112

২৪ তারিখ টি২০ বিশ্বকাপে ভারত-পাকিস্তান মহারণ। বিশ্ব ক্রিকেটের অন্যতম উত্তেজক লড়াই দেখার অপেক্ষায় মুখিয়ে রয়েছেন বিশ্ব জুড়ে ক্রিকেট প্রেমিরা। দুই প্রতিবেশী দেশের মধ্যেও চড়ছে উন্মাদনা ও উত্তেজনার পারদ।

Subscribe to get breaking news alerts

212

টি২০ বিশ্বকাপে ৫-০ ও একদিনের বিশ্বকাপে ৭-০ ব্যবধানে এগিয়ে ভারত। বিরাট কোহলির দলের লক্ষ্য সেই পরিসংখ্যান ধরে রাখা। অপরদিকে বিশ্বকাপের মঞ্চে ভারতের বিরুদ্ধে প্রথম জয়ের স্বাদ পেতে মরিয়া পাকিস্তান। 

312

ভারত-পাকিস্তান দুই চিরপ্রতীদ্বন্দ্বী দেশের লড়াই তো বটেই, তাছাড়াও দুই দলের  দুই মহাতারকা  তথা অধিনায়ক বিরাট কোহলি ও বাবর আজমের ব্যাটের ও মগজাস্ত্রের লড়াই দেখার অপেক্ষায় মুখিয়ে রয়েছে ক্রিকেট প্রেমিরা। 

412

বিগত কিছু সময়ে একাধিক ক্ষেত্রে বিরাট কোহলিকে লড়াই দিয়েছেন বাবর আজম। অন্যদিকে সাম্প্রতিককালে আন্তর্জাতিক ক্রিকেটে বিরাটের ব্যাটে রানের খরা দেখা গিয়েছে। কিন্তু বিশ্বকাপে পাকিস্কানের বিরুদ্ধে বিরাট কোহলির পারফরমেন্স ঈর্ষণীয়।

512

২০২১ ক্রিকেট মরসুমে বিরাট কোহলি মোট ৫টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। যার মধ্যে  তিনি ৪৬.২ গড়ে মোট ২৩১ রান সংগ্রহ করেছেন। ফলে টি২০ ক্রিকেটের ক্ষেত্রে ৪৬-এর বেশি গড় কিন্তু খুবই ভালো পারফরমেন্স।
 

612

এই  ৫ ইনিংসে মাত্র ২ বার আউট হয়েছেন বিরাট কোহলি। ১৪৭.১ স্ট্রাইক রেটে ২৩১ রান সংগ্রহ করেছেন ভারত অধিনায়ক। ৩টি অর্ধশত রান সহ সর্বোচ্চ এক ইনিংসে ৮০ রান সংগ্রহ করেছেন বিরাট কোহলি।

712

অন্যদিকে, ২০২১ মরশুমে বাবর আজম মোট ১৪টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। যেখানে তিনি ৩৭.৪ গড়ে মোট ৫২৩ রান সংগ্রহ করেছে। ১৪ ইনিংসে প্রত্যেকবারই আউট হয়েছেন বাবর আজম। 

812

এই ১৪টি ইনিংসে ১৩২.৭ স্ট্রাইক রেটে টি-টোয়েন্টি ক্রিকেটে রান সংগ্রহ করেছে বাবর আজম। চলতি বছরে টি-টোয়েন্টি ক্রিকেটে এক ইনিংসে তার সর্বোচ্চ সংগ্রহ ১২২ রান। বিরাটের থেকে অনেক বেশি ম্যাচ খেলেছেন বাবর আজম।
 

912

টি-টোয়েন্টি বিশ্বকাপের নিরিখে বিচার করলে ভারতের ধারেকাছে নেই পাকিস্তান। তবে গত ১০ বছরে টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের জয়ের হার যেখানে ৬৩.৫ শতাংশ, সেখানে খুব বেশি পিছিয়ে নেই পাকিস্তান। তারা জিতেছে ৫৯.৭ শতাংশ ম্যাচ।
 

1012

ভারতীয় ক্রিকেট দল গত ১০ বছরে মোট ১১৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে। তার মধ্যে জিতেছে ৭৩টি। ভারতকে হারতে হয়েছে ৩৭টি ম্যাচ। মোট ২টি ম্যাচ টাই হয়ে গিয়েছে। পরিত্যক্ত হয়েছে ৩টি ম্যাচ।
 

1112

গত ১০ বছরে টি২০ ক্রিকেটে পাকিস্তান মোট ১২৯টি ম্যাচ খেলেছে। তারা ভারতের থেকে বেশি ম্যাচ জিতেছে। পাকিস্তানের জেতা ম্যাচের সংখ্যা ৭৭। তারা হেরেছে ৪৫টি ম্যাচে। ভারতের মতো পাকিস্তানেরও ২টি ম্যাচ টাই হয়েছে। তাদের ৫টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

1212

রবিবার বিরাট কোহলি ও বাবর আজম দুজনের ব্যাটেই রান দেখার অপেক্ষায় বিশ্ব জুড়ে ক্রিকেট প্রেমিরা। এই দ্বৈরথে শেষ হাসি কে হাসে তা দেখার জন্য অপেক্ষা করতে হবে রবিবার ভারত-পাকিস্তান মহারণের। ক্রিকেট বিশেষজ্ঞরা অবশ্য বিরাট কোহলিকেই কিছুটা এগিয়ে রাখছেন।