Asianet News BanglaAsianet News Bangla

ফ্রি-তে মহাকাশে যাবেন, দেখে নিন আবেদনের নিয়ম

একটি প্রতিযোগিতার ব্যবস্থা করেছে ভার্জিন গ্যালাকটিক। তার মাধ্যমেই বেছে নেওয়া হবে একজন ভাগ্যবান বিজেতাকে। আর তিনিই পেয়ে যাবেন বিনামূল্যে মহাকাশে যাওয়ার টিকিট। 

Want to travel to space for free Know how to register bmm
Author
Kolkata, First Published Jul 25, 2021, 1:32 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মহাকাশ নিয়ে মানুষের মনে কৌতুহলের কোনও শেষ নেই। ছেলেবেলায় বইয়ের পাতায় মহাকাশের ছবি দেখতে দেখতে অনেকেই হয়তো মনে মনে সেই সময় পাড়ি দিয়েছিলেন মহাকাশে। কিন্তু, এখন বাস্তবে পরিণত হতে পারে আপনার এই স্বপ্ন। তাও আবার বিনামূল্যে। অবাক লাগলেও এটাই সত্যি! আর সুযোগ করে দিচ্ছে ব্রিটিশ স্পেস ট্যুরিজম কোম্পানি ভার্জিন গ্যালাকটিক। 

আরও পড়ুন- লকডাউন-করোনা নিয়ে মানসিক অবসাদ, দুদিনের ছুটিতে ডেস্টিনেশ হতেই পারে এই নয় স্থান

রিচার্ড ব্র্যানসন। ব্রিটিশ ধনকুবের তিনি। ভার্জিন গ্যালাকটিক কোম্পানিটি তাঁর। ভার্জিন গ্রুপে তাঁর শেয়ার রয়েছে ২৪ শতাংশ। ২০২০ সালে রিচার্ড প্রথম স্পেস ট্যুরিজিমের কথা চিন্তা করেছিলেন। তার আগে এই সংস্থাটি শুধু উপগ্রহ উৎক্ষেপণ নিয়ে কাজ করত। আর এখন এই কোম্পানির মাধ্যমে মহাকাশে পাড়ি দিতে পারবেন যে কেউ। ২০২২ সালে প্রথম সাধারণ মানুষকে নিয়ে মহাকাশে পাড়ি দেবে এই কোম্পানি। 

Want to travel to space for free Know how to register bmm

 

একটি প্রতিযোগিতার ব্যবস্থা করেছে ভার্জিন গ্যালাকটিক। তার মাধ্যমেই বেছে নেওয়া হবে একজন ভাগ্যবান বিজেতাকে। আর তিনিই পেয়ে যাবেন বিনামূল্যে মহাকাশে যাওয়ার টিকিট। বিজেতারা পেয়ে যেতে পারেন উইন্ডো সিটও। আপনি যদি এই প্রতিযোগিতা জেতেন তাহলে সঙ্গে করে একজনকে মহাকাশে নিয়ে যেতে পারবেন। মাধ্যাকর্ষণ শক্তি না থাকার ফলে স্পেসের মধ্যে উড়ে বেড়ানোর অভিজ্ঞতাও নিতে পারবেন। আর মহাকাশ যানে লাগানো আয়নার মধ্যে উড়ন্ত অবস্থায় নিজেকে দেখার সুযোগও পাবেন।

আরও পড়ুন- জলহস্তীকে দাঁত মাজানো থেকে উটপাখির বাচ্চার দেখভাল, বিশ্বের আজব কিছু চাকরি

দু'ভাবে মহাকাশে যাত্রার সুযোগ পাবেন আপনি। টাকা অনুদানের মাধ্যমে এই যাত্রায় সামিল হতে পারেন। আর প্রতিযোগিতায় জিতে বিনামূল্যে পাড়ি দিতে পারেন মহাকাশে।   

তাহলে কীভাবে প্রতিযোগিতায় অংশ নেবেন দেখে নিন....

omaze.com/space ওয়েবসাইটে যান। সেখানে দু'ভাবে আপনার আবেদন জমা করতে পারবেন। আবেদন জমা দেওয়ার সময় আপনি চাইলে আর্থিক সাহায্য করতে পারেন। এছাড়াও, চাইলে বিনামূল্যেও আবেদন জানানো যাবে।

Enter without the contribution-ক্লিক করুন। এবার ফর্মফিলআপ করুন। এখানে নিজের ইমেল দিয়ে দিন। তারপর Submit অপশনটিতে ক্লিক করুন। তাহলেই হয়ে যাবে। তবে একটি ইমেল আইডি থেকে কেবলমাত্র একজনই আবেদন করতে পারবেন। 

একজন সর্বোচ্চ ৬ হাজার বার নাম নথিভুক্ত করতে পারবেন। যত বেশি বার নাম নথিভুক্ত করবেন আপনার জেতার সম্ভাবনা ততটাই বাড়বে।

২০২১ সালের ২ সেপ্টেম্বর পর্যন্ত নাম নথিভুক্ত করার কাজ চলবে। সেই দিনের আগে পর্যন্ত নাম নথিভুক্ত করতে পারবেন। 

সব নামের মধ্যে থেকে যে কোনও একটি নাম বেছে নেওয়া হবে। ভাগ্য ভালো থাকলে আপনিও এই প্রতিযোগিতায় জিততে পারেন। 

Want to travel to space for free Know how to register bmm

 

তবে মহাকাশে পাড়ি দেওয়ার জন্য আপনার কিছু যোগ্যতা প্রয়োজন। সেগুলি হল...

যোগ দেওয়ার জন্য আপনার বয়স ১৮ বছরের বেশি হতে হবে

আমেরিকার আপত্তিকর তালিকায় থাকা দেশের নাগরিকরা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন না। সেই সব দেশে এই ধরনের কাজ পুরোপুরি নিষিদ্ধি। এছাড়াও, কোনও দেশের স্থানীয় আইন এই অভিজ্ঞতাকে বেআইনি বললে সেই দেশের নাগরিকরাও এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন না।

আর যদি আপনি মহাকাশে পাড়ি দিতে চান তাহলে অবশ্যই করোনা টিকা বাধ্যতামূলক। 

এতদিন শুধুমাত্র মহাকাশচারীরাই মহাকাশে যাওয়ার সুযোগ পেতেন। তবে এখন থেকে যে কেউ ইচ্ছে করলেই পাড়ি দিতে পারেন মহাকাশে। পূরণ হবে আপনার স্বপ্ন। 

Follow Us:
Download App:
  • android
  • ios