Asianet News BanglaAsianet News Bangla

ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে আয়ুর্বেদিক টোটকায়, জেনে নিন কীভাবে রক্তে শর্করার মাত্রা সঠিক থাকে

ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখতে পারে বড় ক্ষতি হয়ে যেতে পারে। মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে এই রোগ। ডায়াবেটিসে আক্রান্ত হলে কী খাবেন আর কী খাবেন না তা ঠিক করা বেশ কঠিন হয়ে দাঁড়ায়। রোগের প্রথম দিকে সকলে নিয়ম মেনে চললেও, পরে সব নিয়ম ভুলতে বসে। এবার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে মেনে চলুন আয়ুর্বেটিক টোটকা। সহজ ৫ উপায় শরীর থাকবে সুস্থ। 

Ayurvedic tips to control diabetes ABSC
Author
Kolkata, First Published Jun 6, 2022, 11:37 AM IST

বয়স ৩০ এর কোটায় পা দিলেই দেখা দিচ্ছে একের পর এক রোগ। প্রেসার, কোলেস্টেরল, থাইরয়েড তো আছেই এর সঙ্গে দেখা গিচ্ছে সুগার। অল্প বসেই ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছেন অনেকে। আর এই রোগের প্রধান কারণ হল দুশ্চিন্তা। কাজের চাপেই হোক কিংবা পরিবারের চাপে, দুশ্চিন্তায় কিংবা মানসিক চাপ দেখা দেয়। এর থেকে সবার আগে দেখা দিচ্ছে ডায়াবেটিসের মতো রোগা। ডায়াবেটিস একবার শরীরে বাসা বাঁধা মানে, তা ধীরে ধীরে সকল অঙ্গ-প্রত্যঙ্গের ওপর প্রভাব ফেলবে। একথা আমরা সকলেই জানি। এই রোগ স্লো পয়জেনের মতো কাজ করে। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখতে পারে বড় ক্ষতি হয়ে যেতে পারে। মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে এই রোগ। ডায়াবেটিসে আক্রান্ত হলে কী খাবেন আর কী খাবেন না তা ঠিক করা বেশ কঠিন হয়ে দাঁড়ায়। রোগের প্রথম দিকে সকলে নিয়ম মেনে চললেও, পরে সব নিয়ম ভুলতে বসে। এবার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে মেনে চলুন আয়ুর্বেটিক টোটকা। সহজ ৫ উপায় শরীর থাকবে সুস্থ। 

তুলসী পাতা, নিমপাতা ও বেলপাতার নির্যাস খান। রোজ খালি পেতে এই শরবত খান। মিক্সিতে এই তিনটি পাতা নিয়ে ব্লেন্ড করে নিন। তারপর তা ছেঁকে নিন। এবার মিশ্রণটি খালিপেটে খেতে পারেন। এতে ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে। 

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে জল পান করুন। রাতে তামার পাত্রে এক গ্লাস জল রেখে দিন। সকালে সেই জল পান করুন। এতে ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে। রোজ এই জল পান করুন। 

বেলপাতার রস খেলে কমতে পারে ডায়াবেটিস। রোজ ১৪ থেকে ২৮ মিলি বেলপাতার রস খান। এগুলো মধুর রস দিয়ে খেতে পারেন। উপকার পাবেন। সুগার থাকবে নিয়ন্ত্রণে। সুস্থ থাকবেন। 

আদা চা খেতে উপকৃত হবেন। এতে রয়েছে একাধিক উপকারী উপাদান। যা রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে। নিয়ম করে পালন করুন এই টোটকা। এতে উপকার পাবেন। এতে ওজনও কমবে। আদার গুণে বাড়তি ওজন কমানো সম্ভব।

খেতে পারেন মেথির দানা। রক্তে শর্করার মাত্রা ঠিক থাকে মেথির গুণে। রোজ রাতে একটি কাপে জল নিন। তাতে ১ চামচ মেথি দানা রাখুন। সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে ছেঁকে নিয়ে পান করুন এই জল। ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে।  

আরও পড়ুন- ঘুমাতে যাওয়ার আগে রোজ এই ১০ কাজ করুন, বজায় থাকবে দাম্পত্য সুখ

আরও পড়ুন- ফিট থাকতে রোজ হাঁটেন? ঠিক কতটা সময় ধরে হাঁটলে দ্রুত ঝরবে মেদ, জেনে নিন

আরও পড়ুন- ওজন কমাতে ফল খান, জেনে নিন কোন কোন ফল খেলে ওজন থাকবে নিয়ন্ত্রণে
 

Follow Us:
Download App:
  • android
  • ios