Asianet News BanglaAsianet News Bangla

নিজের পুরোনো ক্লাবের কোচ হয়ে হতে হয়েছে সমালোচিত, নতুন চ্যালেঞ্জ নিতে কতটা তৈরি, নিজেই জানালেন রুনি

মেজর লিগ সকারের (Major League soccer) ক্লাব ডিসি ইউনাইটেডের (DC United) নতুন কোচ হিসেবে নিযুক্ত হয়েছেন ওয়েন রুনি (Wayne Rooney)। ক্বানকে সাফল্য এনে দিতে মরিয়া প্রাক্তন ইংল্যান্ড ফুটবলার। 
 

Wayne Rooney ready to take the challenge of head coach of Major League soccer team DC United spb
Author
Kolkata, First Published Jul 13, 2022, 7:42 PM IST

নিজের কোচিং কেরিয়ারে নতুন মোড়ে দাঁড়িয়ে ইংল্যান্ডের প্রাক্তন সুপার স্টার ফুটবলার ওয়েন রুনি। মেজর লিগ সকারের ক্লাব ডিসি ইউনাইটেডের নতুন কোচ হিসেবে নিযুক্ত হয়েছেন তিনি। ২০১৮ থেকে ২০২০ মরসুম পর্যন্ত ডিসি ইউনাইটেড ক্লাবের হয়ে খেলেছেন ওয়েন রুনি। এবার সেই ক্লাবেরই ম্য়ানেজারের ভূমিকায় দেখা যাবে প্রাক্তন তারকা স্ট্রাইকারকে। তবে রুনির ডিসি ইউনাইটেডের কোচ হওয়ার প্রস্তাবে রাজি হওয়া নিয়ে ফুটবল মহলে উঠছে নানা প্রশ্ন। ব্রিটিশ সংবাদ মাধ্যমে রুনির এই সিদ্ধান্তকে 'পশ্চাৎপদ পদক্ষেপ' অর্থাৎ পেছনের দিকে যাওয়া হিসেবে বলা হচ্ছে। এবার এই বিষয়ে মুখ খুললেন ওয়েন রুনি। যাবতীয় প্রশ্নকে খারিজ করে দিয়ে জানিয়ে দিলেন ডিসি ইউনাইটেডের কোচ হওয়াকে এক নতুন চ্যালেঞ্জ ও কেরিয়ারের সঠিক পদক্ষেপ হিসেবেই দেখছেন তিনি।

এর আগে রুনি ইংল্যান্ডের তৃতীয় ডিভিশনের ক্লাব ডার্বি কাউন্টির কোচ ছিলেন। ২০২০ সালে প্রশিক্ষক-ফুটবলার হিসাবে যোগ দেন। এক বছর খেলার পর অবসর নিয়ে শুধু কোচ হিসাবেই কাজ করছিলেন। গত মাসে রুনি ওই ক্লাব থেকে ইস্তফা দেন। তার পর থেকেই তাঁকে কোচ হিসাবে নেওয়ার জন্য উৎসুক হয়ে উঠেছিল আমেরিকার মেজর লিগ সকারের এই ক্লাবটি। রুনি জানিয়েছেন,'ডার্বি থেকে বেরিয়ে আসার পরে ইংল্যান্ড এবং ইউরোপে আরও কয়েকটি ক্লাব যোগাযোগ করেছিল। তবে আমি একটু বিরতি নেওয়ার কথা ভেবেছিলাম। তারপরই ডিসি ইউনাইটেডের কোচ হওয়ার প্রস্তাব পান। একইসঙ্গে তার সিদ্ধান্ত নিয়ে যে প্রশ্ন উঠছে সমালোচকদের  জবাব দিয়ে রুনি বলেছেন,'আমি কয়েকটি প্রতিবেদনে দেখেছি যেখানে বলা হয়েছে এটি সম্ভবত আমার কোচিং কেরিয়ারের একটি পশ্চাৎপদ পদক্ষেপ। এমন মন্তব্য এই লিগের প্রতি অসম্মানজনক বলে মনে হয়েছে আমার। আমি মনে করি একজন প্লেয়ার যে শীর্ষস্তরে ফুটবল খেলেছে তার নিজের কোচিং কেরিয়ারে কোন ক্লাবে যাবে তা নিয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার রয়েছে।'

আরও পড়ুনঃস্বর্ণপদক জয়ী ৯৪ বছরের ভগবানী দেবী ফিরলেন দেশে, নাঁচের মধ্যে দিয়ে করলেন বিজয় উৎযাপন

আরও পড়ুনঃশুটিং বিশ্বকাপে সোনা জয় বাংলার মেয়ের, মিক্সড টিম ইভেন্টে বাজিমাত মেহুলি-তুষারের

একসময় ১৯৮৬ থেকে ২০০৪ সালের মধ্যে ৪বার মেজর লিগ সকার কাপ জিতেছিল ডিসি ইউনাইটেড। তবে বর্তমানে সময় খুব একটা ভালো যাচ্ছে না দলটির। গত সপ্তাহেই ফিলাডেলফিয়া ইউনিয়নের কাছে ৭-০ গোলে হেরেছে তারা। যা মেজর লিগ সকারের সর্বোচ্চ ব্যবধানে পরাজয়ের নজির স্পর্শ করেছে। এমন চ্যালেঞ্জিং কাজ করতে মুখিয়ে রয়েছেন রুনি। ভিসা সংক্রান্ত কাজ শেষ হলেই ওয়াশিংটন যাবেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক। ডিসি ইউনাইটেডের অন্তর্বর্তী কোচ চাদ অ্যাস্টনের কাছ থেকে দায়িত্ব বুঝে নেবেন তিনি। রুনি বলেছেন,'দলের উন্নতি করতে হবে। এবং আমি সত্যিই বিশ্বাস করি  আমি আমার কোচিংয়ের মাধ্যমে  প্লেয়ারদের উন্নতি করব এবং আমরা এই ক্লাবটিকে আবার সাফল্যের রাস্তায় ফিরিয়ে আনতে পারব'। রুনি কোচ হিসাবে যোগ দিলে ব্যর্থতার ছবি বদলাবে বলে আশাবাদী ক্লাব কর্তৃপক্ষ। 

Follow Us:
Download App:
  • android
  • ios