110

শুক্রবার আইএসএলের ইতিহাসে প্রথম ডার্বিতে মুখোমুখি হচ্ছে ভারতীয় ফুটবলের চিরপ্রতীদ্বন্দ্বী দুই দল এসসি ইস্টবেঙ্গল ও এটিকে মোহনবাগান। ডার্বির আগে দলকে প্রস্তুত করতে কোনও খামতি রাখছেন না লাল-হলুদের তারকা কোচ রবি ফাওলার।
 

Subscribe to get breaking news alerts

210

ইস্ট-মোহন ডার্বি প্রসঙ্গে জানেন লাল-হলুদের বিদেশি কোচ। এই ম্যাচের চাপ যে আলাদা তাও বুঝতে পেরেছেন সমর্থকদের আবেগ দেখে। প্লেয়াররাও এই ম্যাচ নিয়ে আবেগে ভাসেন। কিন্তু ফাওলার তার দলকে আবেগ নয়, মস্তিষ্ক প্রয়োগের কথা বলেছেন রবি ফাওলার।

310

দলের প্রস্তুতিতে কোনও রকম খামতি রাখতে নারাজ রবি ফাওলার। তাই অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে এসসি ইস্টবেঙ্গল প্লেয়ারদের অনুশীলন করাচ্ছেন ফাওলার। যা নজর কেড়েছে সকলের।

410

ইতিমধ্যেই আমেরিকা থেকে বিশেষ ক্যামেরা ‘হাই-পড’ আনিয়ে দলকে  অনুশীলন করাচ্ছেন রবি ফাওলার। এই ক্যামেরার মাধ্যমে ফুটবলারদের পারফরম্যান্সের পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ অতি সহজেই করা যায়।

510

মাটি থেকে ৩১ ফুট উঁচুতে থাকা এই ক্যামেরা সব চেয়ে বেশি ব্যবহৃত হয় আমেরিকান ফুটবলে। শক্তিশালী টেলিস্কোপিক লেন্সের মাধ্যমে মাঠের সব অংশে খেলোয়াড়দের প্রতিটি মুহূর্ত রেকর্ড করা হয়। 

610

এই নতুন ক্যামেরা লাগিয়ে মঙ্গলবার সকাল থেকেই অনুশীলন শুরু করেছে লাল-হলুদ শিবির। অ্যান্টনি পিলকিংটন, জা মাগোমাদের অনুশীলনের পুরোটাই রেকর্ড করা হয়।
 

710

হোটেলে ফিরেই সহকারী কোচ অ্যান্টনি গ্র্যান্ট, ভিডিয়ো অ্যানালিস্ট জোসেফ ওয়ালমসলি, গোলকিপার কোচ রবার্ট মাইমস, সেট-পিস কোচ টেরেন্স ম্যাক ফিলিপস ও ক্রীড়া বিজ্ঞানী জ্যাক ইনমানের সঙ্গে ফুটবলারদের পারফরম্যান্স বিশ্লেষণ করতে বসে পড়েন ফাওলার। 
 

810

বরাবর আক্রমণাত্বক ফুটবলই পছন্দ করেন লিভারপুল কিংবদন্তী রবি ফাওলার। দলকেও সেইভাবেই প্রস্তুত করছেন লাল-হলুদ কোচ। ডার্বির আগে দলের যাবতীয় ভুল ত্রুটি শুধরে দিতে চান তিনি।

910

প্রথম ইস্ট-মোহনের ডার্বি খেলবেন লাল-হলুদের অনেক প্লেয়ার। বিশেষ করে বিদেশিরা। তাই প্রথম ডার্বিতে নিজেদের  উজার করে দিতে চান পিলকিংটন, ড্যানি ফক্সরা।

1010

দলগতভাবেও তৈরি এসসি ইস্টবেঙ্গল দল। ডার্বি দিয়ে মরসুম শুরুর চাপ থাকলেও, তাতে মাথা না ঘামিয়ে ডার্বি জয় দিয়ে মরসুম শুরু করতে মরিয়া লাল-হলুদ শিবির।