Asianet News BanglaAsianet News Bangla

এই সাতটি কারণে খাদ্যাতালিকায় রাখুন ভিটামিন সি, জেনে নিন এর উপকার

সুস্থ থাকতে খাদ্যতালিকায় ভিটামিন, মিনারেল, ক্যালসিয়াম, আয়রন, পটাশিয়ামের মতো উপাদান রাখার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎকরা। বিশেষ করে ভিটামিন সি রাখার প্রয়োজন। শরীর সুস্থ রাখতে খাদ্যাতালিকায় রাখার প্রয়োজন ভিটামিন সি। এই পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। কিন্তু, জানেন কি কেন ভিটামিন সি খাওয়া প্রয়োজন। রইল ভিটামিন সি খাওয়ার সাতটি উপকার।

7 health benefits of vitamin c to get healthy and strong life ABSC
Author
Kolkata, First Published Jul 8, 2022, 12:36 PM IST

শরীর সুস্থ রাখতে প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস। সুস্থ থাকতে খাদ্যতালিকায় ভিটামিন, মিনারেল, ক্যালসিয়াম, আয়রন, পটাশিয়ামের মতো উপাদান রাখার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎকরা। বিশেষ করে ভিটামিন সি রাখার প্রয়োজন। শরীর সুস্থ রাখতে খাদ্যাতালিকায় রাখার প্রয়োজন ভিটামিন সি। এই পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। কিন্তু, জানেন কি কেন ভিটামিন সি খাওয়া প্রয়োজন। রইল ভিটামিন সি খাওয়ার সাতটি উপকার। জেনে নিন কেন খাদ্যাতলিকায় রাখবেন ভিটামিন সি। 

কঠিন রোগের ঝুঁকি কমে ভিটামিন সি-এর কারণে। প্রতিদিন যারা ভিটামিন সি রাখেন খাদ্যাতালিকায় তারা কম অসুস্থ হন। এর গুণে দীর্ঘমেয়াদি রোগা কম ভোগেন। তাই সুস্থ থাকতে খেতে পারেন ভিটামিন সি। 

হার্টের রোগ ও ক্যান্সার ঝুঁকি কমবে ভিটামিন সি-এর গুণে। রোজ খাদ্যাতালিকায় রাখুন ভিটামিন সি যুক্ত খাবার। এটি ক্যান্সারের মতো মারণরোগের ঝুঁকি কমায়। তেমনই হার্টের রোগ থেকে মুক্তি পেতে পারেন। বর্তমানে অল্প বয়সেই নানান রোগ শরীরে বাসা বাঁধতে পারে। এর থেকে মুক্তি পেতে রোজ ভিটামিন সি খান। 

আয়রনের ঘাটতি কমবে ভিটামিন সি খেলে। শরীরে আয়রনের অভাবে নানান রোগ দেখা দেয়। দেখা দেয় নানান জটিলতা। তাই রোজ তালিকায় রাখুন ভিটামিন সি। এতে আয়রনের ঘাটতি কমবে। 

ইউরিক অ্যাসিড বেড়ে গেলে নানান সমস্যা দেখা দেয়। রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে ভিটামিন সি। যারা ইউরিক অ্যাসিডের সমস্যায় ভুগছেন তারা খেতে পারেন ভিটামিন সি যুক্ত খাবার। 

চর্মরোগ প্রতিরোধ করতে ও ত্বকের জেল্লা আনতে বেশ উপকারী ভিটামিন সি। প্রতিদিন খাদ্যাতালিকায় রাখুন ভিটামিন সি যুক্ত খাবার। এতে ত্বক উজ্জ্বল হবে এবং চর্মরোগ প্রতিরোধ করে থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে খেতে পারেন ভিটামিন সি যুক্ত খাবার।  

স্মৃতির উন্নতি হবে ভিটামিন সি যুক্ত খাবারের গুণে। শরীর সুস্থ রাখার সঙ্গে মস্তিষ্ক ভালো থাকে ভিটামিন সি যুক্ত খাবারের জন্য। রোজ খান একটি করে খাবার ভিটামিন সি যুক্ত খাবার। 

এছাড়াও, চোখের স্বাস্থ্য উন্নতি করতে, ক্যান্সার প্রতিরোধ করতে ও অস্টিওআর্থ্রাইটিসের চিকিৎসা করতে, শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে, ব্লা়ড প্রেসার সঠিক রাখতে রোজ খেতে পারেন ভিটামিন সি যুক্ত খাবার। তাছাড়া খেতে পারেন ভিটমিন সি সাপ্লিমেন্ট। এতে ও রয়েছে সমান উপকার।  

আরও পড়ুন- স্বাদ ফেরাতে সব রান্নায় ধনেপাতা দিচ্ছেন? হতে পারে এই পাঁচটি শারীরিক ক্ষতি

আরও পড়ুন- কিডনিতে স্টোন? এই ৭টি ঘরোয়া উপায়ে সারিয়ে ফেলুন সমস্যা

আরও পড়ুন- বর্ষায় কোমল হবে ত্বক, এই চার উপায় ত্বক Hydrate রাখুন, পূরণ করুন ময়েশ্চরাইজারের ঘাটতি
 

Follow Us:
Download App:
  • android
  • ios