এই বছর করোনা ভাইরাসের সংক্রমণের জেরে বাতিল হয়েছে ফুটবলভক্তদের বহু আকাঙ্খিত কিছু প্রতিযোগিতা। এই বছরের বদলে পরের বছর আয়োজিত হবে ইউরো কাপ এবং কোপা আমেরিকা। কিন্তু অবশেষে চলতি বছরেও ফিরতে চলেছে আন্তর্জাতিক ফুটবল। অক্টোবর মাসে একটি ফ্রেন্ডলি ম্যাচে মুখোমুখি হবে বর্তমানে ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল ও প্রাক্তন ইউরো চ্যাম্পিয়ন স্পেন। ফলে মুখোমুখি হতে চলেছেন সের্জিও ব়্যামোস বনাম ক্রিশ্চিয়ানো রোনাল্ডো! দিন কয়েক আগেও ফুটবল মাঠে এই ডুয়েল দেখার অপেক্ষায় ছিল ফুটবল ভক্তরা। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগের প্রত্যাবর্তনে জুভেন্তাস ও রিয়াল মাদ্রিদ কোয়ার্টারের দৌড় থেকে ছিটকে যায়। ফলে সেই লড়াই আর দেখতে পেলনা ফুটবল ভক্তরা কিন্তু এই অবস্থাতে ফ্যানেদের মুখে হাসি ফিরিয়ে আনতে পারে এই আপডেট।

আরও পড়ুনঃদশ দলের লোগো প্রকাশ আইএসএলের, নেই ইস্টবেঙ্গলের নাম, তাহলে কি স্বপ্নভঙ্গ

করোনা পরবর্তী সময় একটি ফ্রেন্ডলি ম্যাচে পর্তুগালের মুখোমুখি হতে চলেছে স্পেন। ৭ই অক্টোবর স্পেন-পর্তুগাল মুখোমুখি হতে চলেছে। যদিও তার আগে সেপ্টেম্বরেই পর্তুগালের হয়ে মাঠে নামতে পারেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। নেশনস লিগের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ শুরু হচ্ছে সেপ্টেম্বর থেকেই। সেখানে পর্তুগালের গ্রূপে রয়েছে ক্রোয়েশিয়া, সুইডেন এবং ফ্রান্সের মতো হেভিওয়েটরা। নেশনস লিগের যোগ্যতা অর্জন পর্বের খেলা হবে ভাগে ভাগে সেপ্টেম্বর, অক্টোবর এবং নভেম্বর মাসের প্রথম দিকের ইন্টারন্যাশনাল ব্রেক গুলিতে। ৫ই সেপ্টেম্বর থেকে পর্তুগাল নেশনস লিগে যোগ্যতা অর্জনের অভিযান শুরু করবে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে। নেশনস লিগের যোগ্যতা অর্জন পর্ব চলার মাঝেই স্পেন এবং এন্ডোরা-র সাথে ফ্রেন্ডলি খেলবে পর্তুগাল। 

আরও পড়ুনঃমেসি-কে টপকে বাজি মারলেন রোনাল্ডো

আরও পড়ুনঃকরোনা মোকাবিলায় ফের মানবিক মেসি, আর্জেন্টিনা বিভিন্ন হাসপাতালে দিলেন ভেন্টিলেটর

অপরদিকে পর্তুগালের বিরুদ্ধে ৭ই অক্টোবরে ফ্রেন্ডলি ম্যাচ খেলার পর নেশনস লিগের ম্যাচে ১০ই অক্টোবর সুইজারল্যান্ড ও ১৪ই  অক্টোবর ইউক্রেনের বিরুদ্ধে ম্যাচ খেলবে স্পেন। তার আগেই ৩রা  সেপ্টেম্বর জার্মানি বনাম স্পেন ম্যাচ দিয়ে উয়েফা নেশনস লিগ শুরু হচ্ছে। টুর্নামেন্টে স্পেনের শেষ ম্যাচও ১৮ই নভেম্বর জার্মানির বিরুদ্ধে। প্রসঙ্গত সেপ্টেম্বর মাসে নেশনস লিগের ম্যাচগুলি নিরপেক্ষ ভেন্যুতে যাতে হতে পারে সেই নিয়ে উয়েফা পরিকল্পনা তৈরি করছে।