এই মুহূর্তে কাশ্মীরের শ্রীনগরে একমাত্র নাম করা ফুটবল ক্লাব হল রিয়াল কাশ্মীর। কাশ্মীরের মতন জায়গায় সম্প্রীতি, ভেদাভেদ সহ রাজনীতিকে শেষ বছর থেকে কিছুটা হলেও টেক্কা দিয়ে এগিয়ে এসেছে এই ফুটবল ক্লাব। এই ফুটবল ক্লাবকে নিয়ে গত বছর একটি তথ্যচিত্র বানায় আন্তর্জাতিক সংস্থা বিবিসি। সেই রিয়াল কাশ্মীর দলের এই তথ্য চিত্র এবার বিশ্ব দরবারে জিততে চলেছে পুরস্কারও। ব্রিটিশ অ্যাকাডেমির ফিল্ম ও টেলিভিসন বিভাগের পক্ষ থেকে এই তথ্যচিত্রকে সেরাদের দৌড়ে অন্যতম মনোনয়ন দেওয়া হয়েছে। গত বছর আইলিগে তৃতীয় স্থানে ছিল রিয়াল কাশ্মীর। গত মরশুমে দারুণ পারফর্ম করেছে এই ভারতীয় ক্লাব।

রেনবোকে হারিয়ে ইস্টবেঙ্গলকে পেছনে ফেলল পিয়ারলেস, লিগের ফয়সালা শেষ ম্যাচে ...
এই মুহূর্তে ৩৭০ ধারা নিয়ে গোটা দেশের থেকে বেশ কিছুটা বিছিন্ন রয়েছে ভারতের এই অংশ। তবে কাশ্মীরের মানুষের কাছে এটা সুখবর যে ভারতের এই ক্লাবের তথ্যচিত্র একটি আন্তর্জাতিক মানের জায়গায় মনোনিত হয়েছে। এই তথ্যচিত্রে রিয়াল কাশ্মীর কোচ ডেভিড রবার্টসনের পথচলা দেখানোর পাশাপাশি দেখিয়েছে ক্লাবের ফুটবল ঐককে। ভারতীয় মুদ্রায় এই তথ্যচিত্র বানাতে খরচ করা হয়েছে প্রায় ১ কোটি ৪ লক্ষ্য টাকা। 

আরও পড়ুন, শনিবার মধ্যরাতে মাদ্রিদ ডার্বি,চাপে দুই দলের কোচই .


এই তথ্যচিত্রের বিষয় নিয়ে রিয়াল কাশ্মীর দলের মালিক শামিম মেরাজ বলেন, 'শেষ ৫০ দিন ধরে কাশ্মীরের সঙ্গে পুরো দেশের সম্পর্ক বিছিন্ন হয়ে আছে। আর তাঁর মাঝে এটা আমাদের জন্য একটা খুশির খবর। একটা উৎসবের মুহুর্ত। এটা বেশ একটা গর্বের বিষয় যে আমাদের দলের এই তথ্যচিত্র তুলে ধরা হয়েছে বিশ্ব দরবারে। কাশ্মীরের মানুষও ফুটবল নিয়ে পাগল। আর এমনটা হলে আরও ভালো হবে আগামী দিনে।' কাশ্মীরে এই ক্লাবকে ঘিরে উন্মাদনা দারুণ মাত্রায় দেখা গিয়েছিল আইলিগের সময়। বড় সংখ্যক মানুষকে কাশ্মীরের সব কিছু ভুলে মেতেছিলেন ফুটবল নিয়ে। মাঠে খেলা হলেই দেখা যেত ২০ হাজারের বেশি দর্শককে। এবার এই তথ্যচিত্র আরও উৎসাহ প্রদান করল শ্রীনগরের এই ক্লাবকে।