Asianet News Bangla

শতবর্ষের ইস্টবেঙ্গল, না পিয়ারলেসের নতুন ইতিহাস, রবিবার কলকাতা লিগের ফয়সালা

  • রবিবার কলকাতা লিগের ফয়সালার দিন
  • ইস্টবেঙ্গলের সামনে কলকাতা কাস্টমস
  • পিয়ারলেস খেলবে জর্জ টেলিগ্রাফের বিরুদ্ধে
  • নতুন ইতিহাসের সামনে দাঁড়িয়ে কলকাতা লিগ
Two Matches on Sunday who will be the champion of Kolkata Football East Bengal and Peerless on the road
Author
Kolkata, First Published Sep 28, 2019, 8:24 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

৬১ বছর আগের কথা। ইস্টার্ন রেল চ্যাম্পিয়ন হয়েছিল কলকাতা লিগ। তারপর আর কোনও ছোট ক্লাবের ঘরে যায়নি লিগের খেতাব। কলকাতার তিন প্রধানের মধ্যে তৃতীয় প্রধান মহমেডানও কলকাতা লিগ শেষবার জিতেছিল ১৯৮১ সালে। তারপর থেকে হয় লাল-হলুদ না হয় সবুজ-মেরুন এই ছিল কলকাতা লিগের রং। কিন্তু এবার সেই রং বদলে যেতে পারে নীলে। রবিবার নতুন ইতিহাসের সামনে দাঁড়িয়ে কলকাতা ফুটবল লিগ। এবারের শুরু থেকেই অঘটন, একাধিক বার বড় দলকে হারের মুখে দেখতে হয়েছে। ১১ রাউন্ডের লিগে চ্যাম্পিয়নশিপ পয়েন্ট এখন দাঁড়িয়ে ২৩এ। তাই বোঝাই যাচ্ছে কতটা চড়াই উতরাইয়ের মধ্যে দিয়ে গেছে কলকাতা লিগ। 

আরও পড়ুন - দুটি পুরস্কারের জন্য মনোনীত হল রিয়াল কাশ্মীর ফুটবল দল নিয়ে তৈরি তথ্যচিত্র

লিগ জয়ের ক্ষেত্রে অনেকটা এগিয়ে থেকেই রবিবার বারাসাতের মাঠে নামতে চলেছে পিয়ারলেস স্পোর্টস ক্লাব। পয়েন্টের বিচারে ইস্টবেঙ্গলের সঙ্গে এক জায়গায় থাকলেও গোল পার্থক্যে অনেকটা এগিয়ে জহর দাসের দল। পিয়ারলেস ম্যাচে জিতে গেলে অর কার্যত কোনও সুযোগই থাকবে না ইস্টবেঙ্গলের সামনে। কারণ ক্রোমারে ১-০ গোলে ম্যাচ জিতলে ইস্টবেঙ্গলকে জিততে হবে ৬-০ গোলে। পিয়ারলেসের গোল বাড়লেই আরও বেশি গোল দিতে হবে গার্সিয়ার দলকে। জহর দাসের একটাই আশঙ্ক গড়াপেটা হবে না তো। সেই আশঙ্কার কথা তিনি গোপন করেননি। শেষ ম্যাচের আগে দলকে যতটা সম্ভব চাপ মুক্ত রাখার চেষ্টা করছেন পিয়ারলেস কোচ। ক্রোমা কিন্তু আত্মবিশ্বাসী। লিগ তাঁরাই জিতবেন। 

আরও পড়ুন - নেতা বিরাট সৌরভের মতই, বলছেন জাহির খান

এই অবস্থায় ইস্টবেঙ্গলকে তাকিয়ে থাকতে হচ্ছে জর্জ টেলিগ্রাফের দিকে। কলকাতা লিগের প্রথম ম্যাচে যাদের কাছে হারতে হয়েছিল সেই দলটার হাতেই এবার লাল হলুদের ভাগ্য। রঞ্জন ভট্টাচার্যের দল পিয়ারলেসকে হারাতে পারেলই যে ডিকাদের কাছে সুযোগ আসবে লিগ চ্যাম্পিয়ন হওয়ার। বাংলার কোচ সাহসী গলায় বলছেন পিয়ারলেসকে হারেবেন। কিন্তু দলের প্রধান ডিফেন্ডার ইচে যে খেলতে পারেবন না। তাই ইস্টবেঙ্গল সমর্থকদের চিন্তা কমছে না। ঠিক যেন গতমরসুমের আইলিগের স্মৃতি ফিরে আসছে। চেন্নাই না ইস্টবেঙ্গল কে পাবে লিগ? প্রশ্ন উত্তর মিলেছিল শেষ ম্যাচে। রানার্সা হতে হয়েছিল আলেগান্দ্রোকে। এবার সেই ছবিটা আর ফিরে দেখতে চায় না ইস্টবেঙ্গল জনতা। 

আরও পড়ুন - লতা মঙ্গেশকরের জন্মদিন, মাস্টার ব্লাস্টার সচিনের আবেগঘন শুভেচ্ছা বার্তা

রবিবার ইস্টবেঙ্গল কলকাতা কাস্টামস ম্যাচ হবে ইস্টবেঙ্গল মাঠে। অন্যদিকে বারাসত স্টেডিয়ামে হবে পিয়ারলেস জর্জ ম্যাচ। রবিবারই লিগের শেষ ম্যাচ খলতে নামছে মোহনবাগানও। ঘরের মাঠে সবুজ মেরুনের প্রতিপক্ষ কালীঘাট এমএস। ইস্টবেঙ্গল ও পিয়ারলেসের ম্যাচ দুটি ঠিক করে দেবে লিগে কত নম্বরে শেষ করবে গতবারের চ্যাম্পিয়ন মোহনবাগান। 

আরও পড়ুন - বার্ষিক পুরস্কারে দুর্নীতির অভিযোগ, শাস্তির হুমকি দিল ফিফা
 

Follow Us:
Download App:
  • android
  • ios