Asianet News BanglaAsianet News Bangla

বর্ষার মরশুমে ডায়াবেটিক রোগীদের প্রয়োজন বিশেষ যত্ন, খেয়াল রাখুন এই পাঁচ বিষয়

অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, শরীরচর্চার অভাব আর মানসিক চাপের কারণে দেখা দিচ্ছে ডায়াবেটিস। এই রোগ একবার শরীরে বাসা বাঁধলে তার থেকে মুক্তি পাওয়া কঠিন। এই রোগ শরীরে বাসা বাঁধলে নিয়ম করে খাওয়া-দাওয়া করতে হয় রোগীকে। তেমনই নিয়ম করে ওষুধ খাওয়া মাস্ট। আজ তথ্য রইল বর্ষার সময় রোগীর যত্ন প্রসঙ্গে। বর্ষার মরশুমে ডায়াবেটিসের রোগীরা মেনে চলুন এই পাঁচটি টিপস।

5 tips must follow diabetes patients in these monsoon ABSC
Author
Kolkata, First Published Jun 27, 2022, 8:16 AM IST

ডায়াবেটিসের রোগী এখন ঘরে ঘরে। এই রোগে আক্রান্ত হচ্ছে ছোট থেকে বড় সকলেই। অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, শরীরচর্চার অভাব আর মানসিক চাপের কারণে দেখা দিচ্ছে ডায়াবেটিস। এই রোগ একবার শরীরে বাসা বাঁধলে তার থেকে মুক্তি পাওয়া কঠিন। এই রোগ শরীরে বাসা বাঁধলে নিয়ম করে খাওয়া-দাওয়া করতে হয় রোগীকে। তেমনই নিয়ম করে ওষুধ খাওয়া মাস্ট। আজ তথ্য রইল বর্ষার সময় রোগীর যত্ন প্রসঙ্গে। বর্ষার মরশুমে ডায়াবেটিসের রোগীরা মেনে চলুন এই পাঁচটি টিপস।
 
পায়ের যত্ন নিন ডায়াবেটিসের রোগীরা। বর্ষার মরশুমে পায়ের যত্ন নেওয়া প্রয়োজন। এই সময় চারিদিকে স্যাতসেঁতে ভাব থাকে। সে কারণে জল সহজে শুকনো হতে চায় না। এই সময় রোগীরা পায়ের বিশেষ যত্ন নিন।নিয়মিত পা পরিষ্কার করুন। তেমনই রাতে ঘুমাতে যাওয়ার আগে ভালো করে পা মুছে নিন। বিশেষ করে আঙুলের ফাঁকে যেন জল না থাকে।

বৃষ্টি শুরু হলে বাইরে হাঁটতে যাওয়া কিংবা মাঠে গিয়ে এক্সারসাইজ করা সম্ভব নয়। এদিকে এক্সারসাইজ না করলে বাড়তে থাকে ডায়াবেটিসের সমস্যা। তবে বৃষ্টি পড়ছে বলে এক্সারসাইজ বাদ দেবেন না। এতে বৃদ্ধি পাবে শারীরিক জটিলতা।  

প্রচুর জল খান। এমন অবহাওয়া থাকলে জল পিপাসা নাও পেতে পারে। কিন্তু, রোজ নিয়ম করে মেপে মেপে জল খান। ৭ থেকে ৮ গ্লাস জল অবশ্যই খাবেন। এতে শরীর থাকবে সুস্থ। সুস্থ থাকতে পর্যাপ্ত জল খাওয়া দরকার। তা না হলে শরীরে ডিহাইড্রেশনের মতো সমস্যা দেখা দেবে।  

বর্ষার মরশুমে সঠিক খাবার খান। এই সময় খাদ্যতালিকায় রাখুন পুষ্টিকর খাবার। ফল ও সবজি খান। প্রোটিন, মিনারেল, ভিটামিন, ক্যালসিয়ামের মতো খাবার রাখুন। অধিকাংশই বর্ষার মরশুমে পেট খারাপের সমস্যায় ভুগে থাকেন। এর থেকে মুক্তি পেতে প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস। তাই জেনে নিন কোন খাবার আপনার শরীরের জন্য উপকরী। সুস্থ থাকতে খাদ্যতালিকায় দিন বিশেষ নজর।  
 
চোখের যত্ন নিন বর্ষায়। ডায়াবেটিস রোগীদের চোখের সমস্যা দেখা দেয়। ধীরে ধীরে দৃষ্টি ঝাপসা হতে থাকে। এই ধরনের রোগীরা সব সময় সতর্ক থাকুন। চোখে সামান্য সমস্যা হলেই চিকিৎসকের পরামর্শ নিন। বর্ষায় অনেকের চোখে নানান ইনফেকশন হয়। তাই সময় থাকতে চিকিৎসা করান, তা না হলে বাড়তে পারে জটিলতা। 
 

আরও পড়ুন- লঙ্কা কাটা বা বাটার পর হাত জ্বালা করছে, রইল মুক্তি পাওয়ার সহজ ঘরোয়া টোটকা

আরও পড়ুন- ভারতে গর্ভপাত কি বৈধ? মার্কিন মুলুকে তৈরি হওয়া বিতর্কের মধ্যেই জেনে নিন ভারতীয় গর্ভপাত আইন

আরও পড়ুন- POCO X4 GT দুর্দান্ত ফিচার-সহ স্টাইলিশ লুকে লঞ্চ হল এই স্মার্টফোন,জেনে নেওয়া যাক এই ফুল স্পেসিফিকেশন এবং দাম

Follow Us:
Download App:
  • android
  • ios