Asianet News BanglaAsianet News Bangla

হিসেব করে খাবার খেয়েও কমছে না ওজন? নেপথ্যে রয়েছে আপনারই কয়টি ভুল

রোজ সকালে উঠে দিন শুরু করুন পাতিলেবুর রস দিন। তারপর দুটো পাউরুটি। এর পর দুপুরে এক মুঠো ভাত। বিকেলের জল খাবারও কমই খান। আর রাতে ১ টি রুটি। এমন কঠিন নিয়ম মেনে চলছেন অনেকে। আবার অনেকে ওজন কমাতে সারাদিন কলা ও দুধ খেয়ে আছেন। অথবা খাচ্ছেন আপেল। এমন কঠিন পরিশ্রম করেও ওজন না কমলে সতর্ক হন। আজ রইল কয়টি টোটকার হদিশ।          

3 hidden causes if your diet not working ABSC
Author
Kolkata, First Published Jun 10, 2022, 7:52 AM IST

বাড়তি ওজন কমিয়ে ফেলতে কে না চায়। এর জন্য চলে কঠিন পরিশ্রম। সবার আগে বদল হয় খাদ্যতালিকা। এক ঝটকায় খাদ্যতালিকা থেকে বাদ পড়ে সকল পছন্দের খাবার। এর সঙ্গে চলে এক্সারসাইজ। তা সত্ত্বেও সহজে ওজন কমে না। রোজ সকালে উঠে দিন শুরু করুন পাতিলেবুর রস দিন। তারপর দুটো পাউরুটি। এর পর দুপুরে এক মুঠো ভাত। বিকেলের জল খাবারও কমই খান। আর রাতে ১ টি রুটি। এমন কঠিন নিয়ম মেনে চলছেন অনেকে। আবার অনেকে ওজন কমাতে সারাদিন কলা ও দুধ খেয়ে আছেন। অথবা খাচ্ছেন আপেল। এমন কঠিন পরিশ্রম করেও ওজন না কমলে সতর্ক হন। আজ রইল কয়টি টোটকার হদিশ।          

স্ট্রেসের সমস্যা প্রভাব ফেলে ওজনে। ওজন কমাতে চাইলে স্ট্রেস কমান। স্ট্রেসের সমস্যায় ভুগলে ডায়েটিং এর পরও ওজন কমে না। তাই সবার আগে স্ট্রেস সমান। ওজন কমাতে চাইলে রোজ মেডিটেশন করুন। এর সঙ্গে ওজন স্ট্রেস কমাতে ডায়েট করুন। এতে উপকার পাবেন। সহজে কমবে ওজন। 

ঘুম সঠিক না হলে ডায়েটিং এর পরও ওজন কমে না। রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। ঘুম না হলে, ওজন বৃদ্ধি পায়। ডায়েটিং এর কোনও কাজ হয় না। তাই রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। অনেকেই সঠিক সময় ঘুমাতে গেলেও মোবাইল নিয়ে ঘন্টার পর ঘন্টা ঘেঁটে যান। রাতে ঘুমাতে প্রায় ২টো বেজে যায়। ওজন কমাতে চাইলে এই ভুল করবেন না। এই সমস্যা থেকে মুক্তি পেতে সঠিক সময় ঘুমান।  

খাবার সময় ঠিক করুন ওজন কমাতে চাইলে। শুধু কম খেলে হল না। ওজন কমাতে চাইলে সঠিক সময় খাবার খান। রোজ সকাল ৯টার মধ্যে ব্রেকফার্স্ট করুন। দুপুরের খাবার খান ১২টার মধ্যে। আর রাত ৮.৩০ -র মধ্যে অবশ্যই শেষ করুন রাতের খাবার। এই টোটকা মেনে চলুন। সঠিক সময় খাবার খান। এক সপ্তাহেরই ফারাক বুঝতে পারবেন। বিশেষ করে, রাতে ঘুমাতে যাওয়ার ১ ঘন্টা আগে খেয়ে নেবেন। খাবার খেয়েই বিছানায় যাবেন না। প্রয়োজনে হাঁটা চলা করুন।  ডায়েটিং-এর সময় ওজন কমাতে শুরু কম খেলেই হবে না। সঙ্গে এই তিনটি জিনিস মেনে চলুন। এই কয়টি ভুলেই বাড়ে ওজন। 


আরও পড়ুন- বয়ফ্রেন্ড বা স্বামীর জন্য রোমান্টিক নাম বেছে নিন, সম্পর্কে ফিরবে ম্যাজিক, রইল কিউট নামের তালিকা

আরও পড়ুন- মধু আর বেকিং সোডার মিশ্রণে গায়েব হবে খুশকি, বাড়িতেই বানিয়ে ফেলুন এই মাইল্ড শ্যাম্পু

আরও পড়ুন- পা ফুলে ব্যথা হয়? এই তেল লাগালেই মিলবে আরাম

Follow Us:
Download App:
  • android
  • ios