এবং গ্যারি হুপাররা। এখনও পর্যন্ত যেটুকু খবর ৪-৪-২ ছকে দল নামাতে চলেছেন কিব ভিকুনা।

 

ম্যাচ প্রেডিকশন-
দুই দলেই রয়েছে একাধিক তারকা প্লেয়ার। তবে রক্ষণ, মাঝমাঠ ও আক্রমণা বিভাগের সামগ্রিক শক্তির বিচার করলে কিছুটা এগিয়ে রাখতেই হচ্ছে এটিকে মোহনবাগানকে। তারউপর গতবারের চ্যাম্পিয়ন দলের নিউক্লিয়াস ধরে রেখেছে সবুজ-মেরুণ শিবির। একইসঙ্গে যোগ হয়েছে সন্দেশ ঝিঙ্গানদের মত বেশ কিছু তারকা। সবদিক  থেকে বিচার করে আইএসএলের প্রথম ম্যাচে এটিকে মোহনবাগানকেই এগিয়ে রাখছেন ফুটবল বিশেষজ্ঞরা।

আরও পড়ুনঃআক্রমণ-মাঝমাঠ-ডিফেন্সে সমান শক্তিশালী, জেনে নিন আইএসএলে এটিকে মোহনবাগানের টিম প্রোফাইল

আরও পড়ুনঃআইএসএলে কোন তারকারা হতে পারেন এটিকে মোহনবাগানের রত্ন, জেনে নিন এক নজরে