আগামী ৭ জুলাই থেকে আহমেদাবাদে বসছে ইন্টারকন্টিনেন্টাল কাপের আসর। আর শুক্রবার সেই আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতার জন্য ২৫ সদস্যের ভারতীয় দলের নাম ঘোষণা করা হল। কনস্টানটাইনের আমলে জাতীয় দলে সুযোগ না পাওয়া জবি জাস্টিনের মতো কেউ কেউ যেমন স্টিমাচের দলে জায়গা করে নিয়েছেন, তেমনই কনস্টানটাইনের ভরসার অনেরকেই বাদও পড়েছেন।

গত বছর এই প্রতিযোগিতায় ফাইনালে কেনিয়াকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় ভারত। এই বছর কিন্তু আরও কঠিন প্রতিযোগিতার মুখে পড়তে চলেছেন সুনিল ছেত্রীরা। কারণ ভারত ছাড়া এইবার এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছে তাজিকিস্তান, সিরিয়া ও উত্তর কোরিয়ার মতো দল। ৭ তারিখ তাজিকিস্তানের বিরুদ্ধে ভারতের ম্য়াচ দিয়ে এই প্রতিযোগিতা শুরু হবে। প্রতিটি দল একে অপরের সঙ্গে ১টি করে ম্যাচ খেলবে। সেরা দুই দলের মধ্য়ে হবে ফাইনাল। প্রতিটি ম্য়াচই রাত আটটায় শুরু হবে।

মোট ৩৫ জন ফুটবলারকে নিয়ে গত ২৫ জুন থেকে মুম্বইয়ে প্রস্তুতি শিবির করে ভারত। এই দিন সেই ৩৫ জনের মধ্যে ১০ জন বাদ পড়লেন। তাঁদের মধ্যে রয়েছেন, বিশাল কাইথ নিশু কুমার, সালাম রঞ্জন সিং, আনোয়ার আলি, মাইকেল সুসাইরাজ, নিখিল পূজারী, জ্যাকিচাঁদ সিং, বলবন্ত সিং-দের মতো কনস্টানটাইনের আমলের বেশ কিছু পরিচিত নাম। প্রতিযোগিতা শুরুর আগে ২৫ জনের দল থেকে আরও দুই জনকে বাদ দেওয়া হবে।

আরও পড়ুন - মদ্রিচের দেশের বিশ্বকাপার হচ্ছেন ভারতের কোচ! শনিবারই ঘোষণা

আরও পড়ুন - ফিফা ক্রমতালিকা - শীর্ষে বেলজিয়ামই, কিংস কাপে তৃতীয় হয়ে ভারত কী উঠল

আরও পড়ুন - মেন ইন ব্লু-কে শুভেচ্ছা ব্লু টাইগার্সদের! কে কী বার্তা দিলেন, দেখুন ভিডিও

ভারতীয় দলের কোচ ইগর স্টিমাচ জানিয়েছেন দলের ২৫জনই প্রথম একাদশে খেলার যোগ্য। তিনি আরও জানান, ভারত এখন যা ম্যাচ খেলছে, যা পরিকল্পনা করছে সবটাই করা হচ্ছে ২০২২ ফিফা বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্য়াচের কথা মাথায় রেখে। সেপ্টেম্বরে শুরু হবে এই যোগ্যতা অর্জনের খেলা। জুলাই-এর শেষের দিকে  জানা যাবে ভারতের প্রতিপক্ষ কারা।  

এক নজরে দেখে নেওয়া যাক ইন্টারকন্টিনেন্টাল কাপের জন্য ঘোষিত ২৫ জনের ভারতীয় দলটি -

গোলরক্ষক: গুরুপ্রীত সিং সান্ধু, অমরিন্দর সিং, কমলজিৎ সিং।

রক্ষণ: প্রীতম কোটাল, রাহুল ভেকে, সন্দেশ ঝিঙ্গন, আদিল খান, আনাস এডাথোড়িকা, নরেন্দ্র গেহলট, শুভাশীষ বোস, জেরি লালরিনজুয়ালা।

মাঝমাঠ: উদান্ত সিং, ব্রেন্ডন ফার্নান্ডেজ, অনিরুধ থাপা, প্রনয় হালদার, রোলিন বোর্গেস, বিনীত রাই, সাহাল আব্দুল, অমরজিৎ সিং, লালিয়ানজুয়ালা ছাংতে, মান্দার রাও দেসাই।

আক্রমণ: জবি জাস্টিন, সুনিল ছেত্রী, ফারুক চৌধুরী, মানবীর সিং।